kalerkantho

শুক্রবার । ১২ আগস্ট ২০২২ । ২৮ শ্রাবণ ১৪২৯ । ১৩ মহররম ১৪৪৪

দৈনন্দিন ইসলামী প্রশ্ন-উত্তর

সমাধান : ইসলামিক রিসার্চ সেন্টার বাংলাদেশ, বসুন্ধরা, ঢাকা

২৬ জুন, ২০২২ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



নিজেই নিজের স্বপ্নের ব্যাখ্যা করা

প্রশ্ন : আমার বোন খুব বেশি স্বপ্ন দেখে। যা সে সবাইকে বলে বেড়ায়। আবার নিজেই স্বপ্নের ব্যাখ্যা করে। প্রশ্ন হলো, কোনো স্বপ্ন দেখে নিজেই অনুমানের ভিত্তিতে তার ব্যাখ্যা করার বিধান কী?

মাহমুদা মিশু, মিরপুর

উত্তর : স্বপ্নের ব্যাখ্যা নিজে বুঝতে পারলে কাউকে বলার প্রয়োজন নেই।

বিজ্ঞাপন

তা না হলে অভিজ্ঞ দ্বিনদার হিতাকাঙ্ক্ষী ব্যক্তির কাছ থেকে ব্যাখ্যা জেনে নেওয়া উত্তম। (বুখারি, হাদিস : ৭০৪৫, মাআরিফুল কোরআন : ৫/২২, ফাতাওয়ায়ে ফকীহুল মিল্লাত : ২/৫২৭)

 

পিত্রালয়ে গেলে কসরের নামাজের বিধান

প্রশ্ন : আমার স্বামীর বাড়ি ঢাকায়, কিন্তু আমার পিত্রালয় চট্টগ্রামে। পিত্রালয়ে গেলে কি আমি মুসাফির হব? অনেকে বলে, বিয়ের পর স্বামীর বাড়িই নারীর আসল বাড়ি।

মাহমুদা আক্তার, গুলশান

উত্তর : বিয়ের পর নারী স্বামীর বাড়িতে স্থায়ীভাবে অবস্থান ও সংসার করা শুরু করলে স্বামীর ঘর তার প্রকৃত বাড়ি হিসেবে পরিগণিত হয়। এমতাবস্থায় বাবার বাড়ি ৪৮ মাইল দূরত্বে হলে এবং মেয়ে বাবার বাড়িতে এসে ১৫ দিন অবস্থান করার নিয়ত না করলে সে মুসাফির হিসেবে গণ্য হবে। তাই আপনিও যদি স্বামীর বাড়িতে স্থায়ীভাবে থাকা শুরু করেন এবং ১৫ দিনের কম সময় থাকার নিয়তে চট্টগ্রাম যান, তাহলে মুসাফির হিসেবে গণ্য হবেন। (এমদাদুল ফাতাওয়া : ১/৫৭৯, ফাতাওয়ায়ে ফকীহুল মিল্লাত : ৪/৩২৬)

 

ইহরাম ছাড়া মিকাত অতিক্রম করে ফেললে

প্রশ্ন : কেউ যদি অসুস্থ শরীরে ওমরাহর ইহরামের নিয়ত না করে জেদ্দা হয়ে মক্কায় যায়, এখন যদি পুনরায় মিকাতে গিয়ে ইহরাম বাঁধতে চায়, তাহলে জেদ্দায় গিয়ে ইহরাম বাঁধলে হবে কি?

নিরব, ধানমণ্ডি

উত্তর : যেকোনো উদ্দেশ্যে মক্কা শরিফে মিকাত থেকে ইহরাম ছাড়া প্রবেশ করলে তার জন্য মিকাতে ফিরে এসে ইহরাম বাঁধা ওয়াজিব। তবে আলেমরা যেহেতু জেদ্দাকে মিকাতের সীমান্ত বরাবর রেখা হিসেবে চিহ্নিত করেছেন, তাই জেদ্দায় গিয়ে ইহরাম বাঁধলেও হয়ে যাবে, এতে ‘দম’ দেওয়া ওয়াজিব হবে না। (বাদায়েউস সানায়ে : ২/১৬৪, ফাতাওয়ায়ে ওসমানি : ২/২১০, ফাতাওয়ায়ে ফকীহুল মিল্লাত : ৫/৫৮৮)



সাতদিনের সেরা