kalerkantho

বুধবার । ২৯ জুন ২০২২ । ১৫ আষাঢ় ১৪২৯ । ২৮ জিলকদ ১৪৪৩

বিশ্বাসের মিনার

আল্লাহই অঙ্কুরিত করেন ফল ও ফসল

মুফতি আতাউর রহমান   

২৪ জুন, ২০২২ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



আল্লাহই অঙ্কুরিত করেন ফল ও ফসল

পবিত্র কোরআনে আল্লাহ নিজেকে ফল ও ফসলের উৎপন্নকারী হিসেবে উল্লেখ করেছেন। ইরশাদ হয়েছে, ‘তোমরা যে বীজ বপন করো সে সম্পর্কে চিন্তা করেছ কি? তোমরা কি তাকে অঙ্কুরিত করো, না আমি অঙ্কুরিত করি? আমি ইচ্ছা করলে তাকে খড়কুটায় পরিণত করতে পারি, তখন হতবুদ্ধি হয়ে পড়বে তোমরা। ’ (সুরা : ওয়াকিয়া, আয়াত : ৬৫)

আল্লামা হালিমি আয়াতের ব্যাখ্যায় বলেন, আল্লাহ এটা স্পষ্ট করেছেন যে মানুষ যা বপন করে তা আল্লাহর ইচ্ছা ছাড়া অঙ্কুরিত হয় না। আল্লাহই তার জন্ম, বিকাশ ও প্রবৃদ্ধি নিশ্চিত করেন; এমনকি তা চূড়ান্ত পর্যায়ে উপনীত হয়।

বিজ্ঞাপন

এসব কাজের ক্ষেত্রে মানুষের কোনো কৃতিত্ব নেই। এ জন্য মানুষের ভেতর একজন বীজ বপন করে এবং তা থেকে কাঙ্ক্ষিত ফল ও ফসল লাভ করে। একই পদ্ধতিতে অপরজন বীজ বপন করে কাঙ্ক্ষিত লক্ষ্যে পৌঁছাতে ব্যর্থ হয়। সুতরাং তাদের জেনে রাখা উচিত—আল্লাহই ফসল উৎপন্ন, তা রূপান্তরিত ও পরিণত করেন। পৌঁছে দেন তাঁর নির্ধারিত লক্ষ্যে। (আল-মিনহাজ ফি শুআবিল ঈমান : ১/৩৩২)

আল্লামা সাদি এভাবে আয়াতের ব্যাখ্যা করেন, তোমরা কি ভূমি থেকে উদ্ভিদ অঙ্কুরিত করো? তা বড় করো? তা থেকে শীষ ও ফল বের করো যে তা পরিণত শস্য ও পরিপক্ব ফলে পরিণত? নাকি আল্লাহ একাই এটা করেন এবং তোমাদের ওপর অনুগ্রহ করেন? তোমরা তো ভূমি চাষ দিয়ে তাতে বীজ বপন করে তোমাদের দায়িত্ব শেষ করো। তোমরা জানো এরপর কি হয় এবং তা তোমাদের সামর্থ্যের বাইরে। এরপর আল্লাহ তাদের সতর্ক করে বলেন, তাদের শস্যক্ষেত সব সময় নানা ধরনের বিপদ-আপদে আক্রান্ত হওয়ার ভয় থাকে। কিন্তু আল্লাহ তা রক্ষা করেন, তাকে পরিণতি দান করেন এবং খাদ্যে পরিণত করেন। (তাফসিরে সাদি, পৃষ্ঠা ৮৩৫)

আল-মাউসুয়াতুল আকাদিয়া



সাতদিনের সেরা