kalerkantho

রবিবার । ১৪ আগস্ট ২০২২ । ৩০ শ্রাবণ ১৪২৯ । ১৫ মহররম ১৪৪৪

দৈনন্দিন ইসলামী প্রশ্ন-উত্তর

সমাধান : ইসলামিক রিসার্চ সেন্টার বাংলাদেশ, বসুন্ধরা, ঢাকা

৩০ জুন, ২০২২ ০০:০০ | পড়া যাবে ৩ মিনিটে



সুরা ইয়াসিন ও ওয়াকিয়া নামাজে পাঠ

প্রশ্ন : সকাল-সন্ধ্যা সুরা ইয়াসিন ও ওয়াকিয়া পাঠ সম্পর্কে হাদিসে যে ফজিলত বর্ণিত হয়েছে, কোনো ব্যক্তি যদি এই দুই সুরা ফজরের নামাজ এবং মাগরিবের ফরজ ও সুন্নত নামাজে পড়ে নেয়, তাহলে সে হাদিসে বর্ণিত ফজিলত পাবে কি?

ইয়াহইয়া, হবিগঞ্জ

উত্তর : সুরা ইয়াসিন ও ওয়াকিয়া পাঠের ফজিলত পেতে হলে তা নামাজের বাইরে তিলাওয়াত করা উত্তম। কেউ নামাজে পড়ে নিলেও ওই ফজিলত পাওয়ার আশা করতে পারে। তবে এটাকে নিয়ম বানিয়ে নেওয়া অনুচিত। (মিরকাত : ৪/৬৫৮, ফাতাওয়ায়ে ফকীহুল মিল্লাত : ২/১৩২)

 

ফজরের পর মুসল্লিদের নিয়ে সুরা হাশরের তিন আয়াত পড়া

প্রশ্ন : নবীজি (সা.) ২৩ বছর ইমামতি করেছিলেন।

বিজ্ঞাপন

তিনি কি প্রতিদিন ফজরের নামাজ শেষে মোনাজাতের আগে মুসল্লিদের নিয়ে সুরা হাশরের শেষ তিন আয়াত পড়তেন?

জুবায়ের আহমদ, টঙ্গী

উত্তর : ফজর ও মাগরিবের নামাজের পর সুরা হাশরের শেষ তিন আয়াত পড়ার কথা হাদিসে এসেছে। কিন্তু নবীজি (সা.)-এর প্রত্যহ ফজরের নামাজের পর সাহাবায়ে কিরামকে নিয়ে সম্মিলিতভাবে এই আয়াতগুলো পড়ার কথা কোনো কিতাবে পাওয়া যায় না। তাই ইমাম-মুক্তাদি সবাই ব্যক্তিগতভাবে এই আয়াতগুলো পড়বে। তবে মুসল্লিদের শেখানোর লক্ষ্যে তাদের নিয়ে ইমাম সাময়িক উচ্চৈঃস্বরে পড়লে কোনো আপত্তি নেই। (তিরমিজি, হাদিস : ৫/২৭, আল ফিকহুল ইসলামি ওয়া আদিল্লাতুহু : ১/৮২৩)

 

মাথা মুণ্ডানোর বিধান

প্রশ্ন : অনেকে বলে যে মাথা মুণ্ডানো সুন্নত। এ কথার কোনো ভিত্তি আছে কি?

নওশাদ, রংপুর

উত্তর : মাথায় চুল রাখার ক্ষেত্রে ‘লিম্মা’, ‘জুম্মা’, ‘ওয়াফরা’—এর যেকোনো এক পদ্ধতিতে চুল রাখা সুন্নত। একেবারে মুণ্ডন করে ফেলা সুন্নত কি না—এ ব্যাপারে দ্বিমত আছে। তবে নির্ভরযোগ্য অভিমত অনুযায়ী, এটা সুন্নতের পর্যায়ভুক্ত। (আবু দাউদ, হাদিস : ২৪৯, শরহুত তিবি : ২/৮৭, ফাতাওয়ায়ে  মাহমুদিয়া : ৫/১৪৯, আহসানুল ফাতাওয়া : ৮/৮০)

 

স্বামীর সম্পদ থেকে স্ত্রীর দান করা

প্রশ্ন : এক নারীর কাছে তাঁর স্বামী টাকা-পয়সা রাখেন। তিনি ওই টাকা থেকে স্বামীকে না জানিয়ে বিভিন্ন মানুষকে দান করেন। স্বামীর অগোচরে তাঁর সম্পদ থেকে অসহায় মানুষকে দান করা কি জায়েজ?

উম্মে মরিয়ম, রায়েরবাগ

উত্তর : স্বামীর সম্পদ থেকে তাঁর স্পষ্ট অনুমতি বা সম্মতিতে দান করা উত্তম। তবে সরাসরি দানের অনুমতি না থাকলেও সামাজিক নিয়ম অনুসারে এক ধরনের অনুমতি থাকে। ওই অনুমতি বা রীতি স্ত্রীর দান-খয়রাত করার জন্য যথেষ্ট। (বুখারি, হাদিস ১৪২৫, ২০৬৬,  উমদাতুল কারি : ৮/২৯১, হিন্দিয়া : ১/৪৪৩, ফাতাওয়ায়ে ফকীহুল মিল্লাত : ৫/৪০৮)

 

 



সাতদিনের সেরা