kalerkantho

শুক্রবার । ২২ নভেম্বর ২০১৯। ৭ অগ্রহায়ণ ১৪২৬। ২৪ রবিউল আউয়াল ১৪৪১     

সবিশেষ

পেটে ব্যাকটেরিয়া থেকে বিদ্যুৎ উৎপাদন!

কালের কণ্ঠ ডেস্ক   

১৪ সেপ্টেম্বর, ২০১৮ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



পেটে ব্যাকটেরিয়া থেকে বিদ্যুৎ উৎপাদন!

ডায়রিয়ার জন্য দায়ী লিস্টেরিয়া ব্যাকটেরিয়া বিশেষ কৌশলে বিদ্যুৎ উৎপাদন করতে পারে বলে জানিয়েছেন বিজ্ঞানীরা। অন্য প্রজাতির শত শত ব্যাকটেরিয়াও এই কৌশল অবলম্বন করে। ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ের একদল বিজ্ঞানী বিষয়টি আবিষ্কার করেছেন। এসংক্রান্ত গবেষণা প্রতিবেদন সম্প্রতি ‘ন্যাচার’ সাময়িকীতে প্রকাশিত হয়েছে।

গবেষকরা বলছেন, পেটের পীড়াজনিত রোগের জন্য দায়ী বেশ কিছু ব্যাকটেরিয়া বিশেষ পরিস্থিতিতে বিদ্যুৎ উৎপাদন করে। পাশাপাশি পচন ধরা কিংবা হাসপাতালে সংক্রমণ হওয়া রোগের ব্যাকটেরিয়াও বিদ্যুৎ উৎপাদন করে। এই ধরনের বিদ্যুৎ উৎপাদন হয় বিশেষ পরিবেশে, যেমন অক্সিজেনের অভাব দেখা দিলে।

গবেষণা প্রতিবেদনের সহ-লেখক ড্যান পোর্টনয় বলেন, ‘মানুষের রোগ সৃষ্টিকারী এবং হজম প্রক্রিয়ার সঙ্গে জড়িত বিভিন্ন ব্যাকটেরিয়া বিদ্যুৎ উৎপাদন করতে পারে—বিষয়টি এত দিন আমাদের জানার বাইরে ছিল। এই জ্ঞান কিভাবে ব্যাকটেরিয়া সংক্রমণ করে, তা জানার পথ সহজ করেছে। পাশাপাশি স্বাস্থ্য সুরক্ষার দিকনির্দেশনাও পাওয়া যেতে পারে।’ গবেষকরা বলছেন, মূলত বিপাক ক্রিয়ার অংশ হিসেবে ব্যাকটেরিয়া বিদ্যুৎ উৎপাদন করে। মানুষের কোষ অক্সিজেন ব্যবহার করে শক্তি পরিবাহক ইলেকট্রন স্থানান্তর করতে পারে। কিন্তু কম অক্সিজেনের পরিবেশে একক কোষের ব্যাকটেরিয়ার সেই সুযোগ নেই। এই অবস্থায় ইলেকট্রন প্রবাহের জন্য তারা বিভিন্ন রাসায়নিক ব্যবহার করে।

গবেষণা প্রতিবেদনের অন্যতম লেখক ড. স্যাম লাইট বলেন, ‘সামগ্রিক দৃষ্টিতে মনে হচ্ছে, ভিটামিনসমৃদ্ধ পরিবেশে ব্যাকটেরিয়া সহজেই ইলেকট্রন স্থানান্তর করতে পারে।’ সূত্র : ইনডিপেনডেন্ট, ইউরেকএলার্ট।

মন্তব্য



সাতদিনের সেরা