kalerkantho

বৃহস্পতিবার । ১৪ নভেম্বর ২০১৯। ২৯ কার্তিক ১৪২৬। ১৬ রবিউল আউয়াল ১৪৪১     

গণিত পরামর্শ

জ্যামিতির চিত্রে কোনো ধরনের ভুল করা যাবে না

মো. মনজুরুল হক মজুমদার
সিনিয়র শিক্ষক
উত্তরা হাই স্কুল অ্যান্ড কলেজ, ঢাকা

১৫ অক্টোবর, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ৩ মিনিটে



জ্যামিতির চিত্রে কোনো ধরনের ভুল করা

যাবে না

♦    প্রথমে প্রতিটি সৃজনশীল প্রশ্নের উদ্দীপক তোমরা ভালোভাবে পড়বে এবং তত্সংশ্লিষ্ট প্রশ্নগুলো বুঝবে। এর পর যে উদ্দীপকটির সব প্রশ্নের সমাধান ভালোভাবে করতে পারবে সেটির সমাধান আগে প্রদান করবে।

♦    প্রশ্নগুলো ঠিক ঠিক বোঝার ওপরই নির্ভুল সমাধান প্রদান নির্ভর করে। প্রতিটি প্রশ্ন অত্যন্ত মনোযোগ সহকারে পড়ে সমাধান নির্দিষ্ট করতে হবে।

♦    প্রতিটি সৃজনশীল প্রশ্নের সমাধান করার ক্ষেত্রে একবারেই সঠিক সিদ্ধান্ত নেওয়া উচিত। কারণ কোনো প্রশ্ন বাদ রেখে গেলে সময়ের কারণে তা সমাধান করা সম্ভব না-ও হতে পারে, যা পরীক্ষায় বেশি নম্বর প্রাপ্তিতে বাধা হয়ে দাঁড়ায়।

♦    সৃজনশীল প্রশ্নপদ্ধতিতে কোনো প্রশ্নের যতটুকু অংশের শুদ্ধভাবে সমাধান করতে পারবে ততটুকু অংশের জন্য নম্বর পাবে। তাই কোনো সৃজনশীল প্রশ্নের ক, খ কিংবা গ-এর কিছু অংশের সঠিক সমাধান করতে না পারলে বিচলিত হবে না।

♦    বহু নির্বাচনী প্রশ্নের উত্তর করার ক্ষেত্রে অনেক সময় বিক্ষেপকগুলো থেকে হিসাব করেও কম সময়ে উত্তর করা যায়।

♦    কোনো বহু নির্বাচনী প্রশ্নের উত্তর করতে না পারলে সেটা নিয়ে সময় নষ্ট না করে পরবর্তী প্রশ্নের উত্তর করার চেষ্টা করবে। শেষে সময় পেলে ফেলে আসা প্রশ্নগুলোর উত্তর দেওয়ার চেষ্টা করবে।

♦    কোনো বহু নির্বাচনী প্রশ্ন পড়ে কঠিন মনে হলে বিচলিত হওয়ার কিছু নেই। হয়তো দেখা যাবে যে বিক্ষেপকগুলো এমনভাবে আছে যে তোমরা যাচাই করে সিদ্ধান্তে পৌঁছতে পারবে।

♦    কোনো বহু নির্বাচনী প্রশ্নের উত্তর নির্বাচনে সন্দেহ দেখা দিলে প্রথমে নিশ্চিত ভুল উত্তরগুলো নির্দিষ্ট করার চেষ্টা করবে।

♦    কোনো অঙ্কের সমাধানের ক্ষেত্রে পার্শ্বটীকা প্রয়োজন হলে অবশ্যই পার্শ্বটীকা দিতে হবে।

♦    জ্যামিতিক চিত্রগুলো যেন সঠিক, সুন্দর ও স্পষ্ট হয়, সেদিকে দৃষ্টি রাখতে হবে। জ্যামিতির চিত্রে কোনো ভুল হলে নম্বর পাবে না।

♦    অঙ্কের প্রতিটি লাইন করার সময় তার পূর্ববর্তী লাইনের দিকে দৃষ্টি রাখতে হবে, তাহলে ভুল হবে না।

♦    অঙ্ক করার সময় মাথা ঠাণ্ডা রেখে যথাসম্ভব দ্রুত সমাধান করতে হবে, যেন নির্দিষ্ট সময়ের মধ্যে সব কয়টি অঙ্ক করা যায়।

♦    পরীক্ষা শেষ হওয়ার ১৫ মিনিট আগে অর্থাত্ সতর্ক ঘণ্টা বাজার আগে উত্তর লেখা শেষ করার চেষ্টা করতে হবে। এরপর অন্তত একবার সব প্রশ্নের সমাধানে চোখ বুলাতে হবে। হাতে সময় থাকলে তা একাধিকবারও পড়া যেতে পারে। 

 

মন্তব্য



সাতদিনের সেরা