kalerkantho

রবিবার । ১৪ আগস্ট ২০২২ । ৩০ শ্রাবণ ১৪২৯ । ১৫ মহররম ১৪৪৪

দৈনন্দিন ইসলামী প্রশ্ন-উত্তর

সমাধান : ইসলামিক রিসার্চ সেন্টার বাংলাদেশ, বসুন্ধরা, ঢাকা

২২ জুন, ২০২২ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



সিজদায় যাওয়ার সময় হাঁটুতে হাত রাখা

প্রশ্ন : নামাজে রুকু থেকে ওঠার পর সিজদায় যাওয়ার সময় কি হাঁটুতে হাত রাখতে হয়?

                     আলমগীর, চাঁদপুর

 

উত্তর : সিজদায় যাওয়ার সময় হাঁটুতে হাত রাখা মুস্তাহাব নয়। তাই মুস্তাহাব মনে করে হাত রাখবে না। তবে সিজদা থেকে ওঠার সময় হাঁটুতে হাত রাখা মুস্তাহাব। (আল ইনায়া : ১/৩০৮, আহসানুল ফাতাওয়া : ৩/৪৫, ফাতাওয়ায়ে ফকীহুল মিল্লাত : ৩/২৮৩)

 

বিসমিল্লাহর পরিবর্তে ৭৮৬ লেখা

প্রশ্ন : আমরা অনেক সময় চিঠিপত্র বা নির্বাচনী পোস্টারে বিসমিল্লাহ বোঝানোর জন্য ৭৮৬ লিখি।

বিজ্ঞাপন

এটা কি ইসলামের দৃষ্টিতে বৈধ? ৭৮৬ লিখলে বিসমিল্লাহর সুন্নত আদায় হবে কি?

এহসানুল হক, ভৈরব

উত্তর : কোরআন শরিফের প্রতিটি আয়াত বা শব্দের হেফাজত ও আদব বজায় রাখা জরুরি। ‘বিসমিল্লাহির রাহমানির রাহিম’ পবিত্র কোরআনের একটি আয়াত। তাই যেখানে এটি লিখলে এর মর্যাদাহানি হওয়ার আশঙ্কা আছে, সেখানে ‘বিসমিল্লাহ’ লেখা থেকে বিরত থাকতে হবে। বিসমিল্লাহির রাহমানির রাহিমের স্থলে ৭৮৬ লেখার দ্বারা বিসমিল্লাহর সুন্নত আদায় হবে না। (হিন্দিয়া : ১/৩৯, জাদিদ ফিকহি মাসায়েল : ১/৩৭, ফাতাওয়ায়ে ফকীহুল মিল্লাত : ১২/৩৬৭)

 

ক্রেতা-বিক্রেতা উভয় থেকে কমিশন নেওয়া

প্রশ্ন : জমি ক্রয়-বিক্রয়ের ক্ষেত্রে মধ্যস্থতাকারী দালাল ক্রেতা-বিক্রেতা উভয়ের কাছ থেকে অথবা যেকোনো এক পক্ষ থেকে টাকা নিয়ে থাকে। ইসলামের দৃষ্টিতে এই কাজ কি বৈধ?

হেদায়েত উল্লাহ, কুমিল্লা

উত্তর : মানুষের প্রয়োজনের যেকোনো বস্তুর ক্রয়-বিক্রয়ের ক্ষেত্রে দালালি জায়েজ এবং এর ওপর শ্রম ও কাজ অনুপাতে পূর্বনির্ধারিত করে উচিত বিনিময় গ্রহণ করাও জায়েজ। তবে ক্রেতাকে প্রতারিত করার জন্য দালালি করা জায়েজ নেই। (মুসলিম, হাদিস : ১০২, রদ্দুল মুহতার : ৬/৪৭, ফাতাওয়ায়ে রহিমিয়া : ৯/৩০০)

 



সাতদিনের সেরা