kalerkantho

মঙ্গলবার । ৪ অক্টোবর ২০২২ । ১৯ আশ্বিন ১৪২৯ ।  ৭ রবিউল আউয়াল ১৪৪৪

২৫ দিন ওমরাহ পালনে বিধি-নিষেধ

মুহাম্মাদ হেদায়াতুল্লাহ   

২৭ জুন, ২০২২ ০০:০০ | পড়া যাবে ৩ মিনিটে



২৫ দিন ওমরাহ পালনে বিধি-নিষেধ

আগামী ২৫ দিন শুধু হজযাত্রীরা ওমরাহ পালন করতে পারবে বলে জানিয়েছে সৌদি হজ ও ওমরাহ বিষয়ক মন্ত্রণালয়। গত ২৪ জুন থেকে আগামী ১৯ জুলাই পর্যন্ত হজযাত্রী ছাড়া অন্যদের ওমরাহ পালন না করার অনুরোধ করা হয়। হজযাত্রীদের সুবিধার জন্য প্রতিবারের মতো এবারও হজের আগে ও পরে হজযাত্রী ছাড়া অন্যদের ওমরাহ পালনে এই বিধি-নিষেধ জারি করা হয়। আগামী ১৯ জুলাই থেকে ‘ইতামারনা’ অ্যাপের মাধ্যমে পুনরায় ওমরাহ পালনের আবেদন জানায় সংশ্লিষ্ট কর্তৃপক্ষ।

বিজ্ঞাপন

সৌদি সংবাদমাধ্যম আল আরাবিয়া সূত্রে এসব তথ্য জানা যায়।

এদিকে গতকাল শনিবার (২৫ জুন) দুই বছর পর প্রথম ব্রিটিশ হজযাত্রীদের একটি দল মক্কায় পৌঁছেছে। ১৯০ সদস্যের এ কাফেলাটি যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, অস্ট্রেলিয়া তথা ইউরোপের দেশগুলোর মধ্যে প্রথম হজ দল বলে জানা যায়। হজ মন্ত্রণালয়ের অ্যাসিস্ট্যান্ট আন্ডারসেক্রেটারি আবদুর রহমান শামস ব্রিটিশ হজযাত্রীদের জমজম পানি, খেজুর ও ফুল দিয়ে শুভেচ্ছা জানান। ডিজিটাল সেবার অংশ হিসেবে প্রথমবারের মতো ‘মুতায়িফ’ পোর্টালে নিবন্ধন করে হজ পালনে আসেন তাঁরা। ব্রিটিশ হজযাত্রীদের সেবা দেওয়ায় ধন্যবাদ জানান ব্রিটিশ কনসাল জেনারেল সাইফ আশার।

গত বৃহস্পতিবার (২৪ জুন) সারা বিশ্ব থেকে দুই লাখ চার হাজারের বেশি হজযাত্রী আকাশ ও স্থলপথে মদিনায় এসেছেন। তাঁদের মধ্য থেকে এক লাখ ৩০ হাজার ৩০৮ জন মদিনা ছেড়ে মক্কায় চলে গেছেন এবং ৮৩ হাজার ৮৮২ জন এখনো মদিনা নগরীতে আছেন। এই বছর সারা বিশ্বের ১০ লাখ মুসলিম হজ পালন করতে পারবেন। এর মধ্যে সৌদি থেকে ১৫ শতাংশ ও সারা বিশ্ব থেকে ৮৫ শতাংশ হজযাত্রী থাকবেন।  

চাঁদ দেখা সাপেক্ষে আগামী ৮ জুলাই সৌদি আরবে পবিত্র হজ অনুষ্ঠিত হবে। এবারের হজে অংশ নিতে প্রত্যেক দেশের জনসংখ্যার ভিত্তিতে কোটা নির্ধারণ করে দিয়েছে সৌদি আরব। সবচেয়ে বেশিসংখ্যক হাজি অংশ নেবেন ইন্দোনেশিয়া থেকে। দেশটি থেকে এক লাখ ৫১ জন অংশ নেবেন। পাকিস্তান থেকে ৮১ হাজার ১৩২, ভারত থেকে ৭৯ হাজার ২৩৭ জন এবং বাংলাদেশ থেকে ৫৭ হাজার ৫৮৫ জন হজে অংশ নেবেন।

এ বছর হজ পালনে সুরক্ষার জন্য বেশ কিছু শর্তারোপ করেছে সৌদি হজ ও ওমরাহ বিষয়ক মন্ত্রণালয়। হজযাত্রীদের বয়স ৬৫ বছরের কম হওয়া, করোনাভাইরাস থেকে সুরক্ষার জন্য দুই ডোজ টিকা নেওয়া এবং সৌদিতে প্রবেশের তিন দিন আগে করোনা নেগেটিভ হওয়ার পিসিআর সনদ থাকা।

করোনা মহামারির কারণে গত বছর সীমিতসংখ্যক হজযাত্রী হজ পালন করতে পেরেছেন। ২০২১ সালে ৫৮ হাজার ৭৪৫ জন হজ পালন করেছেন। মহামারির আগে ২০ লাখের বেশি লোক হজ পালন করতেন। ২০২০ সালে কঠোর বিধি-নিষেধ মেনে সীমিতসংখ্যক লোক হজ পালন করেন।

সূত্র : আরব নিউজ

 



সাতদিনের সেরা