kalerkantho

মঙ্গলবার । ২১ জানুয়ারি ২০২০। ৭ মাঘ ১৪২৬। ২৪ জমাদিউল আউয়াল ১৪৪১     

সবিশেষ

৩৩% হৃদরোগ ঠেকায় চার ওষুধের মিশ্রণ

কালের কণ্ঠ ডেস্ক   

২৬ আগস্ট, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



৩৩% হৃদরোগ ঠেকায় চার ওষুধের মিশ্রণ

চারটি ওষুধের মিশ্রণে তৈরি করা পিল সেবনের মধ্য দিয়ে এক-তৃতীয়াংশ হার্ট অ্যাটাক কমানো সম্ভব। সম্প্রতি চিকিৎসাবিজ্ঞানে এমনই আশার কথা শুনিয়েছেন কয়েকজন গবেষক। তাঁরা বলছেন, গরিব দেশগুলোতে, বিশেষ করে যেসব দেশে চিকিৎসক কম সেসব দেশে ওষুধের এই মিশ্রণ ব্যাপক ভূমিকা রাখবে।

গবেষণাটি করেছেন ইরান ও যুক্তরাজ্যের একদল গবেষক। তাঁদের গবেষণা প্রতিবেদনটি ছাপা হয়েছে ‘ল্যানসেট’ সাময়িকীতে। পাঁচ বছর ধরে ইরানের ১০০টি গ্রামের ছয় হাজার ৮০০ মানুষের ওপর গবেষণাটি করা হয়েছে। যে চারটি ওষুধ দিয়ে মিশ্রণটি তৈরি করা হয়েছে সেগুলোর মধ্যে একটি রক্ত জমাট বাঁধা প্রতিহত করার; একটি কোলস্টেরল নিয়ন্ত্রণের; বাকি দুটি রক্তচাপ নিয়ন্ত্রণের।

গবেষকরা বলছেন, কয়েক টাকা খরচ করেই ওষুধের এই মিশ্রণটি তৈরি করা সম্ভব। আর এটি নির্দিষ্ট বয়সের পর প্রত্যেকের সেবন করা উচিত। বিশেষ করে অর্থনৈতিকভাবে পিছিয়ে থাকা কিংবা চিকিৎসাব্যবস্থা দুর্বল—এমন দেশে এই ওষুধ যুগান্তকারী ভূমিকা রাখতে পারে।

গবেষণায় অংশ নেওয়া ব্যক্তিদের দুটি দলে ভাগ করেন গবেষকরা। এদের মধ্যে একদলকে ওষুধের মিশ্রণটি সেবন করতে দেওয়া হয়। সঙ্গে জীবনযাপনের ধরন পাল্টাতে

দেওয়া হয় কয়েকটি পরামর্শ। আরেক দলকে ওষুধের মিশ্রণ না দিয়ে কেবল জীবনযাপনের ধরন পরিবর্তনের পরামর্শ দেওয়া হয়। পাঁচ বছর পর দেখা যায়, প্রথম দলের ২০২ জন হৃদরোগে আক্রান্ত হয়েছেন। দ্বিতীয় দলে এই সংখ্যা ৩০১।

বিশ্বে প্রতিবছর যত মানুষের মৃত্যু হয়, এর মধ্যে শীর্ষ দুটি কারণ হলো হৃদরোগ ও স্ট্রোক। এই দুই কারণে প্রতিবছর বিশ্বে দেড় কোটি মানুষের মৃত্যু হয়। ধূমপান, স্থূলকায় শরীর এবং কায়িক শ্রম না করাই হৃদযন্ত্র দুর্বল হয়ে পড়ার মূল কারণ। সূত্র : বিবিসি।

 

মন্তব্য



সাতদিনের সেরা