kalerkantho

মঙ্গলবার । ১০ ডিসেম্বর ২০১৯। ২৫ অগ্রহায়ণ ১৪২৬। ১২ রবিউস সানি     

সবিশেষ

আস্তানা হলো নুরসুলতান

কালের কণ্ঠ ডেস্ক   

২৪ মার্চ, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



আস্তানা হলো নুরসুলতান

কাজাখস্তানের মানুষ যখন এই সপ্তাহটা শুরু করে, তখন তাদের প্রেসিডেন্ট ছিলেন নুরসুলতান। রাজধানীর নাম ছিল আস্তানা। সেখান থেকে দেশ শাসন করতেন নুরসুলতান। তবে এই সপ্তাহটা যখন শেষ হচ্ছে তখন নুরসুলতান ক্ষমতা থেকে বিদায় নিয়েছেন। আর এরই মধ্যে কাজাখস্তানের রাজধানীর নামও বদলে গেছে। তাদের রাজধানীর নতুন নাম ‘নুরসুলতান’।

নুরসুলতান নাজারবায়েভ (৭৮) ছিলেন বিশ্বে সোভিয়েত যুগের সর্বশেষ নেতা। তিনি ক্ষমতায় ছিলেন ৩০ বছর। মঙ্গলবার তিনি হঠাৎ করে পদত্যাগের ঘোষণা দেন। পরদিন কাজাখস্তানের পার্লামেন্টে ভোটাভুটিতে রাজধানীর নাম পাল্টে নুরসুলতান রাখার সিদ্ধান্ত হয় বিদায়ী প্রেসিডেন্টকে শ্রদ্ধা জানাতে। সোভিয়েত ইউনিয়ন ভেঙে যাওয়ার পর কাজাখস্তান যখন স্বাধীন রাষ্ট্র হয়, তখন থেকেই ক্ষমতায় ছিলেন নুরসুলতান নাজারবায়েভ।

কাজাখস্তানের রাজধানীর নাম বদলানোর পর এখন আগের নামের জায়গায় নতুন নাম যোগ করতে গিয়ে বিরাট কর্মযজ্ঞ চালাতে হবে দেশটিকে। আসলে কোনো নগরীর নাম বদলানো বেশ ব্যয়বহুল কাজ। যারা ম্যাপ তৈরি করে, তাদের পরবর্তী প্রকাশনাতেই নতুন নাম অন্তর্ভুক্ত করতে হয়। আর যে

শহরের নাম বদলানো হলো, সেই শহরের সব সাইনবোর্ড, পথনির্দেশিকা থেকে শুরু করে সরকারি-বেসরকারি নথিতেও নাম বদল করতে হয়। আন্তর্জাতিকভাবে নতুন নামকে পরিচিত করে তুলতে হয়। এটার খরচ কম নয়। সূত্র : বিবিসি।

 

মন্তব্য



সাতদিনের সেরা