kalerkantho

শুক্রবার । ২২ নভেম্বর ২০১৯। ৭ অগ্রহায়ণ ১৪২৬। ২৪ রবিউল আউয়াল ১৪৪১     

সবিশেষ

রেল পরিষেবা সামলাবেন নারীরা

কালের কণ্ঠ ডেস্ক   

৮ মার্চ, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



রেল পরিষেবা সামলাবেন নারীরা

নারী দিবসে রেল পরিষেবা সামলাবেন নারীরা—এমন সিদ্ধান্ত নিয়েছে ভারতের আসানসোল ডিভিশন। ট্রেন অপারেশন, টিকিট বুকিং, টিকিট চেকিং, এমনকি স্টেশনের নিরাপত্তার দায়িত্বেও থাকবেন নারী রেলকর্মীরা। তাঁদের মধ্যে কয়েকজনকে পুরস্কৃত করা হবে। একই সঙ্গে নারী যাত্রীদের জন্য থাকছে বেবি কেয়ারের বিশেষ ব্যবস্থা।

আসানসোল ডিভিশনের রেলওয়ে ব্যবস্থাপক প্রশান্তকুমার মিশ্র জানান, আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে নারী কর্মীরা আসানসোল স্টেশনের সব প্ল্যাটফর্ম, মেইন গেট ও ট্রেনের ভেতরের চেকিংয়ের দায়িত্বে থাকবেন। চলন্ত ট্রেন ও স্টেশনে, বিশেষ করে আসানসোলে শুধুই নারী টিকিট চেকারদের দেখা যাবে। সব বুকিং কাউন্টারে এদিন নারী কর্মীরা কাজ করবেন। সবচেয়ে বড় কথা, দু-একটি ট্রেন চালানোর কাজও নারী চালকরা করবেন। নিরাপত্তার দায়িত্বও থাকবে নারী কর্মীদের হাতে।

শুধু রেলকর্মীদের দিয়ে পরিষেবার ব্যবস্থা করেই থামছে না আসানসোল ডিভিশন। নারী যাত্রীদের জন্যও থাকছে বিশেষ পরিষেবা। প্রশান্তকুমার মিশ্র বলেন, ‘আসানসোল স্টেশনের ৫ নম্বর প্ল্যাটফর্মে শুক্রবার নারী যাত্রীদের জন্য আমরা বেবি কেয়ার উপহার দেব। পূর্ব রেলের ইতিহাসে এটাই প্রথম। এখানে মায়েরা নিরাপদে শিশুদের দুধ খাওয়াতে পারবেন। এ ছাড়া আসানসোল ডিআরএম অফিসে একটি বেবি কর্নার ও টিআরএসে নারী কর্মীদের জন্য কমনরুমের ব্যবস্থা করা হবে। ডিআরএম অফিসে নারীদের জন্য আধুনিক শৌচালয়ের উদ্বোধন করা হবে।’

তিনি আরো জানান, শুক্রবার রেল বিদ্যালয়ের ছাত্রীদের জন্য নিরাপত্তা, স্বাস্থ্য সচেতনতা ও ক্যারিয়ার গাইডেন্স প্রশিক্ষণ ও আলোচনাসভার আয়োজন করা হয়েছে। থাকছে ছাত্রী ও নারীদের নিয়ে কুইজ প্রতিযোগিতা, স্কুলছাত্রী ও নারীদের নিয়ে সাংস্কৃতিক প্রতিযোগিতাও।

নারী দিবস উপলক্ষে রেলের প্রতিটি দপ্তরের তিনজন নারীকে এদিন পুরস্কৃত করা হবে। প্রশান্তকুমার বলেন, ‘নারী কর্মীদের বিভিন্ন অভিজ্ঞতাও শোনা হবে বিশেষ দিনটিতে। যেসব নারী কর্মী আগামী এক বছরের মধ্যে অবসর নেবেন তাঁদের চাকরিজীবনের বিশেষ মুহূর্তের কথা আমরা তাঁদের কাছ থেকে শুনব।’ আসানসোল ডিভিশনের নারী কর্মীরা রেল কর্তৃপক্ষের উদ্যোগকে স্বাগত জানিয়েছেন। সূত্র : এই সময়।

মন্তব্য



সাতদিনের সেরা