kalerkantho

শনিবার । ১৩ আগস্ট ২০২২ । ২৯ শ্রাবণ ১৪২৯ । ১৪ মহররম ১৪৪৪  

বিশ্বাসের মিনার

পাপীদের প্রতি আল্লাহর বিদ্রুপ

কোরআনে ইরশাদ হয়েছে, যারা দোষারোপ করে ও বিদ্রুপ করে, আল্লাহ তাদেরকে বিদ্রুূপ করেন। তাদের জন্য আছে মর্মন্তুদ শাস্তি। [ সুরা : তাওবা, আয়াত : ৭৯ ]

মুফতি আতাউর রহমান   

২৫ জুন, ২০২২ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



আহলুস সুন্নাহ ওয়াল জামাত আল্লাহর জন্য ‘উপহাস ও বিদ্রুপ’ কাজটি প্রমাণ করেছেন, যেমন তিনি নিজের জন্য তা প্রমাণ করেছেন। পবিত্র কোরআনে ইরশাদ হয়েছে, ‘যারা দোষারোপ করে ও বিদ্রুপ করে, আল্লাহ তাদেরকে বিদ্রুপ করেন। তাদের জন্য আছে মর্মন্তুদ শাস্তি। ’ (সুরা : তাওবা, আয়াত : ৭৯)

উল্লিখিত আয়াত দ্বারা বোঝা যায়, আল্লাহ পাপের প্রতিবিধান হিসেবে উপহাসও করেন।

বিজ্ঞাপন

আল্লামা আজহারি বলেন, এখানে উপহাস দ্বারা ভর্ত্সনা উদ্দেশ্য। (তাহজিবুল লুগাহ : ৭/১৬৭)

পাপীদের প্রতি আল্লাহর বিদ্রুপ ও উপহাসের বিষয়টি একাধিক আয়াতে বর্ণিত হয়েছে। যেমন ইরশাদ হয়েছে, ‘আল্লাহ তাদের উপহাস করেন। ’ (সুরা : বাকারা, আয়াত : ১৫)

আল্লাহর বিদ্রুপ ও উপহাসের বৈশিষ্ট্য হলো এখানে কোনো মিথ্যা, নির্বুদ্ধিতা ও অন্যায় থাকে না এবং তা উদ্দেশ্যহীন রসিকতাও নয়; বরং মহামহিম আল্লাহর উপহাসে আছে বান্দার প্রতি কল্যাণকামিতা, শিক্ষা ও উপদেশ।

শায়খুল ইসলাম ইবনে তাইমিয়া (রহ.) বলেন, “অনেকেই আল্লাহর জন্য ‘উপহাস ও বিদ্রুপ’ শব্দের ব্যবহার রূপকার্থক বলে। প্রকৃতপক্ষে উপহাস ও বিদ্রুপ করা তখনই নিন্দনীয় হবে, যখন ব্যক্তি শাস্তির যোগ্য না হয় এবং অন্যায়ভাবে তা করা হয়। কিন্তু যখন তা করা হয় পাপের প্রতিবিধান হিসেবে, তখন তার দ্বারা ন্যায় প্রতিষ্ঠিত হয়। ” (মাজমুউল ফাতাওয়া : ৭/১১১)

 



সাতদিনের সেরা