kalerkantho

রবিবার । ২৬ মে ২০১৯। ১২ জ্যৈষ্ঠ ১৪২৬। ২০ রমজান ১৪৪০

সবিশেষ

প্রযুক্তির শহরে নিষিদ্ধ ফেসিয়াল রিকগনিশন!

কালের কণ্ঠ ডেস্ক   

১৬ মে, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



প্রযুক্তির শহরে নিষিদ্ধ ফেসিয়াল রিকগনিশন!

কেউ না কেউ আপনাকে দেখছে, আচরণ বিশ্লেষণ করে পর্যবেক্ষণ করছে গতিবিধি, রাখছে নজরদারি।

কারখানায় প্রবেশ, এয়ারপোর্টে চেকিং, এটিএম থেকে টাকা তোলা কিংবা রেস্টুরেন্ট বা শপিং সেন্টারে বিল দিতে ব্যবহার করা হচ্ছে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স ফেসিয়াল রিকগনিশন বা ভিডিও সার্ভেইল্যান্স সফটওয়্যার। যুক্তরাষ্ট্রের প্রথম শহর হিসেবে এই ফেসিয়াল রিকগনিশন সফটওয়্যার নিষিদ্ধ করেছে সান ফ্রান্সিসকো প্রশাসন।

শহরের বোর্ড অব সুপারভাইজরদের ভোটে আটটি ভোট পড়ে এই সিদ্ধান্তের পক্ষে। একটি ভোট যায় বিপক্ষে। এ সিদ্ধান্তের ফলে আগামী দিনে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স সফটওয়্যারের সাহায্যে ভিডিও বা ছবিতে থেকে কারো পরিচয় জানা যাবে না।

এর আগে মানবাধিকারকর্মীরা আশঙ্কা প্রকাশ করেছিলেন, ফেসিয়াল রিকগনিশন সফটওয়্যার ব্যবহার অবিলম্বে বন্ধ না করা হলে এর অপব্যবহার হতে পারে গণনজরদারির জন্য। ফলে বাড়তে পারে অহেতুক কারণে গ্রেপ্তারের সংখ্যা।

তবে বিশেষজ্ঞরা বলছেন, যে শহরে বসে গুগল, ফেসবুকের মতো বিশ্বের শক্তিশালী টেক ফার্মগুলো এ ধরনের নিত্যনতুন সফটওয়্যার তৈরি করছে, সেই শহরেই সরকারিভাবে এ ধরনের প্রযুক্তি নিষিদ্ধ করা হচ্ছে। এর ফলে ভবিষ্যতে সমস্যা দেখা দিতে পারে।

ফেসিয়াল রিকগনিশন প্রযুক্তি ব্যবহারের বিরুদ্ধে প্রতিবাদ জানিয়েছিলেন ওয়াশিংটন বিশ্ববিদ্যালয়ের আইনের ছাত্র জেভান হাটসন। তাঁর ভাষ্য, “যে প্রযুক্তি আমাদের স্বাধীনতা নষ্ট করে, তাকে ‘না’ বলার অধিকার আমাদের আছে।” সূত্র : এই সময়।

 

মন্তব্য