kalerkantho

সোমবার । ২৬ সেপ্টেম্বর ২০২২ । ১১ আশ্বিন ১৪২৯ ।  ২৯ সফর ১৪৪৪

দৈনন্দিন ইসলামী প্রশ্ন-উত্তর

সমাধান : ইসলামিক রিসার্চ সেন্টার বাংলাদেশ, বসুন্ধরা, ঢাকা

৫ আগস্ট, ২০২২ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



দরুদে ইবরাহিমের গুরুত্ব

প্রশ্ন : নামাজের দরুদকে ‘দরুদের সরদার’ বলা হয়। অথচ এই দরুদে সালাম নেই। সালামবিহীন এ দরুদকে দরুদের সরদার কেন বলা হয়?

ইসমাইল, গাজীপুর

উত্তর : কোনো আমলের ফজিলত কমবেশি হওয়ার বিষয়টি কোরআন-হাদিসনির্ভর, যুক্তিনির্ভর নয়। আর দরুদে ইবরাহিম সম্পর্কে যেহেতু নামাজে পাঠ করার নির্দেশনা আছে এবং রাসুল (সা.) সাহাবায়ে কেরামকে গুরুত্বসহ তা শিক্ষা দিয়েছেন, তাই হাদিসবিশারদরা এই দরুদকে ‘দরুদের সরদার’ আখ্যা দিয়েছেন।

বিজ্ঞাপন

(রদ্দুল মুহতার : ১/১৩, ফাতাওয়ায়ে ফকীহুল মিল্লাত : ২/২৯৫)

 

অজুর শেষে সূর্যের দিকে তাকিয়ে দোয়া পড়া

প্রশ্ন : অনেকে বলে, অজুর পর পশ্চিমাকাশমুখী হয়ে দোয়া পড়বে। আর কেউ বলে, সূর্য যখন যেদিকে থাকবে সেদিকে ফিরে দোয়া পাঠ করবে। কোনটি সঠিক? দয়া করে জানাবেন।

জুনায়েদ, মিরপুর

উত্তর : অজুর পর দোয়া পড়ার কথা বিশুদ্ধ হাদিস দ্বারা প্রমাণিত। আকাশপানে তাকিয়ে তা পড়ার কথাও হাদিসে পাওয়া যায়। তবে পশ্চিম দিকে বা সূর্যের সঙ্গে এর কোনো সম্পর্ক নেই। (তিরমিজি, হাদিস : ৫৫, মুসনাদে আহমদ : ১/২৭৪, ফাতাওয়ায়ে ফকীহুল মিল্লাত : ৩/৫৩)

 

কোলাকুলি করার সঠিক নিয়ম

প্রশ্ন : আমার বাবা বলেছেন, কারো সঙ্গে কোলাকুলি করলে তিনবার কোলাকুলি করতে হয়। আমি ছোটবেলা থেকে তা-ই করে আসছি। কিন্তু এখন অনেকে বলে, এটা কোলাকুলির সঠিক নিয়ম নয়। কোলাকুলি আসলে কতবার করতে হয়?

রায়হান, কুমিল্লা

উত্তর : মুসলমানের পরস্পর সাক্ষাৎ হলে একে-অন্যের কাঁধে কাঁধ মেলানোকে ইসলামের পরিভাষায় মুআনাকা বলা হয়। যার বাংলা অর্থ কোলাকুলি। কোলাকুলির জন্য উভয়ের কাঁধ শুধু একবার মেলানোই যথেষ্ট। (ফাতাওয়ায়ে মাহমুদিয়া : ১৯/১১৮, ফাতাওয়ায়ে ফকীহুল মিল্লাত : ১২/১২৭)

 



সাতদিনের সেরা