kalerkantho

বাসন্তী ছোঁয়ায় সাজবে প্রাঙ্গণ

নওশাদ জামিল   

১৩ ফেব্রুয়ারি, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ৪ মিনিটে



বাসন্তী ছোঁয়ায় সাজবে প্রাঙ্গণ

আবহমান গ্রামবাংলায় পলাশ-শিমুলে রাঙা বসন্ত এসে গেছে।  নিসর্গবর্জিত রাজধানীতে কোথাও কি লেগেছে বসন্তের ছোঁয়া? প্রকৃতির বর্ণচ্ছটা রাজধানীতে ততটা সুলভ নয়। তার পরও বাসন্তী রঙের আবির উঠবে শহরবাসীর বসনে, ভূষণে। উৎসব-আয়োজনে আজ বুধবার পহেলা ফাল্গুনে আবেগে, উচ্ছ্বাসে মানুষ মেলে ধরবে ঋতুরাজের বর্ণিল পেখম। অমর একুশে গ্রন্থমেলায়ও আজ লাগবে বাসন্তী রঙের ছোঁয়া। বাসন্তী শাড়ি, খোঁপায় গোঁজা ফুল আর মেলানো পাঞ্জাবির ঝলমলে আভায় উজ্জ্বল হয়ে উঠবে গ্রন্থমেলা প্রাঙ্গণ।

শুধু গ্রন্থমেলা নয়, শাহবাগ হয়ে দোয়েল চত্বর পর্যন্ত পুরো এলাকায় থাকবে উৎসবের আমেজ। উৎসবের কেন্দ্রবিন্দু ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা প্রাঙ্গণ, টিএসসি মোড় হয়ে মানুষের ঢল ছুটবে বইমেলা প্রাঙ্গণে। প্রকাশকদের আশা, আজ ও আগামীকাল বৃহস্পতিবার বিশ্ব ভালোবাসা দিবসেও ক্রেতা-পাঠকের সমাগমে জমজমাট হয়ে উঠবে বইমেলা।

গতকাল মঙ্গলবার মেলার দ্বাদশ দিনে লোকসমাগম কিছুটা কম থাকলেও বিক্রিবাট্টা ভালো হয়েছে। মেলায় আসা বেশির ভাগ মানুষের হাতে দেখা গেছে বইয়ের ব্যাগ। ঐতিহ্যের বিক্রয় কর্মকর্তা আমজাদ হোসেন কাজল বলেন, ‘বইমেলা এবার সত্যি জমজমাট। শুরু থেকেই ভালো। ক্রেতা-পাঠকের উপস্থিতিও সন্তোষজনক।’

গতকাল ‘লেখক বলছি’ মঞ্চে নিজেদের গ্রন্থ বিষয়ে আলোচনায় অংশ নেন বেগম আকতার কামাল, মোহিত কামাল, হামিম কামাল, আখতারুজ্জামান আজাদ ও নাসরিন সিমি।

গ্রন্থমেলার দ্বাদশ দিনে প্রকাশিত হয়েছে ১৪৯টি নতুন বই। তার মধ্য থেকে চারটি বইয়ের তথ্য-পরিচিতি তুলে ধরা হলো।

একলা : কথাসাহিত্যিক হাসনাত আবদুল হাইয়ের উপন্যাস। এটি রোমান্টিক ধাঁচের উপন্যাস হলেও বইটিতে উঠে এসেছে সমাজনিষ্ঠ কাহিনি। উপন্যাসটি তরুণ প্রজন্ম সম্পর্কে প্রচলিত ধারণা ভেঙে দেবে, আশাবাদের সঞ্চার করবে। প্রকাশক আগামী প্রকাশনী। দাম ১৬০ টাকা।

মধ্যিখানে সিঁথিকাটা পুরুষ গো : কবি কাজী রোজীর প্রথম গল্পগ্রন্থ। সহজ-সরল গদ্যে তুলে এনেছেন মানবজীবনের গহিন-গোপন নানা অনুষঙ্গ। জীবনাভূতির বিচিত্র রঙে গল্পগুলো অনন্য। প্রকাশক মাওলা ব্রাদার্স। দাম ১৬০ টাকা।

এমপি সাহেবের চরিত্র ফুলের মতো পবিত্র : সাংবাদিক ও লেখক নঈম নিজামের নির্বাচিত কলাম সংকলন। বইটিতে সমকালীন রাজনীতি ও সমাজের নানা দিক আলোচিত হয়েছে। লেখক দেশের বিদ্যমান সমস্যা ও সংকট উত্তরণের উপায়সহ বিভিন্ন প্রসঙ্গ তুলে ধরেছেন। প্রকাশক অন্যপ্রকাশ। দাম ৩০০ টাকা।

মধ্যপ্রাচ্যের রাজনীতি : লেখক-গবেষক তারেক শামসুর রেহমানের গ্রন্থ। এতে মধ্যপ্রাচ্যের ইতিহাস ও সমসাময়িক রাজনীতি উঠে এসেছে। ১১টি অধ্যায়ে মধ্যপ্রাচ্যের রাজনীতির চুলচেরা বিশ্লেষণ করা হয়েছে। প্রকাশক শোভা প্রকাশ। দাম ৩৫০ টাকা।

কথাসাহিত্যিক মোস্তফা কামালের চারটি বই : মেলায় প্রকাশিত হয়েছে বিশিষ্ট কথাসাহিত্যিক ও সাংবাদিক মোস্তফা কামালের চারটি বই। ইতিহাসের ভিন্নতর আঙ্গিক এবং মুক্তিযুদ্ধ ও জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে নিয়ে তাঁর দীর্ঘ ক্যানভাসের উপন্যাসের তৃতীয় খণ্ড ‘অগ্নিমানুষ’ মেলায় এনেছে পার্ল পাবলিকেশন্স। কবির সঙ্গে প্রেম ও অম্লমধুর দাম্পত্য নিয়ে লেখা তাঁর রোমান্টিক উপন্যাস ‘আমি কবি’। প্রকাশ করেছে অন্যপ্রকাশ। কল্পনা ও বিজ্ঞানের চমৎকার মিশ্রণে লেখা চমকজাগানিয়া সায়েন্স ফিকশন ‘অপার্থিব’ প্রকাশ করেছে পাঞ্জেরী পাবলিকেশন্স। একই প্রকাশনা থেকে এসেছে তাঁর ‘নির্বাচিত প্রেমের গল্প’ বইটিও।

নতুন বই : ইমদাদুল হক মিলনের ‘ফেলে যাওয়া রুমালখানি’ (অন্যপ্রকাশ), শাহাদুজ্জামানের ‘নির্বাচিত কলাম’ (ঐতিহ্য), শাকুর মজিদের ‘বুয়েটকাল’ (কথাপ্রকাশ), মোহিত কামালের ‘লুইপার কালসাপ’ (বিদ্যাপ্রকাশ), হাসান হাফিজের ‘রমণীয় কুজনের টান’ (অনন্যা), বিশ্বজিৎ চৌধুরীর ‘নির্বাচিত গল্প’ (বাতিঘর), মোকারম হোসেনের ‘রংধনুর ফুল’ (শিশুপ্রকাশ)।  

মূল মঞ্চের আয়োজন : বিকেল ৪টায় গ্রন্থমেলার মূল মঞ্চে অনুষ্ঠিত হয় ‘কবি-অনুবাদক মনিরউদ্দীন ইউসুফ : জন্মশতবর্ষ শ্রদ্ধাঞ্জলি’ শীর্ষক আলোচনা অনুষ্ঠান। মূল প্রবন্ধ উপস্থাপন করেন হাসান হাফিজ। আলোচনায় অংশ নেন শফিউল আলম, রেজাউদ্দিন স্টালিন এবং মোহাম্মদ আবদুল হাই। সভাপতিত্ব করেন মোহাম্মদ হারুন-উর-রশিদ।

কবিকণ্ঠে কবিতা পাঠ করেন কবি জাহিদুল হক ও জাহিদ হায়দার।

আজকের আয়োজন: বিকেল ৪টায় মূল মঞ্চে অনুষ্ঠিত হবে ‘কবি রফিক আজাদ : শ্রদ্ধাঞ্জলি’ শীর্ষক আলোচনা অনুষ্ঠান। মূল প্রবন্ধ উপস্থাপন করবেন বিশ্বজিৎ ঘোষ। আলোচনায় অংশ নেবেন অসীম সাহা, ফারুক মাহমুদ ও জাফর আহমদ রাশেদ। সভাপতিত্ব করবেন রশীদ হায়দার।

মন্তব্য