kalerkantho

রবিবার। ১৭ নভেম্বর ২০১৯। ২ অগ্রহায়ণ ১৪২৬। ১৯ রবিউল আউয়াল ১৪৪১     

আন্তর্জাতিক পরিমণ্ডলে মোস্তফা কামালের ‘থ্রি নভেলস’

নিজস্ব প্রতিবেদক   

২৩ সেপ্টেম্বর, ২০১৮ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



আন্তর্জাতিক পরিমণ্ডলে মোস্তফা কামালের ‘থ্রি নভেলস’

আন্তর্জাতিক পরিমণ্ডলে বাংলা সাহিত্যের আরেকটি পালক যোগ হলো। ইংরেজি ভাষায় অনূদিত হলো জনপ্রিয় কথাসাহিত্যিক মোস্তফা কামালের ‘থ্রি নভেলস’। ভারত, সিঙ্গাপুর ও মালয়েশিয়া থেকে একযোগে প্রকাশ করেছে ভারতের প্রকাশনা সংস্থা নোশন প্রেস। প্রকাশের অপেক্ষায় রয়েছে লেখকের আরেকটি আলোচিত উপন্যাস ‘জননী’র ইংরেজি ভার্সন। ‘দ্য মাদার’ নামে এটি প্রকাশ করছে লন্ডনের অলিম্পিয়া পাবলিশার্স।

‘থ্রি নভেলস’ কথাসাহিত্যিক মোস্তফা কামালের অনবদ্য তিন  উপন্যাসের সংকলন। উপন্যাস তিনটি হচ্ছে ‘তালিবান, পাক কর্নেল এবং এক তরুণী’ (‘Taliban, Pak Colonel and a Young Lady’), ‘বারুদ পোড়া সন্ধ্যা’ (‘Flaming Eventide’) ও ‘তেলবাজ’ (‘The Flatterer’)।

‘তালিবান, পাক কর্নেল এবং এক তরুণী’ উপন্যাসে এমন একটি দেশের ঐতিহাসিক ঘটনাবলির ধারাবাহিকতা সংশয়াতীতভাবে উঠে এসেছে, যেখানে স্বেচ্ছাচারিতার ছায়ায় ধর্মান্ধতা লালিত হয়। পাকিস্তানের টালমাটাল সামাজিক ও রাজনৈতিক অবস্থার বয়ান উঠে এসেছে লেখকের বিচক্ষণতায়।

‘বারুদ পোড়া সন্ধ্যা’ উপন্যাসে উঠে এসেছে একাত্তরে বাংলাদেশের স্বাধীনতাকামী জনতার মুক্তিযুদ্ধ ও তার পরবর্তী অবস্থা। এক মুক্তিযোদ্ধার পরিবারের ওপর রাজাকারদের আগ্রাসনের দৃশ্যপট জীবন্ত হয়ে উঠেছে লেখকের শৈল্পিকতায়।

ব্যঙ্গাত্মক বয়ানে মোস্তফা কামালের মুনশিয়ানা মুগ্ধতা ছড়ায়। অযোগ্য-অদক্ষ মানুষগুলোর শীর্ষে ওঠার একমাত্র অবলম্বন হয়ে ওঠে ‘তৈল মর্দন’। এই তেলবাজিকে ওপরে ওঠার সিঁড়ি গণ্য করে অনেকেই। অযথা প্রশংসা আর গুণবাচক শব্দ-বাক্যে তারা বসদের আত্মতুষ্টি বিলিয়ে যায়। এ নিয়ে উপন্যাস ‘তেলবাজ’।

বিশ্বের সর্ববৃহৎ অনলাইন স্টোর আমাজনসহ ভারত ও বাংলাদেশের শীর্ষস্থানীয় অনলাইন স্টোরগুলোতে মিলছে ‘থ্রি নভেলস’। ভারতের ফ্লিপকার্ট ও ইনফিবিম এবং বাংলাদেশের রকমারিতে পাওয়া যাবে বইটি।  

সুদীর্ঘ ২৭ বছর ধরে সাহিত্যের নানা আঙিনায় মোস্তফা কামালের পদচারণ। লিখে চলেছেন নিরলস। এ পর্যন্ত বেরিয়েছে তাঁর ৯৯টি বই। এর মধ্যে ৩৬টি উপন্যাস, ১১টি সায়েন্স ফিকশন, ১৩টি কিশোর উপন্যাস, ১০টি বিদ্রূপাত্মক রচনা, ১০টি প্রবন্ধ-নিবন্ধ ও দুটি ছোটগল্প।

মোস্তফা কামাল পেশায় সাংবাদিক। সংবাদপত্রে কলাম লিখছেন নিয়মিত। রিপোর্টিং করেছেন দেশের শীর্ষস্থানীয় দৈনিকগুলোতে। বর্তমানে দেশের জনপ্রিয় দৈনিক কালের কণ্ঠ’র নির্বাহী সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করছেন।

মন্তব্য



সাতদিনের সেরা