kalerkantho

মঙ্গলবার । ১২ নভেম্বর ২০১৯। ২৭ কার্তিক ১৪২৬। ১৪ রবিউল আউয়াল ১৪৪১     

খালেদাকে ফেরাতে কারাগারে প্রস্তুতি

ওমর ফারুক   

৯ সেপ্টেম্বর, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ৩ মিনিটে



খালেদাকে ফেরাতে কারাগারে প্রস্তুতি

কারাবন্দি বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াকে কেরানীগঞ্জের ঢাকা কেন্দ্রীয় কারাগারে নিয়ে যাওয়ার প্রস্তুতি শুরু হয়েছে। এরই মধ্যে কারাগারটির মহিলা ইউনিটে মোতায়েন করা হয়েছে ১৬ জন নারী কারারক্ষী। বর্তমানে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয় হাসপাতালের প্রিজন সেলে চিকিৎসাধীন আছেন খালেদা জিয়া।

খালেদা জিয়াকে শিগগিরই কেন্দ্রীয় কারাগারের মহিলা ইউনিটে নিয়ে যাওয়ার প্রস্তুতি শুরু হয়েছে বলে জানিয়েছেন তাঁর খোঁজখবর রাখেন এমন এক কর্মকর্তা। জানা গেছে, বর্তমানে তাঁর শারীরিক অবস্থা আগের চেয়ে ভালো। তাঁর পুরনো অসুখ ও রক্তে সুগার লেভেলের সমস্যা ছাড়া আর বড় কোনো সমস্যা নেই। ফলে চিকিৎসকরা মনে করছেন তাঁকে আর হাসপাতালে রাখার প্রয়োজন নেই। বিষয়টি খালেদা জিয়াকে জানানো হয়েছে বলে একটি সূত্রে জানা গেছে। তবে খালেদা জিয়া কারাগারে ফেরার বিষয়ে আগ্রহ দেখাচ্ছেন না। অন্যদিকে কারাগারের মহিলা ইউনিটটি নতুন করে তৈরি করায় সেটি কারাগার হিসেবে ঘোষণা করবে স্বরাষ্ট্র মন্ত্রণালয়।

গতকাল বিকেল পর্যন্ত সেই ঘোষণা করা হয়নি বলে জানা গেছে। 

এ বিষয়ে জানতে চাইলে আইজি প্রিজন্স ব্রিগেডিয়ার জেনারেল এ কে এম মোস্তফা কামাল পাশা গতকাল বিকেলে কালের কণ্ঠকে বলেন, ‘মহিলা ইউনিটের কাজ শেষ হয়েছে। আমরা তা বুঝে নিয়েছি।’ এক প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘তিনি (খালেদা) বঙ্গবন্ধু মেডিক্যালে চিকিৎসাধীন আছেন। তাঁকে যদি চিকিৎসকরা ছাড়পত্র দেন তাহলে কারাগারে ফিরিয়ে নেওয়া হবে।’ আরেক প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘নতুন কোনো ভবনে বন্দি নিতে হলে প্রশাসনিক অনুমতি লাগে।’  

জিয়া এতিমখানা ট্রাস্ট দুর্নীতি মামলায় দণ্ডিত হয়ে গত বছরের ৮ ফেব্রুয়ারি থেকে খালেদা জিয়া বন্দি রয়েছেন। তাঁকে প্রথমে পুরনো ঢাকার নাজিমউদ্দিন রোডের পুরনো কারাগারে রাখা হয়েছিল। পরে সেখান থেকে তাঁকে দ্বিতীয় দফায় গত ১ এপ্রিল বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয় হাসপাতালে পাঠানো হয়। তখন থেকেই তিনি সেখানে চিকিৎসাধীন। পাঁচ মাসের বেশি সময় হাসপাতালে থাকার পর তাঁকে কারাগারে ফিরিয়ে নেওয়ার উদ্যোগ নেওয়া হয়েছে।

ঢাকা কেন্দ্রীয় কারাগারের মহিলা ইউনিটটি গণপূর্ত বিভাগের কাছ থেকে গত জুন মাসে বুঝে পেয়েছে কারা কর্তৃপক্ষ। এর পর থেকে সেখানে তারা খালেদা জিয়াসহ ভিআইপি বন্দিদের কোথায় রাখবে তা ঠিক করেছেন। গত সপ্তাহে মহিলা ইউনিটটিতে ১৬ জন কারারক্ষী মোতায়েন করা হয়েছে। খালেদা জিয়াকে আনার আগ মুহূর্তে সেখানে মহিলা ডেপুটি জেলারসহ আরো কারারক্ষী মোতায়েন করা হবে বলে জানা গেছে।

সংশ্লিষ্ট এক কর্মকর্তা কালের কণ্ঠকে বলেন, কারাগারে নারী ইউনিটে একটি তিন তলা, একটি চারতলা ও একটি দোতলা ভবন করা হয়েছে। তিনতলা ভবনে খালেদা জিয়াকে রাখার জন্য সব প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে। এখন সরকারের অনুমোদন ও বঙ্গবন্ধু মেডিক্যালের চিকিৎসকদের ছাড়পত্রের অপেক্ষা। খালেদা জিয়া কারাবন্দি হওয়ার পর গত বছরের ৬ অক্টোবর তাঁকে পুরনো কারাগার থেকে নেওয়া হয় বঙ্গবন্ধু মেডিক্যালে। সেখানে মাসখানেক চিকিৎসা শেষে গত বছরের ৮ নভেম্বর চিকিৎসকরা ছাড়পত্র দিলে তাঁকে আবার কারাগারে ফিরিয়ে নেওয়া হয়েছিল। এর পর চলতি বছর ১ এপ্রিল তাঁকে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয় হাসপাতালে নিয়ে যাওয়া হয়। বর্তমানে তিনি সেখানেই আছেন।

মন্তব্য



সাতদিনের সেরা