kalerkantho

মঙ্গলবার । ২৯ নভেম্বর ২০২২ । ১৪ অগ্রহায়ণ ১৪২৯ ।  ৪ জমাদিউল আউয়াল ১৪৪৪

মসজিদে কুবার ইমামের ইন্তেকাল

তালহা হাসান   

২৪ নভেম্বর, ২০২২ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



মসজিদে কুবার ইমামের ইন্তেকাল

ইসলামের ইতিহাসের প্রথম মসজিদ মদিনার কুবা মসজিদের ইমাম ও খতিব শায়খ মুহাম্মদ আবিদ আল-সিন্দি ইন্তেকাল করেছেন। তিনি পবিত্র মসজিদে নববির তারাবির নামাজের সাবেক ইমাম ও শিক্ষক ছিলেন। সোমবার (২১ নভেম্বর) তিনি মদিনায় ইন্তেকাল করেন এবং পরদিন ফজর নামাজের পর তার জানাজা অনুষ্ঠিত হয় বলে হারামাইন শরিফাইনের অফিশিয়াল টুইট বার্তায় তাঁর মৃত্যুর খবর জানানো হয়।

শায়খ মুহাম্মদ আবিদ আল-সিন্দির মৃত্যুতে তাঁর স্মৃতিচারণা করে গভীর শোক জানান তাঁর শিষ্য, শুভানুধ্যায়ীসহ বিভিন্ন ইসলামী ব্যক্তিত্বরা।

বিজ্ঞাপন

মহান আল্লাহর কাছে পরকালে তাঁর উঁচু মর্যাদা প্রার্থনা করেন তারা। তাঁর জানাজার নামাজ পবিত্র মসজিদে নববীতে অনুষ্ঠিত হবে এবং জান্নাতুল বাকিতে তাঁর দাফনকার্য সম্পন্ন হবে।

বয়স বৃদ্ধির সঙ্গে দীর্ঘদিন অসুস্থতায় ভুগলেও শায়খের মনোবলে এর প্রভাব পড়েনি; বরং নিরবচ্ছিন্নভাবে তিনি কাজকর্মে ব্যস্ত সময় পার করতেন এবং সওয়াবের প্রত্যাশায় আল্লাহর কাছে দোয়া করতেন। এমনকি সবার কাছে নিজের জন্য দোয়া চাইতেন তিনি। এক টুইট বার্তায় সুমাইয়া নামের এক শুভাকাঙ্ক্ষী জানান, ‘শায়খ (রহ.) আমার কাছে বাবার স্থানে ছিলেন। তিনি সব সময় এমনকি অসুস্থ অবস্থায়ও তিনি আমাদের কাছে দোয়া চাইতেন। মহান আল্লাহ তাঁকে জান্নাতের সুসংবাদপ্রাপ্তদের মধ্যে অন্তর্ভুক্ত করুন। ’

শায়খ মুহাম্মদ আবিদ আল-সিন্দি সৌদি আরবে জন্মগ্রহণ করেন। ইসলামী শরিয়াহ, উসুলে ফিকাহ, তাফসির, কোরআনুল কারিমসহ বিভিন্ন বিষয়ে গভীর জ্ঞানের অধিকারী ছিলেন তিনি। ১৪০৭ হিজরি সাল থেকে তিন বছর পর্যন্ত তিনি মসজিদে নববীতে শিক্ষক হিসেবে দায়িত্ব পালন করেন। ১৪১০ হিজরি থেকে তিনি মসজিদে কুবার ইমাম ও খতিব নিযুক্ত হন।



সাতদিনের সেরা