kalerkantho

মঙ্গলবার। ৯ আগস্ট ২০২২ । ২৫ শ্রাবণ ১৪২৯ । ১০ মহররম ১৪৪৪

সৌদি আরবে জরুরি স্বাস্থ্যসেবা পেতে হাজিদের করণীয়

আবরার আবদুল্লাহ   

২ জুলাই, ২০২২ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



সৌদি আরবে জরুরি স্বাস্থ্যসেবা পেতে হাজিদের করণীয়

সৌদি সরকার হাজিদের জন্য ‘হ্যালো ডক্টর’ (holodoctor)নামে একটি বিশেষ সার্ভিস চালু করেছে। এই সার্ভিসের মাধ্যমে হাজিরা সহজেই চিকিৎসাসেবা গ্রহণ করতে পারবেন এবং চিকিত্সকরা তাঁদের অনলাইনে সেবা প্রদান করবেন। গত ২৯ জুন সৌদি আরবের স্বাস্থ্যমন্ত্রী ফাহাদ আল-জালাজিল ‘হ্যালো ডক্টর’ সেবা সার্ভিসের উদ্বোধন করেন। সৌদি টেলিকমিউনিকেশন কম্পানি এই প্রকল্পের অন্যতম অংশীদার।

বিজ্ঞাপন

সৌদি স্বাস্থ্যমন্ত্রী বলেন, ‘এই সার্ভিসের অধীনে পরিদর্শন, রোগ নির্ণয় ও ওষুধ বিতরণ করা হবে এবং রোগীরা যুক্ত হবেন রিয়াদে অবস্থিত সৌদি আরবের প্রথম ভার্চুয়াল হাসপাতাল ‘সিহহা’-এর সঙ্গে। স্বস্তি ও নিরাপত্তার সঙ্গে হজ শেষ করতে হজযাত্রীদের প্রয়োজনীয় সেবা নিশ্চিত করায় মন্ত্রী বাদশাহ সালমান ও যুবরাজ মুহাম্মদ বিন সালমানকে ধন্যবাদ জানান।

তিনি আরো বলেন, স্বাস্থ্য মন্ত্রণালয় হাজিদের প্রয়োজনীয় চিকিৎসাসেবা দিতে সতর্কতার সঙ্গে প্রস্তুত আছে। এই লক্ষ্যে বেশ কয়েকটি হাসপাতাল ও চিকিৎসাকেন্দ্র প্রস্তুত করা হয়েছে। এসব চিকিত্সাকেন্দ্র আছে অভিজ্ঞ চিকিত্সক ও সুসজ্জিত অ্যাম্বুল্যান্স। সিহহা ভার্চুয়াল হাসপাতালে যেকোনো সময় এক্স-রে করা যায় এবং স্ট্রোকসহ যেকোনো জটিল পরিস্থিতিতে সেবা প্রদান করে। রোগীরা সরাসরি চিকিৎসকদের সঙ্গে যোগাযোগ করতে পারেন। হজযাত্রীরা প্রয়োজনীয় চিকিত্সাসেবা পেতে ৯৩৭ নম্বরে ফোন করে বা ‘সিহহাটি’ অ্যাপ ((Sehhaty)ব্যবহার করে অথবা চিকিত্সা মন্ত্রণালয়ের টুইটার অ্যাকাউন্টের মাধ্যমে যোগাযোগ করতে পারবেন।

সূত্র : আরব নিউজ



সাতদিনের সেরা