kalerkantho

শুক্রবার । ১৩ ডিসেম্বর ২০১৯। ২৮ অগ্রহায়ণ ১৪২৬। ১৫ রবিউস সানি          

সবিশেষ

স্বপ্নের মধ্যে অক্টোপাসের রং বদল!

কালের কণ্ঠ ডেস্ক   

১৩ নভেম্বর, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



স্বপ্নের মধ্যে অক্টোপাসের রং বদল!

রং পরিবর্তনের কথা এলে সবার আগে যে প্রাণীটির কথা মাথায় আসে সে হলো গিরগিটি। তবে গিরগিটি ছাড়াও পৃথিবীতে আরো একাধিক প্রাণী রয়েছে, যারা প্রয়োজনমতো নিজেদের রং পরিবর্তন করতে পারে। এর মধ্যে যেমন ব্যাঙ, প্রজাপতি, স্কুইড, মাছ, সিহর্স আছে, তেমনই আছে অক্টোপাসও। এমনই একটি অক্টোপাসের রং পরিবর্তন করার ভিডিও ধারণ করা হয়েছে সম্প্রতি।

মার্কিন যুক্তরাষ্ট্রের টেলিভিশন পাবলিক ব্রডকাস্টিং সার্ভিস অক্টোপাসদের নিয়ে একটি তথ্যচিত্রের জন্য এই ভিডিও চিত্র ধারণ করেছে। সেটি প্রকাশ করা হয়েছে ইউটিউবে। অন্যান্য সোশ্যাল মিডিয়ায়ও এই ভিডিও ছড়িয়ে পড়েছে।

ভিডিও চিত্রে দেখা যাচ্ছে, কখনো সেটি গাঢ় রং ধারণ করছে। ক্ষণে ক্ষণে তার সেই রং পরিবর্তনের ব্যাখ্যাও দিয়েছেন এক বিজ্ঞানী। বিজ্ঞানী ডেভিড সিল মনে করছেন, আসলে অক্টোপাসটি স্বপ্ন দেখছিল। আর সেই স্বপ্নে পরিস্থিতি যেমন পরিবর্তন হচ্ছিল, নিজের রংও তেমন পরিবর্তন করছিল অক্টোপাসটি।

অক্টোপাসটি কী স্বপ্ন দেখছিল,  সে সম্পর্কে একটি ধারণাও দিয়েছেন ডেভিড। অক্টোপাসটি স্বপ্নে সম্ভবত একটি কাঁকড়া দেখতে পায়, তখনই তার রং পরিবর্তন শুরু হয়। প্রথমে অক্টোপাসের রং গাঢ় হয়ে যায়। এমনটা সাধারণত তখনই হয়, যখন অক্টোপাস সমুদ্রের নিচ থেকে ওপরের দিকে উঠতে থাকে। তারপর ফের তার রং পরিবর্তন হতে থাকে। মনে করা হচ্ছে তখন অক্টোপাসটি দেখছিল, কাঁকড়াটিকে খাওয়ার জন্য এগিয়ে যাচ্ছে সে। রং পরিবর্তন করছিল যাতে কাঁকড়াটি তাকে দেখতে না পায়। সূত্র : আনন্দবাজার পত্রিকা।

মন্তব্য



সাতদিনের সেরা