kalerkantho

শুক্রবার । ১৫ নভেম্বর ২০১৯। ৩০ কার্তিক ১৪২৬। ১৭ রবিউল আউয়াল ১৪৪১     

সবিশেষ

বায়ুদুষণে বাড়ছে ডিমেনসিয়া

কালের কণ্ঠ ডেস্ক   

৫ সেপ্টেম্বর, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



বায়ুদুষণে বাড়ছে ডিমেনসিয়া

বায়ুদুষণের কারণে বিশ্বজুড়ে ডিমেনসিয়া রোগে আক্রান্তের হার বাড়ছে। সম্প্রতি এক বৈশ্বিক সমীক্ষা থেকে এমন তথ্যই পাওয়া গেছে। প্রতি বছর ২০ শতাংশেরও বেশি হারে বাড়ছে এ রোগে আক্রান্তের সংখ্যা। উন্নত দেশগুলোতেই এই রোগে আক্রান্তের হার বেশি; বায়ু দুষণ সমস্যাও ওই সব দেশেই বেশি দেখা যায়।

বিজ্ঞানীরা গবেষণায় দেখেছেন, বায়ু দুষণের জন্য দায়ী অন্তত দুটি উপদানের মধ্যে যারা জীবনের একটা দীর্ঘ সময় পার করেন তাদের ডিমেনসিয়া হওয়ার আশঙ্কা অনেক বেশি থাকে। ব্রিটেনের ইউনিভার্সিটি অব সাউথ ওয়েলসের গবেষকরা জানান, নাইট্রোজেন অক্সাইড এবং পুরোন ডিজেল চালিত গাড়ি ব্যবহারের কারণে যে ধোঁয়ার সৃষ্টি হয় সেগুলো এই রোগে আক্রান্ত হওয়ার ক্ষেত্রে উদ্বেগের প্রধান কারণ হয়ে দাঁড়িয়েছে। বায়ু দুষণের জন্য যেসব ক্ষুদ্রাতিক্ষুদ্র কণাগুলো দায়ী সেগুলো নিশ্বাসের সঙ্গে মানুষের ফুসফুস ও রক্ত প্রবাহের সঙ্গে মিশে যায়। বিজ্ঞানীরা জানান, এরপর এগুলো মস্তিস্কে প্রবাহিত হয়। সেখানে এগুলো প্রদাহের সৃষ্টি করে। পক্ষাঘাতের মতো সমস্যাও সৃষ্টি করতে পারে এই কণাগুলো। আর পক্ষাঘাতজানিত সমস্যার কারণে ডিমেনসিয়া হতে পারে।

এই তথ্যগুলো গতকাল জার্নাল অব আলঝেইমার্স ডিজিজে প্রকাশ করা হয়েছে। বিষাক্ত ধোঁয়া যে আলঝেইমার্স ও ডিমেনসিয়ায় আক্রান্ত হওয়ার অন্যতম প্রধান কারণ তার আরেকটি প্রমাণ এটি। ব্রিটেনে বর্তমানে ডিমেনসিয়ায় আক্রান্ত রোগির সংখ্যা ৮লাখ ৫০ হাজার। এই সংখ্যা ২০২৫ সালে ১০  লাখ এবং ২০৫০ সালে ২০ লাখ হবে বলে আশঙ্কা করা হচ্ছে। এই রোগের প্রধান সমস্যা ভুলে যাওয়া। পাশাপাশি এটি এমন কতগুলো মানসিক সংকটের সৃষ্টি করে যার কারণে মানুষের রোজকার জীবন যাপন কঠিন হয়ে দাঁড়ায়। সূত্র:  মেইল অনলাইন। 

 

 

মন্তব্য



সাতদিনের সেরা