kalerkantho

বৃহস্পতিবার  । ১৭ অক্টোবর ২০১৯। ১ কাতির্ক ১৪২৬। ১৭ সফর ১৪৪১       

সবিশেষ

যানের শব্দে হৃদরোগের ঝুঁকি

কালের কণ্ঠ ডেস্ক   

১২ জুলাই, ২০১৬ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



রাস্তায় যেখানে যত বেশি যানবাহনের কোলাহল, সেখানে তত বেশি হার্ট অ্যাটাকের আশঙ্কা রয়েছে বলে নতুন এক গবেষণা প্রতিবেদনে দাবি করা হয়েছে। এর মধ্যে প্রধান প্রধান সড়কে যানবাহনের কানফাটানো ভেঁপু ও রেললাইনে ট্রেনের আওয়াজ এ ঝুঁকি বাড়ায় সবচেয়ে বেশি। তবে উড়োজাহাজের শব্দে এ ঝুঁকি কম।

এ গবেষণা প্রতিবেদনটি তৈরি করেছেন জার্মানির ড্রেসডেন ইউনিভার্সিটি অব টেকনোলজির অধ্যাপক ড. আন্দ্রেস সেডলার ও তাঁর সঙ্গীরা। তাঁরা এ গবেষণার জন্য জার্মানির সংবিধিবদ্ধ স্বাস্থ্য বিমাকারকদের কাছ থেকে ১০ লাখের বেশি চল্লিশোর্ধ্ব জার্মান নাগরিকের তথ্য নিয়ে পর্যালোচনা করেন।

এ ঘটনা-প্রকৃতি নিয়ন্ত্রিত গবেষণায় দ্বিতীয় ধাপের তথ্য হিসেবে ২০০৫ সাল থেকে জার্মানির রাইন-মাইন নদী এলাকা এবং রাস্তা, রেললাইন ও যানজটের আওয়াজ যেখানে বেশি সেখানকার বসবাসকারীদের তুলনামূলক পর্যালোচনা করা হয়। ২০১৪-২০১৫ সাল নাগাদ যারা হার্ট অ্যাটাকে মারা যায়, তাদের তথ্যাদি পর্যালোচনা করে কোলাহলের সঙ্গে হার্ট অ্যাটাকের ঝুঁকির সম্পর্ক পাওয়া যায়।

উড়োজাহাজের আওয়াজে হার্ট অ্যাটাকের ঝুঁকি কম থাকার কারণ সম্পর্কে গবেষকরা বলেন, ‘উড়োজাহাজের আওয়াজ কখনই অবিরত ৬৫ ডেসিবেলের বেশি হয় না।’

গবেষণায় আরো দেখা যায়, যানবাহনের আওয়াজ থেকে শুধু শুরুই হয় না, রোগের তীব্রতা বাড়াতেও সাহায্য করে।

গবেষণাটিতে যানবাহনের আওয়াজের সঙ্গে হার্ট অ্যাটাকের শুধুই সম্পর্ক পাওয়া গেছে। তবে গবেষকদের বিশ্বাস, শব্দদূষণ থেকে হার্ট অ্যাটাকের শিকারের সংখ্যা যত বেশি, তাতে এই বিষয় নিয়ে সচেতন হওয়ার এখনই সময়। ডাচেস আর্জটেব্লাট ইন্টারন্যাশনাল জার্নালে এ গবেষণা প্রতিবেদনটি প্রকাশিত হয়েছে। সূত্র : টেলিগ্রাফ।

মন্তব্য



সাতদিনের সেরা