kalerkantho

শুক্রবার । ৯ ডিসেম্বর ২০২২ । ২৪ অগ্রহায়ণ ১৪২৯ । ১৪ জমাদিউল আউয়াল ১৪৪৪

মসজিদুল হারামে বয়স্কদের জন্য বিশেষ সেবার উদ্যোগ

ইসলামী জীবন ডেস্ক   

৭ অক্টোবর, ২০২২ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



মসজিদুল হারামে বয়স্কদের জন্য বিশেষ সেবার উদ্যোগ

বয়স্ক মুসল্লিদের উপহার দিচ্ছেন শায়খ আবদুর রহমান আল-সুদাইস

মক্কার পবিত্র মসজিদুল হারামে বয়স্ক ও প্রবীণ মুসল্লিদের উন্নত সেবার মাধ্যমে ওমরাহ পালন স্বাচ্ছন্দ্যময় করতে ‘তাওকির’ উদ্যোগ নেওয়া হয়েছে। গত ১ অক্টোবর আন্তর্জাতিক প্রবীণ দিবস উপলক্ষে সামাজিক, স্বেচ্ছাসেবী ও মানবিক সেবা সংস্থার পক্ষ থেকে এ উদ্যোগ নিয়েছে মক্কা ও মদিনার পবিত্র দুই মসজিদের পরিচালনা পর্ষদ। পবিত্র মসজিদে আগত মুসল্লিদের স্বাস্থ্য নিরাপত্তা, সুষ্ঠু ও নিরাপদ পরিবেশ নিশ্চিত করতে সব ধরনের সামাজিক ও মানবিক সেবামূলক কার্যক্রম দেওয়া হচ্ছে বলে জানিয়েছেন পরিচালনা পর্ষদের প্রধান শায়খ আবদুর রহমান আল-সুদাইস।

শায়খ আল-সুদাইস আরো বলেন, পবিত্র মসজিদুল হারামে সামাজিক, স্বেচ্ছাসেবী ও মানবিক সেবা সংস্থার পক্ষ থেকে বয়স্ক ও বিশেষ চাহিদাসম্পন্ন ব্যক্তিদের জন্য একটি সেবামূলক প্যাকেজ রয়েছে।

বিজ্ঞাপন

এর অংশ হিসেবে সহজে ওমরাহ পালনের জন্য ফ্রি হুইলচেয়ার প্রদান করা হয়। তা ছাড়া স্মরণীয় উপহার ও আতিথেয়তাসহ প্রয়োজনীয় সব সহযোগিতা দেওয়া হয়। বয়স্কদের জন্য নিরাপদ, স্বাস্থ্যকর পরিবেশ ও প্রয়োজনীয় সব সুযোগ-সুবিধা নিশ্চিত করতে মসজিদুল হারামে বিশেষ স্থান তৈরি করা হয়।

প্রতিবছরের ১ অক্টোবর বয়স্কদের বিভিন্ন সমস্যা ও তাদের সেবা সম্পর্কে সচেতনতা তৈরি করতে বিশ্ব প্রবীণ দিবস পালিত হয়। সমাজের এই সদস্যদের প্রতি বিশেষ গুরুত্বারোপ করে অন্যান্য দেশের মতো সৌদি আরবও এ বছর দিবসটি পালন করেছে। স্বাস্থ্যসেবা ও পুনর্বাসন কর্মসূচির অংশ হিসেবে প্রবীণ বয়স্কদের সর্বোচ্চ সেবা দিতে সৌদি আরবে রয়েছে ১২টি সামাজিক প্রতিষ্ঠান।  

এর আগে গত জুলাইয়ে পবিত্র মসজিদে নববিতে আগত বয়স্ক ও বিশেষ চাহিদাসম্পন্ন ব্যক্তিদের অভ্যর্থনা, উপহার ও প্রয়োজনীয় সেবা দিতে ‘ইনসানিইউন’ উদ্যোগ চালু করা হয়। সৌদি আরবের মানবসম্পদ ও সমাজ উন্নয়ন মন্ত্রণালয়ের অধীনে বয়স্কদের জন্য রয়েছে আবাসিক আশ্রয়কেন্দ্র ও হোম কেয়ার প্রগ্রাম। সামাজিক নিরাপত্তার মাধ্যমে অভাবী বয়স্ক ও তাদের পরিবারের জন্য রয়েছে আর্থিক সহায়তা।

সূত্র : আরব নিউজ



সাতদিনের সেরা