kalerkantho

শুক্রবার । ৭ অক্টোবর ২০২২ । ২২ আশ্বিন ১৪২৯ ।  ১০ রবিউল আউয়াল ১৪৪৪

দৈনন্দিন ইসলামী প্রশ্ন-উত্তর

সমাধান : ইসলামিক রিসার্চ সেন্টার বাংলাদেশ, বসুন্ধরা, ঢাকা

৯ আগস্ট, ২০২২ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



হজ ফরজ হওয়ার পর অসুস্থ হলে

প্রশ্ন : জনৈক ব্যক্তির ওপর কয়েক বছর আগে হজ ফরজ হয়েছে। তিনি হজের রেজিস্ট্রেশনও করেছেন। কিন্তু সিরিয়াল না পাওয়ায় হজ আদায় করার আগেই তিনি অসুস্থ হয়ে পড়েন। এমতাবস্থায় তাঁর ওপর হজ ফরজ থাকবে কি?

 রেজওয়ান, টঙ্গী

উত্তর : যদি কোনো ব্যক্তির ওপর হজ ফরজ হওয়ার পর অসুস্থ হয়ে পড়ে, তাহলে এ অবস্থায়ও তার ওপর হজ ফরজ থাকে।

বিজ্ঞাপন

এমতাবস্থায় নিজে হজে যেতে সম্পূর্ণ অক্ষম হয়ে পড়লে অন্যের মারফতে বদলি হজ করিয়ে নিতে হবে। (আল মুহিতুল বুরহানি : ২/৪১৭, হিন্দিয়া : ১/২১৮)

 

ওয়ারিশদের একজন মৃত ব্যক্তির ঋণের কথা স্বীকার করলে

প্রশ্ন : আমার খালু কিছুদিন আগে ইন্তেকাল করেছেন, তাঁর কিছু ঋণ আছে। কিন্তু তাঁর ওয়ারিশদের মধ্যে শুধু একজন সে ঋণ গ্রহণের কথা স্বীকার করেছে, অন্যরা বিষয়টি অস্বীকার করে। এমতাবস্থায় মিরাসের পূর্ণ সম্পত্তি থেকে ঋণ আদায় করা হবে কি?

কাওসার হাফিজ, নাটোর

উত্তর : ওয়ারিশদের মধ্যে কেউ মৃত ব্যক্তির ঋণ গ্রহণ স্বীকার করলে অন্যরা অস্বীকার করলে শুধুমাত্র স্বীকারকারীর মিরাসসূত্রে প্রাপ্ত সম্পত্তি থেকে ঋণ আদায় করা হবে। (মাজমাউল আনহুর : ৩/৪০৫, আদ্দুররুল মুনতাকা : ৩/৪২০, আদ্দুররুল মুখতার : ৫/৬০১-৬০৩, রদ্দুল মুহতার : ৫/৬০২, হাশিয়াতুত তাহতাভি : ৩/৩৩৪)

 

মৃত স্ত্রীকে স্বামীর দেখা

প্রশ্ন : শুনেছি, স্বামী মারা গেলে স্ত্রীর জন্য তাকে দেখা ও গোসল দেওয়া জায়েজ। প্রশ্ন হলো, স্ত্রী মারা গেলে স্বামীর জন্য তাকে দেখা ও গোসল করানো জায়েজ আছে কি?

আবুল হাশেম, ফটিকছড়ি

উত্তর : স্বামী মারা গেলে স্ত্রী স্বামীকে দেখা, গোসল করানো ও কাফন পরানো জায়েজ। আর স্ত্রী মারা গেলে স্বামী শুধু স্ত্রীকে দেখতে পারবে, স্পর্শ ও গোসল করাতে পারবে না। (মাবসুতুস সারাখসি : ২/৭১, বাদায়েউস সানায়ে : ১/৩০৪, ফাতাওয়ায়ে ফকীহুল মিল্লাত : ৫/১১৪)

 

জানাজার নামাজে সুরা ফাতিহা পড়া

প্রশ্ন : আমার এক আত্মীয়ের মুখে শুনেছি, জানাজার নামাজে সুরা ফাতিহা পড়তে হয়, এ কথা কি সঠিক?

হাজী বেলাল, কামরাঙ্গীর চর

উত্তর : জানাজার নামাজে সুরা ফাতিহা পড়তে হয়—কথাটি সঠিক নয়। (মুসান্নাফে ইবনে আবি শায়বাহ : ২/২৫৮, ২/২৫৯, রদ্দুল মুহতার : ২/২১৩-২১৪)

 



সাতদিনের সেরা