kalerkantho

রবিবার। ১৭ নভেম্বর ২০১৯। ২ অগ্রহায়ণ ১৪২৬। ১৯ রবিউল আউয়াল ১৪৪১     

সবিশেষ

কম পানিতে চাষ নিয়ে গবেষণা

কালের কণ্ঠ ডেস্ক   

১৬ মার্চ, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



কম পানিতে চাষ নিয়ে গবেষণা

এক বিশাল ক্ষেতে প্রত্যেক মৌসুমে প্রায় ১০ লাখ কিলোগ্রাম পরিমাণ পালং বা লেটুসের মতো পাতা উৎপাদন হয়। জলবায়ু পরিবর্তন কিভাবে শস্য উৎপাদনের ওপর প্রভাব ফেলতে পারে, তা বোঝার জন্য এই ক্ষেত গবেষকদের কাছে খোলা আকাশের নিচে এক গবেষণাগারের মতো। জলবায়ুসংক্রান্ত বর্তমান মডেল সঠিক প্রতিপন্ন হলে ইউরোপের দক্ষিণাঞ্চলে অদূর ভবিষ্যতে পানির মারাত্মক অভাব দেখা যাবে। এমনটা ঘটলে কৃষিপণ্যের উৎপাদন ও তার মানের ওপর কী প্রভাব পড়বে, বিজ্ঞানীরা তা জানতে চান।

খাদ্যবিষয়ক মাইক্রোবায়োলজিস্ট মাবেল গিল বলেন, ‘২৫ শতাংশ কম পানি ব্যবহার করে সেচের কাজ করলে আদতে সুবিধাই হবে বলে আমাদের ধারণা। কম পানি ব্যবহার করলে পরিবেশের উপকার হবে। তা ছাড়া এর ফলে কিছু শাকসবজি আরো বেশিদিন তাজা থাকবে।’

গবেষকদের ধারণা, বিভিন্ন পদ্ধতি কাজে লাগিয়ে পানির অভাব পূরণ করা সম্ভব। গাছপালার ওপর এই অবস্থার প্রভাব তাঁরা খতিয়ে দেখছেন। মাবেল গিল মনে করেন, কিছু প্রজাতি খরা ও পানির অভাব আরো ভালোভাবে সামলাতে পারে। ভিন্ন ধরনের পুষ্টির উপাদানও সৃষ্টি করা যেতে পারে, যেমন কৃষিপণ্যের মান বাড়াতে সারের মধ্যে আরো নাইট্রোজেন যোগ করা যায়। শোধনাগারের মতো পানির বিকল্প উৎস ব্যবহার করাও সম্ভব কি না, তা-ও তাঁরা খতিয়ে দেখছেন। সেচব্যবস্থায় এমন পানি ব্যবহার করলে শাকসবজি নিরাপদ হবে কি না, সেগুলো কত সময় তাজা থাকবে সেসবও বিজ্ঞানীরা দেখতে চান।

ফসল তোলার আগে ও পরে প্যাথোজেন, টক্সিন, কীটনাশক ও অন্যান্য বিষয় শাকসবজির নিরাপত্তা ও মানের ওপর কত প্রভাব ফেলে, বিজ্ঞানীরা সেই প্রশ্নেরও উত্তর চান। পরিবর্তনশীল জলবায়ুর ফলে সমস্যাগুলোও কিভাবে বদলে যাবে, সেটাও বড় প্রশ্ন। ইউরোপের দক্ষিণাঞ্চল কি আরো শুষ্ক হয়ে উঠবে এবং উত্তরে তাপমাত্রা ও বৃষ্টিপাত বাড়বে?

খাদ্য মাইক্রোবায়োলজিস্ট হিসেবে আনা আলেন্দে বলেন, ‘আমাদের মনে হয়েছিল, আর্দ্রতা বাড়ার সঙ্গে সঙ্গে কৃষিপণ্যের মান ও নিরাপত্তাও বাড়বে, কিন্তু এখন আমরা জানি যে আর্দ্রতা আসলে কিছু ধরনের প্যাথোজেনকে বেঁচে থাকতে সাহায্য করে। তাই আমরা বাতাসে আর্দ্রতার মাত্রা একটু কমানোর পক্ষে সওয়াল করছি। এই সব কৃষিপণ্য প্রক্রিয়াজাতকরণের সময়ে সেই মাত্রা ৯৫ থেকে ৯৬ শতাংশের নিচে আনতে হবে। সূত্র : ডয়চে ভেলে।

মন্তব্য



সাতদিনের সেরা