kalerkantho

শনিবার । ১৩ আগস্ট ২০২২ । ২৯ শ্রাবণ ১৪২৯ । ১৪ মহররম ১৪৪৪  

দৈনন্দিন ইসলামী প্রশ্ন-উত্তর

সমাধান : ইসলামিক রিসার্চ সেন্টার বাংলাদেশ, বসুন্ধরা, ঢাকা

২৯ জুন, ২০২২ ০০:০০ | পড়া যাবে ৩ মিনিটে



কী ধরনের দস্তরখান ব্যবহার সুন্নত

প্রশ্ন : অনেকে দস্তরখান বিছিয়ে খাবার খাওয়াকে সুন্নত বলে থাকে। কথাটি কি ঠিক? যদি হয়, তাহলে কী ধরনের দস্তরখানে খাবার খেতে হবে?

জুনায়েদ, পটুয়াখালী

উত্তর : দস্তরখান বিছিয়ে খাবার খাওয়া বহু হাদিস দ্বারা প্রমাণিত সুন্নত। দস্তরখানের নির্দিষ্ট কোনো ধরন নেই। চামড়া, রেক্সিন, কাপড় ইত্যাদি দ্বারা দস্তরখান বানানো যাবে এবং পরিষ্কার ও ছবি বা লেখামুক্ত হওয়ার প্রতি লক্ষ রাখতে হবে।

বিজ্ঞাপন

(বুখারি, হাদিস : ৫৩৮৭, ৫৩৮৬, তিরমিজি, হাদিস : ১৭৮৮, উমদাতুল কারি : ২১/৩৬, আপকে মাসায়েল আওর উনকা হল : ৭/১৭৫, ফাতাওয়ায়ে ফকীহুল মিল্লাত : ১১/৩৪৪)

 

মাছের পোনা ধরার বিধান

প্রশ্ন : আমাদের দেশে দেখা যায়, নদী থেকে ছোট ছোট চিংড়ি মাছের পোনা ধরে বিক্রি করা হয়, অথচ পোনা ধরার কারণে অন্য মাছের পোনাও নষ্ট হয়। আর এগুলো যদি বড় হতো, তাহলে দেশ ও জাতির উপকার হতো। এমতাবস্থায় মাছের পোনা ধরা ও বিক্রি করা বৈধ হবে কি?

আরিফুর রহমান, আশুলিয়া

উত্তর : নদীর মাছ দেশ ও জাতির জন্য আল্লাহ প্রদত্ত সম্পদ। এ সম্পদ থেকে যে কেউ উপকৃত হওয়ার অধিকার রাখে। তবে তা থেকে এমনভাবে উপকৃত হওয়া যাবে না, যার দ্বারা ক্ষুদ্রতম জনগোষ্ঠী সাময়িক লাভবান হলেও বেশির ভাগের বিরাট ক্ষতি হয়। বরং এমন হলে তা জায়েজ হতে পারে না। সুতরাং চিংড়ি মাছের পোনা ধরতে গিয়ে অন্য মাছের কোটি কোটি পোনা নষ্ট করে সমুদ্র ও নদীকে মৎস্যশূন্য করে দেশ ও জাতির অপূরণীয় ক্ষতি করা জায়েজ নয়। (আল আশবাহ ওয়ান নাজায়ের : ১/৭৩, কাওয়ায়েদুল ফিকহ : পৃ. ৮৮, আদ্দুররুল মুখতার : ৪/২৬৪, ফাতাওয়ায়ে ফকীহুল মিল্লাত : ১১/১৭২)

 

সুদের টাকা দিয়ে কর্মচারীদের বেতন দেওয়া

প্রশ্ন : আমি জানতে পেরেছি, যে কম্পানিতে আমি চাকরি করি ওই কম্পানির বিশাল অঙ্কের টাকা ব্যাংকে জমা আছে। তারা ওই টাকার প্রাপ্ত সুদ থেকে কম্পানির কর্মচারীদের প্রতি মাসে বেতন দেয়। কর্মচারীদের জন্য এমন অর্থ নেওয়া জায়েজ হবে কি?

মাহফুজুর রহমান, পান্থপথ

উত্তর : কম্পানির কর্মচারীদের সরাসরি সুদের টাকা থেকে বেতন দেওয়ার বিষয়টি নিশ্চিত হলে এ বেতন হালাল হবে না। আর যদি কম্পানির কাছে হালাল-হারাম উভয় ধরনের টাকা থাকে আর তারা কোন ফান্ড থেকে বেতন দেয়, তা নিশ্চিতরূপে জানা সম্ভব না হয়, তাহলে কর্মচারীদের জন্য বেতন হালাল হবে। (মুসলিম, হাদিস : ১৫৯৮, এমদাদুল আহকাম : ৩/৫৫১)

 



সাতদিনের সেরা