kalerkantho

শুক্রবার । ২২ নভেম্বর ২০১৯। ৭ অগ্রহায়ণ ১৪২৬। ২৪ রবিউল আউয়াল ১৪৪১     

সবিশেষ

বাঁহাতিদের ডিএনএ আলাদা!

কালের কণ্ঠ ডেস্ক   

৬ সেপ্টেম্বর, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



বাঁহাতিদের ডিএনএ আলাদা!

বাঁহাতি খেলোয়াড় নিয়ে কত কথাই না শোনা যায়। আবার, বন্ধুমহলেও এমন অনেককে পাওয়া যায় যে লেখালেখি বা ঢিল ছোঁড়ার মতো কাজ বাম হাতে সাড়ে। কিন্তু এটা কি কখনো ভেবেছেন, কেন অনেকেই বাহাতি হয়ে থাকে? সেই উত্তরই খোঁজার চেষ্টা করেছেন একদল বিজ্ঞানী। তাঁরা বলছেন, এর সঙ্গে আসলে বংশগত বৈশিষ্ট্যের সম্পর্ক আছে। তাঁদের মতে, বাহাতি মানুষের ডিএনএ’র বৈশিষ্ট্য আলাদা হওয়ার কারণেই তাঁরা বাহাতি হয়ে থাকে। মস্তিষ্কের গঠন ও কার্যাবলীর কারণে বাহাতিদের ভাষাগত দক্ষতাও আলাদা হয়ে থাকে।

অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের একদল বিজ্ঞানী এ গবেষণা পরিচালনা করেছেন। তাঁরা যুক্তরাজ্যের বায়োব্যাংকের চার লাখ মানুষের তথ্য বিশ্লেষণ করেছেন। যাদের মধ্যে ৩৮ হাজার মানুষ বাহাতি। সম্প্রতি এ সংক্রান্ত গবেষণা নিবন্ধ আন্তর্জাতিক সাময়িকী ‘ব্রেন’-এ প্রকাশিত হয়েছে।

গবেষক অধ্যাপক গুয়েনওল ডৌআড বলেন, এ প্রথমবারের মতো জানা গেল যে, মানুষ সচরাচর কোন হাত দিয়ে কাজ করে তার সঙ্গে বংশগত বৈশিষ্ট্যের সম্পর্ক আছে। কোষকঙ্কালের ভেতর এমন জটিলতর কিছু বৈশিষ্ট্য থাকে, যার কারণে অনেক মানুষই বাহাতি হয়ে থাকে। কোষকঙ্কালের ওই বৈশিষ্ট্যের কারণে মস্তিষ্কের গঠনও আলাদা হয়ে থাকে।

তিনি আরো বলেন, আমরাই প্রথমবারের মতো এটি প্রমাণ করতে সক্ষম হয়েছি যে, বাহাতিদের মস্তিষ্কের কোষকঙ্কাল আলাদা বৈশিষ্ট্যের হয়ে থাকে। গবেষণায় এও জানা গেছে, বাহাতিদের বাচনিক দক্ষতা ডানহাতিদের চেয়ে বেশি। বাহাতিদের সিজোফ্রেনিয়া আক্রান্ত হওয়ার ঝুঁকি বেশি হলেও পারকিনসনে আক্রান্ত হওয়ার ঝুঁকি কম। সূত্র : বিবিসি।

মন্তব্য



সাতদিনের সেরা