kalerkantho

বিশেষজ্ঞ মত

স্থূলকায় গরুতে চর্বি বেশি, এড়িয়ে চলাই ভালো

ড. মো. গিয়াস উদ্দিন

৯ আগস্ট, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



স্থূলকায় গরুতে চর্বি বেশি, এড়িয়ে চলাই ভালো

কোরবানি দেওয়ার জন্য অনেকের মধ্যেই সাধ্যমতো বড় গরুর কেনার প্রতি একধরনের ঝোঁক থাকে। আর বড় গরু বলতেই অনেকে মোটা ও স্বাস্থ্যবান গরু মনে করেন এবং পছন্দ করে কিনে ফেলেন। কিন্তু এককথায় বেশি স্থূল গরু সাধারণত ভালো হয় না। এসব গরুতে প্রথমত বেশি চর্বি থাকে। দ্বিতীয়ত, ঝুঁকি থেকে যায় অসাধু উপায়ে গরু মোটা করার।

মোটা গরুতে মাংসের সঙ্গে অনেক পরিমাণ চর্বি থাকে। এই চর্বি স্বাস্থ্যের জন্য যেমন ভালো নয়, তেমনি অন্য কোনো রাসায়নিক থেকে থাকলে সেটাও ক্ষতিকর। তাই গরু কেনার সময় স্বাস্থ্যসম্মত ও সুস্বাস্থ্যের অধিকারী গরু কেনাই ভালো।

সুস্বাস্থ্যসম্পন্ন গরু চেনার উপায়: অস্বাভাবিক স্থূল গরুর নিচের অংশে পানি জমে থাকে, থলথলে অবস্থা থাকে, মাংসল স্থানে আঙুল দিয়ে চাপ দিলে আঙুল দেবে থাকে। এসব গরুর চোখে নেশাগ্রস্ত মানুষের মতো ঝিমুনির ভাব থাকে, চঞ্চলতা থাকে না, গতিবিধি থাকে নিস্তেজ ধরনের। রোদে থাকতে পারে না, ঘন ঘন পানি খায় এবং ঘন ঘন প্রস্রাব করে। আর এসব গবাদি পশুর কিডনি ও লিভার বিকল হয়ে যেকোনো সময় মৃত্যু ঘটতে পারে। কেবল রাসায়নিক ছাড়াও টিটেনাস ব্যবহারের কথাও শোনা যায় মাঝেমধ্যে। আর ওই টিটেনাস যেহেতু সিরাম বা প্রোটিন জাতীয় উপাদান, তাই অসাধুচক্র এর অপপ্রয়োগ ঘটাতে পারে, যা গবাদি পশু ও মানুষের জন্য বিপজ্জনক। তাই সবাইকে গরু কেনার সময় সর্তক থাকতে হবে।

লেখক : প্রিন্সিপাল সায়েন্টেফিক অফিসার, বাংলাদেশ প্রাণিসম্পদ গবেষণা ইনস্টিটিউট।

 

মন্তব্য



সাতদিনের সেরা