kalerkantho

শনিবার । ২৪ আগস্ট ২০১৯। ৯ ভাদ্র ১৪২৬। ২২ জিলহজ ১৪৪০

ছেলেধরা গুজব রটিয়ে ব্যক্তিস্বার্থ হাসিল

ধামরাইয়ে ব্যবসায়ীকে পিটিয়ে হত্যা

বিভিন্ন স্থানে আরো ১৫ জনকে গণপিটুনি

কালের কণ্ঠ ডেস্ক   

২৩ জুলাই, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ৫ মিনিটে



ধামরাইয়ে ব্যবসায়ীকে পিটিয়ে হত্যা

ঢাকার ধামরাইয়ে ছেলেধরা গুজব রটিয়ে ব্যক্তিস্বার্থ হাসিলের ঘটনা ঘটেছে। সেখানে পরকীয়া প্রেমের জের ধরে এক ব্যবসায়ীকে পিটিয়ে হত্যার সময় ‘ছেলেধরা’ ধুয়া তোলা হয়। এ ছাড়া ঢাকার সাভার, রাজশাহী, মাদারীপুর, ঝালকাঠি, হবিগঞ্জের শায়েস্তাগঞ্জ, নারায়ণগঞ্জের আড়াইহাজার, চট্টগ্রামের বাঁশখালী, ঠাকুরগাঁওয়ের রানীশংকৈল এবং মৌলভীবাজারের কুলাউড়ায় ছেলেধরা সন্দেহে আরো ২০ জনকে গণপিটুনি দেওয়া হয়েছে। ময়মনসিংহের ভালুকায় ছেলেধরা গুজব ছড়িয়ে দুই বন্ধুকে গণপিটুনি দেওয়ার ঘটনায় মামলা করা হয়েছে। এ ব্যাপারে আমাদের নিজস্ব প্রতিবেদক ও প্রতিনিধিদের পাঠানো খবর :

সাভার (ঢাকা) : ধামরাইয়ে পরকীয়া প্রেমের জের ধরে আবুল কালাম আজাদ (২৭) নামের প্রবাসফেরত এক ব্যবসায়ীকে কৌশলে ছেলেধরা সাজিয়ে পিটিয়ে হত্যার অভিযোগ পাওয়া গেছে। গত রবিবার রাতে ধামরাইয়ের রোয়াইল ইউনিয়নের কৃষ্ণনগর এলাকায় এ ঘটনা ঘটে। এ ঘটনায় ছয়জনকে আটক করেছে পুলিশ।

পুলিশ জানায়, আবুল কালাম আজাদ মাটির ব্যবসা করতেন। একই এলাকার এক মুদি দোকানির স্ত্রীর সঙ্গে তাঁর পরকীয়া প্রেমের সম্পর্ক ছিল। ওই দোকানি মুদি দোকানেই রাত যাপন করতেন। এই সুযোগে ওই মুদি দোকানির স্ত্রী আবুল কালাম আজাদের সঙ্গে পরকীয়া প্রেমে জড়িয়ে পড়েন। তবে বিষয়টি বুঝতে পেরে ওই মুদি দোকানি তাঁর স্ত্রীকে হত্যার হুমকি দেন। গত রবিবার রাতে আবুল কালাম আজাদকে ওই দোকানি তাঁর স্ত্রীর মাধ্যমে কৌশলে বাড়িতে ডেকে আনেন। পরে সেখানে তাঁকে প্রথমে ‘ছেলেধরা’ ও পরে ‘ডাকাত’ বলে বেধড়ক মারধর করা হয়। এতে ঘটনাস্থলেই তাঁর মৃত্যু হয়। পরে পুলিশ গিয়ে পরকীয়া প্রেমের বিষয়টি নিশ্চিত হয়ে স্বামী-স্ত্রীসহ তাঁদের সহযোগী ছয়জনকে আটক করে।

ধামরাই মডেল থানার পরিদর্শক দীপক সাহা বলেন, এটি পরিকল্পিত হত্যাকাণ্ড। হত্যাকারীরা নিজেদের বাঁচাতে নানা উপায় খুঁজতে থাকে এবং ভুল তথ্য দেয়। পরে সন্দেহ হলে জিজ্ঞাসাবাদে মূল ঘটনা বেরিয়ে আসে।

এদিকে সাভারে ছেলেধরা সন্দেহে এক দম্পতিকে পিটিয়ে আহত করেছে এলাকাবাসী। খবর পেয়ে পুলিশ তাঁদের উদ্ধার করে চিকিত্সার জন্য সাভার উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে যায়। গতকাল দুপুরে সাভার পৌর এলাকার রাজাবাড়ী মহল্লায় এ ঘটনা ঘটে। উদ্ধার হওয়া দম্পতি হলেন রনি মিয়া (২৩) ও বিলকিস খাতুন (২০)। তাঁদের বাড়ি রাজশাহীর গোদাগাড়ীর সাহেববাজার গ্রামে।

রাজধানী : উত্তর-পূর্ব বাড্ডা সরকারি প্রাথমিক বিদ্যালয়ে গণপিটুনিতে নিহত তাছলিমা বেগম রেনু হত্যা মামলায় চারজনকে গ্রেপ্তার করা হয়েছে। তারা হলেন জাফর, বাচ্চু মিয়া, শাহীন ও বাপ্পী। তাদের মধ্যে জাফর ছাড়া বাকি তিনজনকে চারদিনের রিমান্ডে নেওয়া হয়েছে। এ ব্যাপারে বাড্ডা থানার ওসি রফিকুল ইসলাম বলেন, ‘আমাদের কাছে কয়েকটি ভিডিও ফুটেজ এসেছে। সেগুলো থেকে জড়িতদের খুঁজে বের করে গ্রেপ্তার করা হচ্ছে।’ পুলিশ সূত্র জানিয়েছে, শুধু বাড্ডার ঘটনাই নয়, দেশের যেসব স্থানে ছেলেধরা সন্দেহে হত্যাকাণ্ডের ঘটনা ঘটানো হয়েছে প্রতিটি ঘটনা গুরুত্বের সঙ্গে তদন্ত করছে পুলিশ। জড়িতদের গ্রেপ্তার করার চেষ্টা চলছে।

ঝালকাঠি : ঝালকাঠির শেখের ইউনিয়নের মির্জাপুর গ্রামে গতকাল সোমবার সকালে ছেলেধরা সন্দেহে হাসিব বাপ্পি (২৭) নামের এক যুবককে স্থানীয় লোকজন পিটুনি দিয়ে পুলিশের হাতে তুলে দিয়েছে। 

হবিগঞ্জ : শায়েস্তাগঞ্জের অলিপুরে গত রবিবার রাতে ছেলেধরা সন্দেহে তিনজনকে গণপিটুনি দেওয়া হয়েছে। গুরুতর আহত তিনজনকে উদ্ধার করে হবিগঞ্জ সদর আধুনিক হাসপাতালে ভর্তি করা হয়েছে।

কুলাউড়া (মৌলভীবাজার) : কুলাউড়ায় বন্ধুর প্রেমিকাকে গোপনে মোবাইল ফোন ও প্রেমপত্র দিতে গিয়ে ছেলেধরা সন্দেহে গণপিটুনির শিকার হয়েছেন বসন্ত শব্দকর (২৪) নামের এক যুবক। গত রবিবার রাতে উপজেলার হাজীপুর ইউনিয়নের পীরেরবাজার এলাকার খাতাইরপার গ্রামে ঘটনাটি ঘটে। স্থানীয় লোকজনের সন্দেহ হলে বসন্ত শব্দকরকে গণপিটুনি দিয়ে পুলিশের হাতে তুলে দেওয়া হয়।

আড়াইহাজার (নারায়ণগঞ্জ): আড়াইহাজারে গতকাল সোমবার ছেলেধরা সন্দেহে দুজনকে গণপিটুনি দেওয়া হয়েছে। উপজেলার বিশনন্দী ইউনিয়নের কড়ইতলা ও দড়িসিঙ্গারপুর গ্রামে এ ঘটনা ঘটে। গণপিটুনির শিকার দুই ব্যক্তি হলেন উপজেলার আগুয়ান্দী গ্রামের রাহিমা ও পঞ্চগড়ের আব্দুল মোতালিব।

বাঁশখালী (চট্টগ্রাম) : বাঁশখালীর বাহারছড়া ইউনিয়নের ইলশা গ্রামে গতকাল সোমবার সকালে চার ছাগল ব্যবসায়ীর এক লাখ ২০ হাজার টাকা ছিনতাই হয়েছে। টাকা ছিনতাইয়ের পর ওই বখাটে ছেলেধরা গুজব তুলে চার ব্যবসায়ীকে গণপিটুনি দিয়ে কৌশলে সরে পড়ে। পরে উত্তেজিত জনতা গণপিটুনিতে অংশ নেয়। এ সময় মঞ্জুরুল আলম নামের একজন পালালেও জনি, সোহেল ও হূদয় হরণ নামের অন্য তিন ব্যবসায়ী ঘটনাস্থলে গণপিটুনিতে আহত হন।

মাদারীপুর : মাদারীপুর সদর উপজেলার ধুরাইল ইউনিয়নের বৈরাগীর বাজার এলাকায় গতকাল সোমবার দুপুরে মানসিক ভারসাম্যহীন এক নারীকে ছেলেধরা সন্দেহে গাছের সঙ্গে বেঁধে নির্যাতনের অভিযোগ পাওয়া গেছে। পরে সদর থানা-পুলিশ গিয়ে ওই নারীকে উদ্ধার করে। পরে ওই নারীর কথাবার্তা অসংগতিপূর্ণ ও এলোমেলো হওয়ায় পুলিশ তাঁকে ছেড়ে দেয়।

রাজশাহী : চারঘাটের রাওথা এলাকায় গতকাল সোমবার দুপুরে ছেলেধরা সন্দেহে পাঁচজনকে পিটিয়ে পুলিশে দিয়েছে এলাকাবাসী। এনজিওর পরিচয়ে বাসা খুঁজতে গিয়ে তাঁরা মারধরের শিকার হয়েছেন বলে পুলিশ জানিয়েছে। 

ঠাকুরগাঁও : রাণীশংকৈলে ছেলেধরা গুজবে উত্তেজিত জনতার রোষানল থেকে রশিদুল ইসলাম ও শাকিব ইসলাম নামের দুজনকে উদ্ধার করেছে পুলিশ। গতকাল সোমবার দুপুরে উপজেলার জনগাঁও ও মীরডাঙ্গী এলাকা থেকে তাঁদের উদ্ধর করা হয়।

সিদ্ধিরগঞ্জ (নারায়ণগঞ্জ) : ছেলেধরা সন্দেহে গণপিটুনিতে বাক্প্রতিবন্ধী যুবক নিহত ও মানসিক ভারসাম্যহীন এক নারীকে পিটিয়ে আহত করার ঘটনায় গত রবিবার সিদ্ধিরগঞ্জ থানায় আলাদা দুটি মামলা করা হয়েছে। একই দিন দুপুরে দুটি মামলায় ১৪ জনকে গ্রেপ্তার দেখিয়ে আদালতে পাঠায় পুলিশ। গতকাল সোমবার ওই আসামিদের এক দিনের রিমান্ড মঞ্জুর করেন আদালত।

ভালুকা (ময়মনসিংহ) : ভালুকার হবিরবাড়ী ইউনিয়নের আমতলী গ্রামে ছেলেধরার গুজব রটিয়ে দুই বন্ধুকে গণপিটুনি দেওয়ার ঘটনায় মামলা করা হয়েছে।

মন্তব্য