kalerkantho

বুধবার । ১৩ নভেম্বর ২০১৯। ২৮ কার্তিক ১৪২৬। ১৫ রবিউল আউয়াল ১৪৪১     

সবিশেষ

পিঁপড়া দৌড়ায় ৪০০ মাইল বেগে!

কালের কণ্ঠ ডেস্ক   

১৯ অক্টোবর, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



পিঁপড়া দৌড়ায় ৪০০ মাইল বেগে!

কোন প্রাণী সবচেয়ে জোরে দৌড়ায়? যদি বলেন চিতা, তাহলে উত্তর ভুল। সাহারায় রুপালি রঙের একটি পিঁপড়ার গতি মেপে দেখা গেছে, এরা ঘণ্টায় ৪০০ মাইল বেগে দৌড়াতে পারে; যেখানে চিতার গতি ঘণ্টায় মাত্র ৭০ মাইল। এই পিঁপড়ার নাম সাহারান সিলভার অ্যান্ট। জার্নাল অব এক্সপেরিমেন্টেড বায়োলজিতে প্রথম এই পিঁপড়া নিয়ে লিখেছেন সারা ফেফার।

তিউনিশিয়ায় তপ্ত বালুর মধ্যে এই প্রজাতির পিঁপড়াকে ছুটে বেড়াতে দেখেছেন গবেষকরা। গবেষণা করে বিজ্ঞানীরা জানিয়েছেন, শুধু পিঁপড়াদের মধ্যেই নয়, পতঙ্গদের মধ্যেও সবচেয়ে দ্রুতগামী সাহারান সিলভার অ্যান্ট।

তিউনিশিয়ার ডুনজের বালিয়াড়িতে গবেষকরা এই পিঁপড়াদের দ্রুত চলাচল করতে দেখেন। কী পদ্ধতিতে তারা চলাফেরা করে, তা-ও পর্যবেক্ষণ করেন বিজ্ঞানীরা। সেসব বিশ্লেষণ করেই জানতে পারেন, এখন পোকা-মাকড়দের মধ্যে বিশ্বে সবচেয়ে দ্রুতগামী হলো এই পিঁপড়া। প্রতি সেকেন্ডে তারা তাদের শরীরের দৈর্ঘ্যের ১০৮ গুণ পথ পার হতে পারে বলে প্রতিবেদনে লেখা হয়েছে।

অমেরুদণ্ডী প্রাণীদের মধ্যে বেশ কয়েকটি প্রজাতির প্রাণী রয়েছে, যারা নিজের শরীরের চেয়ে বহুগুণ বেশি দূরত্ব অতিক্রম করতে পারে প্রতি সেকেন্ডের হিসাবে। ক্যালিফোর্নিয়ায় একটি অতিক্ষুদ্র পোকা (মাইট) রয়েছে, যারা প্রতি সেকেন্ডে নিজের শরীরের দৈর্ঘ্যের চেয়ে ৩৭৭ গুণ বেশি দূরত্ব অতিক্রম করতে পারে, আর অস্ট্রেলিয়ায় এক ধরনের বিটল বা গুবরে পোকা আছে, যারা প্রতি সেকেন্ডে নিজের শরীরের দৈর্ঘ্যের ১৭১ গুণ বেশি পথ অতিক্রম করতে পারে।

সাহারার যে জায়গায় তাদের পাওয়া গেছে, সেখানে তাপমাত্রা প্রায়ই ১৪০ ডিগ্রি ফারেনহাইট হয়। তাদের শরীরের গড়ন এমন, যাতে তারা দ্রুত চলাফেরা করতে পারে। গায়ের রংও এমন, যাতে শরীর তাড়াতাড়ি গরম না হয়ে যায়।

কেন এত জোরে দৌড়ানোর অভ্যাস করেছে এই পিঁপড়ার দল? গবেষকদের ধারণা, প্রচণ্ড গরমে ধীরেসুস্থে চলাফেরা করলে ঝলসে যাওয়ার আশঙ্কা রয়েছে। তাই বাসা থেকে বেরিয়ে খাবার খুঁজে বা অন্য কোনো দরকারি কাজ সেরে যাতে দ্রুত ফিরে আসতে পারে, সে জন্যই এত দ্রুত চলাফেরা করার প্রয়োজন হয় তাদের। সেই প্রয়োজন মেটাতেই এই অভিযোজন ঘটিয়েছে এই পিঁপড়ার দল। এর আগে বিশ্বের সবচেয়ে দ্রুতগামী পিঁপড়া ছিল ড্রাকুলা অ্যান্ট। সূত্র : দ্য ওয়াল।

মন্তব্য



সাতদিনের সেরা