kalerkantho

শুক্রবার । ২৩ আগস্ট ২০১৯। ৮ ভাদ্র ১৪২৬। ২১ জিলহজ ১৪৪০

‘শেষ পুরুষের’ মৃত্যু

কালের কণ্ঠ ডেস্ক   

২১ মার্চ, ২০১৮ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



‘শেষ পুরুষের’ মৃত্যু

কয়েক মাস অসুস্থ থাকার পর শেষমেশ মারাই গেল সর্বশেষ পুরুষ সাদা গণ্ডার (নর্দার্ন ওয়াইট রাইনো)। এখন এই প্রজাতির আর দুটি গণ্ডার জীবিত আছে, তবে দুটিই নারী। এ অবস্থায় সাদা গণ্ডারকে বাঁচিয়ে রাখার নতুন চ্যালেঞ্জের মুখে পড়লেন বিজ্ঞানীরা।

সাদা এ গণ্ডারটির নাম ‘সুদান’। বয়স হয়েছিল ৪৫ বছর (মানুষের গড় আয়ুর সঙ্গে তুলনা করলে ৯০ বছর)। থাকত কেনিয়ার ‘পেজেতা’ প্রাণী সংরক্ষণাগারে। গত কয়েক মাস ধরে বার্ধক্যজনিত নানা অসুখে ভুগছিল সে। পরিস্থিতির অবনতি হলে গত সোমবার মৃত্যু হয় সুদানের। এখন এই প্রজাতির আর মাত্র দুটি গণ্ডার থাকল। এর মধ্যে একটি সম্পর্কে সুদানের মেয়ে, আরেকটি নাতি। গত কয়েক বছর ধরে সুদানের মাধ্যমে বংশ বিস্তারের চেষ্টা চালিয়ে আসছিলেন বিজ্ঞানীরা। কিন্তু শেষপর্যন্ত সফলতা আসেনি। এখন ‘ইন ভিট্রো ফার্টিলাইজেশন’ বা আইভিএফ পদ্ধতিই তাঁদের শেষ ভরসা। আইভিএফ বলতে সাধারণত ‘টেস্ট টিউব’ পদ্ধতিকেই বোঝানো হয়।

এই পদ্ধতিতে সাদা গণ্ডারকে বিলুপ্তির হাত থেকে বাঁচাতে সোমবারই সুদানের শরীর থেকে শুক্রাণুসহ জেনেটিক বিভিন্ন উপাদান সংগ্রহ করে রেখেছেন বিজ্ঞানীরা। তাঁরা বলছেন, এই শুক্রাণুর সঙ্গে জীবিত নারী গণ্ডারের ডিম্বাণুর মিলন ঘটিয়ে সুদানের উত্তর পুরুষ জন্মানোর চেষ্টা করা হবে। সূত্র : বিবিসি।

 

মন্তব্য