kalerkantho

রবিবার। ১৭ নভেম্বর ২০১৯। ২ অগ্রহায়ণ ১৪২৬। ১৯ রবিউল আউয়াল ১৪৪১     

বাংলা পরামর্শ

গদ্যাংশের তিন প্রশ্নে তিন ধরনের ধারণা রাখবে

লুত্ফা বেগম
সিনিয়র শিক্ষক, বিএএফ শাহীন কলেজ, কুর্মিটোলা, ঢাকা

১৫ অক্টোবর, ২০১৯ ০০:০০ | পড়া যাবে ৩ মিনিটে



গদ্যাংশের তিন প্রশ্নে তিন ধরনের ধারণা রাখবে

বাংলা পাঠ্যসূচিতে থাকবে ১০টি গদ্য। এর মধ্যে ৫টি প্রবন্ধ, ৩টি গল্প, একটি নাটিকা ও একটি ভ্রমণকাহিনি আছে। কাজেই গদ্যাংশের তিনটি প্রশ্নের তিন ধরনের বিষয় সম্পর্কে ধারণা রাখতে হবে। কবিতার ক্ষেত্রেও লক্ষ রাখতে হবে প্রতিটি পাঠের একটি উদ্দেশ্য রয়েছে, যা থেকে আমরা একটি বিশেষ বার্তা পাই। যেমন—‘মানবধর্ম’ কবিতা পাঠে আমরা শিখি মানুষের ধর্ম ও সম্প্রদায়ের চেয়ে মানুষ হিসেবে পরিচয়টাই বড়। ‘দুই বিঘা জমি’ পড়ে ‘দরিদ্রদের প্রতি সহানুভূতিশীলতার জাগরণ’, ‘পাছে লোকে কিছু বলে’ থেকে নিঃসংকোচচিত্তে জীবনপথে পরিচালিত হওয়ার অনুপ্রেরণা লাভ, ‘প্রার্থনা’ কবিতা থেকে ধর্মবোধের জাগরণ ও সত্-সুন্দর জীবন গঠনের চেষ্টা অর্জন, ‘বাবুরের মহত্ত্ব’ পাঠে মহত্ আদর্শে অনুপ্রাণিত হওয়া, ‘নারী’ কবিতা পাঠে নারীর প্রতি শ্রদ্ধাশীল ও নারীর অধিকারের প্রতি সচেতনতা অর্জন, ‘রুপাই’ কবিতা থেকে প্রকৃতির পটভূমিতে কৃষকের শৈল্পিক রূপ অনুধাবন করতে শিখি। আবার ‘বঙ্গভূমির প্রতি’, ‘আবার আসিব ফিরে’ ও ‘একুশের গান’ কবিতায় দেশপ্রেমের পাশাপাশি সব ধরনের অন্যায় ও শোষণের বিরুদ্ধে সোচ্চার হওয়ার কথা বলা হয়েছে। এখানেও তিন ধরনের প্রশ্ন হতে পারে। তাই সবই মন দিয়ে বুঝে পড়তে হবে। তাহলে বহু নির্বাচনী ও সৃজনশীল প্রশ্নের উত্তর সহজেই করতে পারবে। সৃজনশীল প্রশ্নের জন্য পুরো সিলেবাস ভালো করে পড়তে হবে। বহু নির্বাচনী অভীক্ষার ক্ষেত্রে পাঠ্যসূচির অন্তর্ভুক্ত গদ্য-পদ্যের লেখক-কবি পরিচিতি, শব্দার্থ-টীকা, পাঠের উদ্দেশ্য-পাঠ পরিচিতি ও নমুনা বহু নির্বাচনী প্রশ্নসহ বিভিন্ন বোর্ড প্রশ্ন অনুশীলন করতে হবে।

নির্মিতি অংশের মান ৩০। এখানে ৭ নম্বর প্রশ্নের উত্তরে একটির সারাংশ বা সারমর্ম লিখতে হয়। এ ক্ষেত্রে যেকোনো পাঁচটি সারাংশ/সারমর্ম বেছে নিয়ে পড়তে পারো। ৮ নম্বর প্রশ্নের ভাব-সম্প্রসারণের ক্ষেত্রেও তাই। ভাব-সম্প্রসারণ অবশ্যই তিনটি অংশে অর্থাত্ তিন প্যারায় লিখতে হবে। যেমন—মূলভাব, সম্প্রসারিত ভাব ও মন্তব্য বা সিদ্ধান্ত। এর মান ৫ হলেও প্রতিটি অংশের জন্য আলাদা নম্বর রয়েছে। তবে উভয় প্রশ্নের উত্তরের ক্ষেত্রে উদ্ধৃত সারাংশ/সারমর্ম বা ভাব-সম্প্রসারণটির অংশবিশেষ অবশ্যই উত্তরপত্রে লিখতে হবে। যেমন—এ জগতে হায় ... কাঙালের ধন চুরি।

৯ নম্বর প্রশ্নের একটি ব্যক্তিগত পত্র/ আবেদনপত্র/আমন্ত্রণপত্র অথবা নিমন্ত্রণপত্র থাকে। এখানেও তোমাদের বেছে নেওয়ার সুযোগ রয়েছে। উত্তর যেটাই করো না কেন, প্রশ্নপত্রে নিজের নাম, বিদ্যালয়ের নাম, রোল যা লেখা থাকে তাই লিখতে হবে।

১০ নম্বর প্রশ্নের উত্তরে তিনটির মধ্যে একটি রচনা লিখতে বলা হয়। যে রচনাগুলোতে উদ্ধৃতি দেওয়া যায়, তা নির্ভুলভাবে দিতে হবে।

মন্তব্য



সাতদিনের সেরা