kalerkantho

রবিবার। ১৭ নভেম্বর ২০১৯। ২ অগ্রহায়ণ ১৪২৬। ১৯ রবিউল আউয়াল ১৪৪১     

সবিশেষ

জুতার ফিতা বাঁধা যাবে স্মার্টফোন দিয়ে!

কালের কণ্ঠ ডেস্ক   

১৮ জানুয়ারি, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



জুতার ফিতা বাঁধা যাবে স্মার্টফোন দিয়ে!

বিশ্বখ্যাত ব্র্যান্ড নাইকি সেলফ-লেইসিং বা ফিতা বাঁধা ট্রেইনার জুতা বাজারে আনতে যাচ্ছে। যা গ্রাহকদের পায়ের আকৃতি অনুযায়ী সহজেই ফিট হয়ে যাবে। এই জুতাটি স্মার্টফোনের মাধ্যমে নিয়ন্ত্রণ করা সম্ভব।

একে বলা যেতে পারে ফিউচারিস্টিক ফুটওয়্যারের সর্বশেষ সংস্করণ। এই জুতাটির ধারণা মেলে ১৯৮৯ সালে  মুক্তিপ্রাপ্ত ‘ব্যাক টু দ্য ফিউচার পার্ট টু’ চলচ্চিত্রে। নাইকি বিস্তর গবেষণার পর ২০১৬ সালে সেই জুতাটির একটি বাস্তব রূপ দিতে সক্ষম হয়। আগামী মাসে জুতাটি বাজারে ছাড়ার কথা আছে।

এই জুতার প্রধান বৈশিষ্ট্য হলো ব্যবহারকারীরা চাইলেই এই জুতার ফিটিংসে নিজের মতো পরিবর্তন আনতে পারবে। জুতার মাপ ইচ্ছামতো কাস্টমাইজ করতে পারবে। আর এই পুরো কাজটাই করা যাবে স্মার্টফোন অ্যাপ্লিকেশনের মাধ্যমে। সেখানে এই উপযুক্ত মাপগুলো সংরক্ষণ করে রাখা যায়। জুতার ফিতাকে অ্যাক্টিভেট করার জন্য জুতার মধ্যে আলাদা করে কোনো বাটন বা বোতামের প্রয়োজন হয় না। জুতাটির নাম দেওয়া হয়েছে ‘নাইকি অ্যাডাপ্ট’। এর দাম ধরা হয়েছে ৩৫০ মার্কিন ডলার।

নাইকির ক্রিয়েটিভ ডিরেক্টর এরিক অ্যাভার বলেন, ‘নাইকি অ্যাডাপ্টের পরীক্ষামূলক ব্যবহারে আন্তর্জাতিকভাবে বাস্কেটবল খেলাটিকে প্রথমে আমরা বেছে নিয়েছি। কেননা এ খেলার অ্যাথলেটদের এ ধরনের জুতার প্রয়োজনীয়তা সবচেয়ে বেশি। বাস্কেটবল খেলার সময় খেলোয়াড়দের পায়ের মোশন দ্রুত পরিবর্তিত হয়। কখনো তাদের পায়ের রক্তের প্রবাহ বাড়াতে জুতাটি শিথিল থাকা প্রয়োজন আবার কখনো বা আঁটসাঁট হওয়া প্রয়োজন।’ সূত্র : বিবিসি।

 

মন্তব্য



সাতদিনের সেরা