kalerkantho

মঙ্গলবার । ১৬ আগস্ট ২০২২ । ১ ভাদ্র ১৪২৯ । ১৭ মহররম ১৪৪৪

দৈনন্দিন ইসলামী প্রশ্ন-উত্তর

সমাধান : ইসলামিক রিসার্চ সেন্টার বাংলাদেশ, বসুন্ধরা, ঢাকা

৩ জুলাই, ২০২২ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



ঋণের টাকায় কেনা সম্পদ থাকলে কি হজ ফরজ হয়?

 

প্রশ্ন : এক ব্যক্তি ঢাকায় চাকরি করে এবং ভাড়া থাকে। তার বাড়িতে মিরাসসূত্রে পাওয়া তিন লাখ টাকার সম্পদ আছে। বাড়ির উক্ত সম্পদ ছাড়া ঢাকায় ৩.৫ কাঠা জায়গা আছে, কিন্তু ওই জায়গা সম্পূর্ণ ঋণের ওপর আছে। এখন বাড়ির সম্পত্তি বিক্রি করে তার ওপর হজ করা ফরজ হবে কি?

মুয়াজ চৌধুরী, বনশ্রী, ঢাকা

উত্তর : যে ব্যক্তির কাছে এই পরিমাণ সম্পদ আছে যে ঋণ পরিশোধ করার পর অবশিষ্ট টাকা দ্বারা হজের যাবতীয় খরচ এবং তার অনুপস্থিতিতে তার পারিবারিক প্রয়োজন পূরণ করতে যথেষ্ট হবে তার ওপর হজ ফরজ।

বিজ্ঞাপন

এই পরিমাণ সম্পদ না থাকলে হজ ফরজ হবে না। সুতরাং প্রশ্নে বর্ণিত ব্যক্তির ওয়ারিশসূত্রে পাওয়া সম্পত্তি যদি তার জীবিকা নির্বাহের প্রয়োজন বা ঋণ পরিশোধে ব্যবহার হয়, তাহলে তার ওপর হজ ফরজ হবে না, অন্যথায় তার ওপর হজ ফরজ হবে। (আদ-দুররুল মুখতার : ২/৪৬২; ফাতাওয়ায়ে আলমগিরি : ১/২১৮; ফাতাওয়ায়ে ফকীহুল মিল্লাত : ৫/৫০৬)

 

অনৈসলামিক প্রতিষ্ঠানের শেয়ার ক্রয়-বিক্রয়

প্রশ্ন : যেসব ব্যবসাপ্রতিষ্ঠানের কার্যক্রম ইসলামসম্মত নয়, তাদের শেয়ার বা পণ্য ক্রয়-বিক্রয় করা যাবে কি? যদি করা যায় তাহলে কিভাবে?

মাহবুবুর রহমান ভুঁইয়া, বসুন্ধরা

উত্তর : যেসব ব্যবসাপ্রতিষ্ঠানের মূল কার্যক্রম হারাম, তাদের শেয়ার বা পণ্য ক্রয়-বিক্রয় করা নিষিদ্ধ। কেননা এর মাধ্যমে হারাম কাজে সহায়তা করা হয়। তাই তা বৈধ নয়। (সুরা : মায়েদা, আয়াত : ২, জাদিদ ফিকহি মাকালাত : ১/১৫০, ফাতাওয়ায়ে ফকীহুল মিল্লাত : ১০/৪৪)

 

নামাজ অবস্থায় ঘড়ি দেখা

প্রশ্ন : অনেক সময় নামাজে দাঁড়ালে সামনের দেয়ালের ঘড়ির দিকে চোখ চলে যায়, অনেকে তাড়া থাকলে বারবার ঘড়ি দেখে। প্রশ্ন হলো, নামাজ অবস্থায় ঘড়ি দেখার বিধান কী?

ইঞ্জিনিয়ার শাহজাহান, আশুগঞ্জ

উত্তর : নামাজির জন্য নামাজ অবস্থায় দেয়ালের ঘড়ির দিকে ইচ্ছাকৃত তাকানো উচিত নয়, অনিচ্ছাকৃতভাবে ঘড়ির দিকে নজর পড়লে নামাজের কোনো ক্ষতি হবে না। কিবলার দিকে ঘড়ি ইত্যাদি না টাঙিয়ে ডানে-বাঁয়ে টাঙানো ভালো। (আল মুহিতুল বুরহানি : ১/৩১২, হিন্দিয়া : ১/১০১)



সাতদিনের সেরা