kalerkantho

মঙ্গলবার । ২২ অক্টোবর ২০১৯। ৬ কাতির্ক ১৪২৬। ২২ সফর ১৪৪১              

অনশন ভাঙালেন উপ-উপাচার্য

প্রধানমন্ত্রীর আমন্ত্রণে আজ গণভবনে যাচ্ছেন ভিপি নুর

ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিনিধি   

১৬ মার্চ, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ৩ মিনিটে



প্রধানমন্ত্রীর আমন্ত্রণে আজ গণভবনে যাচ্ছেন ভিপি নুর

ডাকসুর পুনর্নির্বাচনের দাবিতে গতকাল রাজু ভাস্কর্যের সামনে অনশনরত শিক্ষার্থীদের সঙ্গে একাত্মতা প্রকাশ করেন নবনির্বাচিত ভিপি নুরুল হক নুর। ছবি : কালের কণ্ঠ

ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু) ও হল সংসদ নির্বাচনে বিজয়ীদের প্রধানমন্ত্রী শেখ হাসিনা গত বৃহস্পতিবার গণভবনে চায়ের আমন্ত্রণ জানিয়েছেন। প্রধানমন্ত্রীর আমন্ত্রণে আজ শনিবার বিকেল ৪টায় নবনির্বাচিত নেতারা তাঁর সঙ্গে সাক্ষাত্ করবেন। অন্যদের পাশাপাশি গণভবনে প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাত্ করতে যাচ্ছেন ছাত্রলীগ প্রার্থীকে পরাজিত করে ভিপি নির্বাচিত হওয়া নুরুল হক নুরও।

এ বিষয়ে জানতে চাইলে গতকাল সন্ধ্যায় ভিপি নুর বলেন, ‘প্রধানমন্ত্রী আমাদের আমন্ত্রণ জানিয়েছেন। আমাদের যাওয়া উচিত। আমি বলেছিলাম, আমরা সবার সঙ্গে আলোচনা করে সিদ্ধান্ত নেব গণভবনে যাব কি না। এখন সবাই সম্মতি দিয়েছে। আমরা গণভবনে যাচ্ছি।’

এদিকে নির্বাচনে কারচুপির অভিযোগ এনে রাজু ভাস্কর্যে অনশন করা শিক্ষার্থীরা চার দিনের মাথায় অনশন ভেঙেছেন। প্রশাসনের সঙ্গে আলোচনায় বসার আশ্বাস পেয়ে গতকাল শুক্রবার রাত সাড়ে ১১টার দিকে অনশন ভাঙেন তাঁরা। দুধ ও পানীয় পান করে অনশন ভাঙেন তাঁরা।

রাত ১১টার পর রাজু ভাস্কর্যে আসেন বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক মুহাম্মদ সামাদ, প্রক্টর এ কে এম গোলাম রাব্বানী, ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক এ এস এম মাকসুদ কামাল, ডাকসুর সদ্য নির্বাচিত ভিপি নুরুল হক নুর, জিএস গোলাম রাব্বানী,  এজিএস সাদ্দাম হোসেন। তাঁরা শিক্ষার্থীদের দাবির বিষয়ে শোনেন। পরে উপাচার্যসহ তাঁদের নিয়ে

আলোচনায় বসার আশ্বাস দিলে তাঁরা দুধ ও পানি পান করে অনশন ভাঙেন।

অধ্যাপক মাকসুদ কামাল বলেন, ‘আগামী সোমবার তোমাদের সঙ্গে উপাচার্যসহ আলোচনায় বসব। অভিযোগ সম্পর্কে শুনব। পরবর্তী সময়ে বিশ্ববিদ্যালয়ের নির্বাচনগুলো যাতে আরো স্বচ্ছ করা যায় সেই ব্যাপারে উদ্যোগ নেওয়া হবে।’

অন্যদিকে কারচুপির অভিযোগ এনে ফল বাতিল করে পুনরায় ডাকসু ও হল সংসদ নির্বাচনের দাবি জানান প্রগতিশীল ছাত্র ঐক্য, বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদ ও স্বতন্ত্রসহ পাঁচটি প্যানেলের প্রার্থীরা। এর জন্য ক্যাম্পাসে বিক্ষোভ মিছিল এবং উপাচার্যের কাছে ফল বাতিলের দাবি জানানো হয়। দাবি মেনে নিতে দেওয়া হয় তিন দিনের আলটিমেটাম। সেই আলটিমেটামের সময় শেষ হচ্ছে আজ শনিবার। এ ছাড়া রোকেয়া হলে পুনরায় নির্বাচন এবং হল প্রাধ্যক্ষের পদত্যাগের দাবিতে শিক্ষার্থীদের বেঁধে দেওয়া ২৪ ঘণ্টার আলটিমেটামও শেষ হয়েছে।

এদিকে ফের নির্বাচনের দাবিতে রাজু ভাস্কর্যের পাদদেশে আমরণ অনশন করছে সাত শিক্ষার্থী। দাবি না মানা পর্যন্ত অনশন চালিয়ে যাওয়ার ঘোষণাও দেওয়া হয়। তবে গতকাল শুক্রবার অনশনকারীদের মধ্যে চারজন অসুস্থ হয়ে পড়ে। এর মধ্যে তিনজনকে হাসপাতালে ভর্তি করা হয়েছে। গতকাল বিকেলে অনশনকারীদের খোঁজ নিতে আসেন ডাকসুর সদ্য নির্বাচিত ভিপি নুরুল হক নুর।

ভুখা মিছিল অনশনকারীদের

ডাকসু ও হল সংসদ নির্বাচনের ফল বাতিল করে পুনরায় নির্বাচনের দাবিতে গতকাল বিকেল সোয়া ৪টার দিকে ভুখা মিছিল করেছে অনশনরত ছয় শিক্ষার্থী। ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের শিক্ষার্থীরাও এই মিছিলে যোগ দেয়। মিছিলটি রাজু ভাস্কর্য থেকে শুরু হয়ে ক্যাম্পাসের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে একই স্থানে গিয়ে শেষ হয়।

চার অনশনকারী অসুস্থ

ডাকসুর পুনর্নির্বাচনের দাবিতে অনশনে থাকা আট শিক্ষার্থীর মধ্যে চারজন অসুস্থ হয়ে পড়েছে। গতকাল সকালে অসুস্থ হয়ে পড়েন দৃষ্টিপ্রতিবন্ধী রবিউল ইসলাম। পরে তাঁকে ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালে নিয়ে যাওয়া হয়। পরে তাঁকে আবার রাজু ভাস্কর্যে নিয়ে আসা হয়। অন্যদিকে বিকেলে ভুখা মিছিলে অংশ নিয়ে অসুস্থ হয়ে পড়েন শোয়েব মাহমুদ। মিছিলের পর অসুস্থ হয়ে পড়েন মিম আরাফাত মানব ও আল মাহমুদ তাহা।

মন্তব্য



সাতদিনের সেরা