kalerkantho

শুক্রবার । ২২ নভেম্বর ২০১৯। ৭ অগ্রহায়ণ ১৪২৬। ২৪ রবিউল আউয়াল ১৪৪১     

জঙ্গি সংগঠন ‘আল্লাহর দল’ নিষিদ্ধ

নিজস্ব প্রতিবেদক   

৭ নভেম্বর, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



জঙ্গি সংগঠন ‘আল্লাহর দল’ নিষিদ্ধ

জেএমবি, আনসার আল ইসলাম, হরকাতুল জিহাদ, জেএমজেবি, আনসারুল্লাহ বাংলা টিম, শাহাদত-ই আল হিকমা, হিযবুত তাহ্রীর নামের জঙ্গি সংগঠনের পর এবার নিষিদ্ধ করা হলো ‘আল্লাহর দল’ নামের জঙ্গি সংগঠনকে। দলটিকে নিষিদ্ধ করে গত মঙ্গলবার স্বরাষ্ট্র মন্ত্রণালয় থেকে প্রজ্ঞাপন জারি করা হয়েছে।

গত ৩ নভেম্বর সচিবালয়ে বাংলাদেশ সেক্রেটারিয়েট রিপোর্টার্স ফোরামের (বিএসআরএফ) ‘বিএসআরএফ সংলাপ’ অনুষ্ঠানে জঙ্গি সংগঠন ‘আল্লাহর দল’ নিষিদ্ধ করা হবে বলে জানিয়েছিলেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান।

মঙ্গলবার স্বরাষ্ট্র মন্ত্রণালয় থেকে জারি করা প্রজ্ঞাপনে বলা হয়েছে, ‘‘সরকারের কাছে এ মর্মে প্রতীয়মান হয় যে ‘আল্লাহর দল’ নামক জঙ্গি দল বা সংগঠনটির ঘোষিত কার্যক্রম দেশের শান্তি-শৃঙ্খলার পরিপন্থী। ইতোমধ্যে সংগঠনটির কার্যক্রম জননিরাপত্তার জন্য হুমকি বলে বিবেচিত হওয়ায় বাংলাদেশে এর কার্যক্রম নিষিদ্ধ ঘোষণা করা হলো।’’

সূত্র জানায়, আল্লাহর দল জঙ্গি সংগঠনটি ১৯৯৫ সালে আব্দুল মতিন মেহেদী ওরফে মুমিনুল ইসলাম ওরফে মহিত মাহবুব ওরফে মেহেদী হাসান ওরফে মতিনুল হকের নেতৃত্বে গঠিত হয়। গাইবান্ধার সুন্দরগঞ্জ ও সাদুল্যাহপুর থানা এলাকা থেকে এই সংগঠনের সদস্য সংগ্রহ করা হয়।

২০০৫ সালের ১৭ আগস্ট সারা দেশে জেএমবির সিরিজ বোমা হামলার সঙ্গে আল্লাহর দলের সংশ্লিষ্টতার তথ্য মেলে। ওই বছরের সেপ্টেম্বর মাসে ধানমণ্ডির গ্রিন রোডের সরকারি কোয়ার্টার থেকে র্যাব মতিন মেহেদীকে  গ্রেপ্তার করে। পরে তাঁর ফাঁসির আদেশ হয়। মতিন মেহেদীর অনুপস্থিতিতে গ্রেপ্তার আব্রাহিম আহমেদ হিরো আল্লাহর দলের ভারপ্রাপ্ত আমির হিসেবে দায়িত্ব পালন করছিলেন। গত ১৯ আগস্ট রাজধানীর বিভিন্ন এলাকায় র্যাব অভিযান চালিয়ে আব্রাহিম আহমেদ হিরো (৪৬), আবদুল আজিজ (৫০), শফিকুল ইসলাম সুরুজ (৩৮) ও রশিদুল ইসলামকে (২৮) গ্রেপ্তার করে।

এর আগে জঙ্গি সংগঠন হিসেবে ২০০৩ সালের ৯ ফেব্রুয়ারি শাহাদত-ই-আল হিকমা, ২০০৫ সালের সেপ্টেম্বরে হরকাতুল জিহাদ বাংলাদেশ, একই বছরের ১৭ অক্টোবর জাগ্রত মুসলিম জনতা বাংলাদেশ (জেএমজেবি) ও জামা’আতুল মুজাহিদীন বাংলাদেশ (জেএমবি), ২০০৯ সালের ২২ অক্টোবর হিযবুত তাহ্রীর, ২০১৫ সালের ২৫ মে আনসারুল্লাহ বাংলা টিম এবং ২০১৭ সালে ‘আনসার আল ইসলামকে নিষিদ্ধ করে সরকার।

মন্তব্য



সাতদিনের সেরা