kalerkantho

মঙ্গলবার । ১৯ নভেম্বর ২০১৯। ৪ অগ্রহায়ণ ১৪২৬। ২১ রবিউল আউয়াল ১৪৪১     

ছাপার অক্ষরে ভাষার লড়াই

নওশাদ জামিল   

২১ ফেব্রুয়ারি, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ৫ মিনিটে



ছাপার অক্ষরে ভাষার লড়াই

ষড়ঋতুর পরিক্রমায় আসে বসন্ত। প্রকৃতিতে ফোটে রংবেরঙের ফুল। রক্তপলাশের দিকে তাকিয়ে আমাদের অনেকের চেতনায় উঁকি দেয় একটি দিন। ১৩৫৮ বঙ্গাব্দের ৮ ফাল্গুন। ঋতুরাজের ওই দিনে রাজপথে নেমেছিল গৌরবের বসন্ত, শোক ও প্রতিবাদের ফল্গুধারা। মায়ের ভাষার অধিকারের জন্য রক্ত ঢেলে দিয়েছিলেন রফিক, জব্বার, বরকত, সালাম প্রমুখ বীর সন্তান। সেই দিনই একুশে ফেব্রুয়ারি। সেই দিনই বাঙালির গৌরবোজ্জ্বল স্বাধীনতার বীজমন্ত্র। ভাষা আন্দোলন ও একুশের চেতনায় স্নাত অমর একুশে গ্রন্থমেলায় প্রতিবছরই প্রকাশিত হয় এ-সম্পর্কিত অনেক বই। ছাপার অক্ষরে ভাষার লড়াইয়ের সঠিক ইতিহাস, ইতিবৃত্ত তুলে ধরা হয়েছে কিছু গ্রন্থে। মাতৃভাষা বাংলার প্রতি যত্নবান হতে, দেশপ্রেম ও ভাষাবোধ জাগ্রত করতে বইগুলোর ভূমিকা নিঃসন্দেহে ইতিবাচক। বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থী এবং তরুণ গবেষকরা সংগ্রহ করেন ভাষা আন্দোলন নিয়ে লেখা বইগুলো।   

মহান একুশে ফেব্রুয়ারি ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের প্রাক্কালে গতকাল বুধবার মেলা প্রাঙ্গণে প্রবেশ করতেই শোনা গেল সেই অমর গান ‘আমার ভাইয়ের রক্তে রাঙানো একুশে ফেব্রুয়ারি’। গ্রন্থমেলার ভেতরে যেমন, বাইরে টিএসসি, চারুকলা, শহীদ মিনার প্রাঙ্গণসহ আশপাশের এলাকায় দেখা গেছে একুশের আবহ। সড়কদ্বীপে সাজানো হচ্ছিল আলপনা। মায়ের ভাষার প্রতি গভীর শ্রদ্ধা প্রকাশ করতে এ ছাড়া রয়েছে নানা আয়োজন।

আজ বৃহস্পতিবার হূদয়ে ভাষাশহীদদের প্রতি শ্রদ্ধা-ভালোবাসা নিয়ে মানুষের ঢল নামবে বইমেলায়। কেন্দ্রীয় শহীদ মিনারে ভাষাশহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়ে সবার অভিমুখ হবে একুশের চেতনায় ঋদ্ধ এ মেলা। আজ বইমেলার দ্বার খুলবে সকাল ৮টায়। চলবে রাত ৯টা পর্যন্ত।

গতকাল মেলা ঘুরে দেখা গেছে, অনেকের মধ্যেই ছিল একুশের আবহ। তবে মেলায় একুশ নিয়ে প্রকাশিত নতুন বই খুঁজে পেতে বেশ বেগ পেতে হয়েছে। মেলার প্রায় ৮০ শতাংশ স্টল ঘুরে ভাষা আন্দোলনের ওপর নতুন কোনো বই পাওয়া যায়নি। প্রকাশকদের দাবি, ভাষা আন্দোলন নিয়ে পাণ্ডুলিপি পাওয়া যায় না, তাই তাঁরা বই প্রকাশ করতে পারছেন না। বাংলা একাডেমির সমন্বয় ও জনসংযোগ উপবিভাগ থেকে পাওয়া তথ্য অনুযায়ী, গতকাল পর্যন্ত মেলায় দুই হাজার ৮৯৬টি নতুন বই প্রকাশিত হয়েছে। আলাদা বিভাগ না থাকায় ভাষা আন্দোলন নিয়ে কতগুলো বই প্রকাশিত হয়েছে তার সঠিক তথ্য পাওয়া যায়নি। তবে মেলা ঘুরে জানা যায়, এবার গ্রন্থমেলায় ভাষা আন্দোলন সম্পর্কিত ২০টির মতো বই প্রকাশিত হয়েছে।

জ্ঞান ও সৃজনশীল প্রকাশক সমিতির সভাপতি ফরিদ আহমেদ বলেন, ভাষা আন্দোলনের ওপর পাণ্ডুলিপি পাওয়া যায় না বলেই এ বিষয়ের ওপর বই কম প্রকাশিত হয়। যারা কাজ করছে তারা প্রায় সবাই ভাষাসংগ্রামী। পরবর্তী প্রজন্ম কাজ কম করছে, কিন্তু কাজ হওয়া দরকার। তিনি এ সময় সরকারি বিশ্ববিদ্যালয়গুলোতে ভাষা আন্দোলন ও ভাষা সাহিত্য নিয়ে গবেষণা জোরদার করার দাবি জানান।

আগামী প্রকাশনীর স্বত্বাধিকারী ওসমান গণি বলেন, ‘লেখকরা এ বিষয়ে বই কম লেখেন। কারণ এটি একটি বড় ধরনের গবেষণার বিষয়। আমরা ভালো পাণ্ডুলিপি পেলে অবশ্যই ভাষা আন্দোলনের ওপর বই প্রকাশ করতে চাই। এবার আগামী থেকে ভাষা আন্দোলনের ওপর চারটি বই প্রকাশিত হয়েছে। সেগুলো পাঠকপ্রিয়তাও পেয়েছে।’

ভাষা আন্দোলন ও একুশের চেতনা সম্পর্কিত গ্রন্থমেলায় প্রকাশিত চারটি বইয়ের তথ্য-পরিচিতি তুলে ধরা হলো।

ভাষা আন্দোলন টেকনাফ থেকে তেঁতুলিয়া : ভাষাসংগ্রামী ও লেখক আহমদ রফিকের গবেষণাগ্রন্থ। ভাষা আন্দোলন ছড়িয়ে পড়েছিল দেশের সর্বত্র। কোথায় কিভাবে এ আন্দোলনের সূচনা হয়েছিল, কারা কিভাবে এতে অংশ নিয়েছিল বা বিরোধিতা করেছিল, কারা কতভাবে নির্যাতিত হয়েছিল, কোথায় কোথায় আন্দোলন সংঘটিত হয়েছিল তার নির্মোহ বিবরণ এ বই। প্রকাশক প্রথমা। দাম ৩৫০ টাকা।

নির্বাচিত সহজিয়া কড়চা : গবেষক ও লেখক সৈয়দ আবুল মকসুদের নির্বাচিত কলাম সংকলন। বইটিতে একুশের চেতনা, ভাষা আন্দোলন, স্বাধীনতা ও গণতন্ত্র সম্পর্কে লেখকের গভীর ও অন্তর্দৃষ্টি প্রতিভাত হয়েছে। তথ্যসমৃদ্ধ এ রচনাগুলো সমকালীন বাংলাদেশের রাজনৈতিক ও সামাজিক অবস্থার চালচিত্র। প্রকাশক পাঠক সমাবেশ। দাম ৪৯৫ টাকা।

গল্পে গল্পে ভাষা আন্দোলন : লেখক ও গবেষক মাহবুবুল হকের ভাষা আন্দোলন বিষয়ে কিশোর গ্রন্থ। বইটি বাংলা ভাষার লড়াইয়ের অনুপম ইতিহাস-কথা। গল্পের ছলে নতুন প্রজন্মের কিশোর-কিশোরীদের জন্য সহজ ও প্রাঞ্জল ভাষায় লেখা হয়েছে এ বই। ভাষাচেতনা ও দেশবোধ সম্পর্কে বইটি তরুণদের সচেতন করবে, উজ্জীবিত করবে। প্রকাশক পাঞ্জেরী পাবলিকেশন্স। দাম ২১৬ টাকা।

ভাষা আন্দোলন সহজ পাঠ : সাংস্কৃতিক ব্যক্তিত্ব ও গবেষক গোলাম কুদ্দুছের বই। বইটিতে প্রাণবন্ত ও সহজ ভাষায় তুলে ধরা হয়েছে ভাষা আন্দোলনের ইতিবৃত্ত। তরুণ প্রজন্মের কাছে এ আন্দোলন সম্পর্কে বস্তুনিষ্ঠ ও প্রাসঙ্গিক ইতিহাস তুলে ধরতে বইটি গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। প্রকাশক অন্যপ্রকাশ।  দাম ২৮০ টাকা।

মন্তব্য



সাতদিনের সেরা