kalerkantho

শনিবার । ১৪ ডিসেম্বর ২০১৯। ২৯ অগ্রহায়ণ ১৪২৬। ১৬ রবিউস সানি               

জয়পুরহাটে বাস খাদে ৮ শিশু ও নারী নিহত

আরো সাত জেলায় সড়ক দুর্ঘটনায় পুলিশ কর্মকর্তাসহ ৭ জনের মৃত্যু

কালের কণ্ঠ ডেস্ক   

১৩ এপ্রিল, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ৫ মিনিটে



জয়পুরহাটে বাস খাদে ৮ শিশু ও নারী নিহত

জয়পুরহাট সদর উপজেলায় গতকাল শুক্রবার একটি বাস খাদে পড়ে আট শিশু ও নারী নিহত হয়েছে। আহত হয়েছে অন্তত ৩০ জন। এ ছাড়া নারায়ণগঞ্জের বন্দর, হবিগঞ্জের শায়েস্তাগঞ্জ, শেরপুর, বরগুনার পাথরঘাটা, মেহেরপুরের গাংনী, নেত্রকোনার মদন ও চট্টগ্রামের কর্ণফুলী উপজেলায় গত বৃহস্পতিবার রাতে ও গতকাল সড়ক দুর্ঘটনায় সাতজনের মৃত্যু হয়েছে। বন্দর উপজেলায় নিহত ব্যক্তি একজন পুলিশ কর্মকর্তা। প্রত্যক্ষদর্শী, থানা পুলিশ ও হাসপাতাল সূত্রে কালের কণ্ঠ’র প্রতিনিধিদের পাঠানো খবর—

গতকাল দুপুরে জয়পুরহাট সদর উপজেলার বানিয়াপাড়া পুলিশ বক্সের কাছে বগুড়া থেকে আসা এমপি পরিবহন নামের একটি বাস নিয়ন্ত্রণ হারিয়ে খাদে পড়ে যায়। নিহত আটজন হলো জয়পুরহাটের কালাই উপজেলার কাদিরপুর গ্রামের আবু বক্কর সিদ্দিকের স্ত্রী হেনা বেগম (৩৪), পাঁচবিবির কড়িয়া গ্রামের হুমায়নের সাত মাসের শিশুসন্তান হুমায়রা আক্তার, রতনপুর গ্রামের সামছুদ্দিনের স্ত্রী জাকিয়া বেগম (৭০), উঁচনা গ্রামের আমীর  হোসেনের স্ত্রী জাহেরা বেগম (৫৫), জয়পুরহাট নার্সিং ইনস্টিটিউটের প্রথম বর্ষের ছাত্রী শারমিন আক্তার (১৯), রংপুরের পীরগঞ্জ উপজেলা সদরের দিলীপ মুর্মুর মেয়ে রিপা মুর্মু (৩), বগুড়ার শাজাহানপুরের চুপিনগরের হারুনুর রশিদের স্ত্রী ফিরোজা বেগম (৪৫) ও ছেলে শিহাব (৮)। আহত ৩০ জনের মধ্যে ২০ জনকে জয়পুরহাট জেলা আধুনিক হাসপাতালে ভর্তি করা হয়েছে। গুরুতর আহত ১০ জনকে বগুড়ার শহীদ জিয়াউর রহমান মেডিক্যাল কলেজ (শজিমেক) হাসপাতালে পাঠানো হয়েছে।

পুলিশ ও বাসযাত্রী সূত্র জানায়, প্রায় ৫০ জন যাত্রী নিয়ে বাসটি বগুড়া থেকে জয়পুরহাটের উদ্দেশে রওনা দিয়েছিল। দুর্ঘটনার পর থেকে বাসের চালক ও হেলপার পলাতক। জেলা প্রশাসক জাকির হোসেন, পুলিশ সুপার রশীদুল হাসান, জেলা পরিষদের চেয়ারম্যান আরিফুর রহমান রকেট ঘটনাস্থল পরিদর্শন করেছেন। নিহত প্রত্যেকের পরিবারকে জেলা প্রশাসন ২০ হাজার টাকা করে ও জয়পুরহাট পৌরসভার মেয়র মোস্তাফিজার রহমান ছয় হাজার টাকা করে অনুদান দিয়েছেন। অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট সোনিয়া বিনতে তাবিবকে প্রধান করে তিন সদস্যের তদন্ত টিম গঠন করা হয়েছে। সাত কার্যদিবসের মধ্যে তাঁদের প্রতিবেদন দিতে বলা হয়েছে।

আহত বাসযাত্রী বগুড়ার এমরানুল কবীর ও কালাইয়ের আবু বক্কর সিদ্দিক বলেন, বেপরোয়াভাবে চালানোর ফলে বাসটি দুর্ঘটনায় পড়ে। হাসপাতালের চিকিৎসক নুরুন্নবী জানান, শজিমেক হাসপাতালে পাঠানো ১০ জনের মধ্যে কয়েকজনের অবস্থা আশঙ্কাজনক। হতাহতদের পরিবারের প্রতি সমবেদনা জানিয়েছেন জাতীয় সংসদের হুইপ আবু সাঈদ আল মাহমুদ স্বপন।

নারায়ণগঞ্জের বন্দর উপজেলার মালিবাগ এলাকায় ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে গতকাল ভোরে মালবাহী কাভার্ড ভ্যানের চাপায় পুলিশের এসআই ফরিদ আহমেদ (৩৮) নিহত হন। তিনি কাঁচপুর হাইওয়ে থানায় কর্মরত ছিলেন এবং হবিগঞ্জের চুনারুঘাট উপজেলার গেরারুক গ্রামের মৃত মানিক জমাদারের ছেলে। কাঁচপুর হাইওয়ে থানার ওসি কাইয়ুম আলী সরদার জানান, লাঙ্গলবন্দ স্নান উৎসব উপলক্ষে যানজট নিয়ন্ত্রণে মালিবাগ ক্যাসল ফুট রেস্টুরেন্টের সামনে ডিউটি করছিলেন এসআই ফরিদ। গতকাল ভোরে ঢাকাগামী একটি কাভার্ড ভ্যানকে থামতে সিগন্যাল দেন তিনি। চালক ভ্যান না থামিয়ে ফরিদের ওপরে তুলে দেয়। ফরিদ ২০০০ সালে পুলিশে যোগ দেন। তাঁর এক মেয়ে রয়েছে। লাশ নারায়ণগঞ্জ ১০০ শয্যা হাসপাতাল মর্গে ময়নাতদন্তের পর কাঁচপুর হাইওয়ে থানায় জানাজা হয়। পরে গ্রামের বাড়িতে জানাজা শেষে রাষ্ট্রীয় মর্যাদায় পারিবারিক কবরস্থানে দাফন করা হয়। ওসি আরো জানান, এ ঘটনায় আইনি ব্যবস্থা নেওয়া হবে।

হবিগঞ্জের শায়েস্তাগঞ্জ থানার সামনে ঢাকা-সিলেট মহাসড়কে গতকাল দুপুরে সিএনজিচালিত অটোরিকশার পেছনে ট্রাকের ধাক্কায় আরফাজ আলী (৬০) নামে এক ব্যবসায়ী নিহত হয়েছেন। গুরুতর আহত হয়েছেন পাঁচজন। আরফাজ উপজেলার বিশাউড়া গ্রামের বাসিন্দা। আহতদের হবিগঞ্জ আধুনিক জেলা সদর হাসপাতালে ভর্তি করা হয়েছে।

শেরপুরের কুসুমহাটি-বলাইরচর সড়কের জামতলা এলাকায় বৃহস্পতিবার রাতে রাস্তা পার হওয়ার সময় ইজি বাইকচাপায় সাদিয়া বেগম নামে এক শিশু (৫) নিহত হয়েছে। সাদিয়া সদর উপজেলার কুসুমহাটি এলাকার মনির মিয়ার মেয়ে।

বরগুনার পাথরঘাটা উপজেলার কালমেঘা ইউনিয়নে কাঞ্চুরহাট ও কালমেঘা বাজারের মধ্যবর্তী স্থানে গতকাল দুপুরে মোটরসাইকেলের ধাক্কায় যধুনাথ কীর্ত্তনীয়া (৫৬) নামে একজন নিহত হন। তিনি কালমেঘা ইউনিয়নের পূর্ব কালমেঘা গ্রামের অর্নদা কীর্ত্তনীয়ার ছেলে।

পাথরঘাটা থানার পরিদর্শক (তদন্ত) মো. সাইদুল ইসলাম বলেন, মোটরসাইকেলসহ চালক মো. কাওছারকে আটক করা হয়েছে। লাশ ময়নাতদন্ত করা হবে।

মেহেরপুরের গাংনী উপজেলার হাড়িয়াদহ সরকারি প্রাথমিক বিদ্যালয়সংলগ্ন সড়ক পার হওয়ার সময় গতকাল সকালে ট্রাকের চাকায় পিষ্ট হয়ে সিদ্দিকুর রহমান (৬০) নামের এক কৃষকের মৃত্যু হয়েছে। তিনি একই গ্রামের মৃত আবুল হোসেনের ছেলে। ক্ষুব্ধ এলাকাবাসী ট্রাকটিসহ চালক জহুরুল ইসলামকে আটক করে পুলিশে দিয়েছে।

নেত্রকোনার মদন উপজেলার মদন-খালীয়াজুড়ী সড়কের কদমতলী নামক স্থানে গতকাল বিকেলে ভাড়ায়চালিত মোটরসাইকেলের পেছন থেকে পড়ে গিয়ে জাহেরা খাতুন (৫০) নামে একজনের মৃত্যু হয়েছে। তিনি খালিয়াজুড়ী উপজেলার আনসার ভিডিপির ভারপ্রাপ্ত কর্মকর্তা ছিলেন এবং একই উপজেলার সমাজসেবা অফিসের অফিস সহায়ক আবুল কালাম আজাদের স্ত্রী। জাহেরার স্বামীর বাড়ি ময়মনসিংহের গফরগাঁওয়ের ধমাইল গ্রামে।

মদন উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের চিকিৎসক নাদিয়া নাসরিন জানান, মাথা থেকে অতিরিক্ত রক্তক্ষরণের ফলে জাহেরা খাতুনের মৃত্যু হয়েছে। মদন থানার ওসি মো. রমিজুল হক জানান, লাশ ময়নাতদন্তের জন্য নেত্রকোনা হাসপাতাল মর্গে পাঠানো হয়েছে। অভিযোগ পেলে আইনি ব্যবস্থা নেওয়া হবে।

চট্টগ্রামের কর্ণফুলী উপজেলার শিকলবাহার জামালপাড়া এলাকায় বৃহস্পতিবার সন্ধ্যায় রাস্তা পার হওয়ার সময় পিকআপ ভ্যানের ধাক্কায় একজন নিহত হয়েছেন। নিহত আবদুল নুর উপজেলার চরলক্ষ্যা ইউনিয়নের আবুল হাশেমের ছেলে।

পুলিশ পিকআপটি জব্দ ও চালক মো. জসিমকে আটক করেছে। কর্ণফুলী থানার ওসি আলমগীর মাহমুদ বলেন, এ ঘটনায় মামলা প্রক্রিয়াধীন।

[প্রতিবেদনটি তৈরিতে তথ্য দিয়ে সহায়তা করেছেন জয়পুরহাট, নারায়ণগঞ্জ, হবিগঞ্জ, শেরপুর, পাথরঘাটা (বরগুনা), মেহেরপুর, হাওরাঞ্চল ও কর্ণফুলী (চট্টগ্রাম) প্রতিনিধি]

মন্তব্য



সাতদিনের সেরা