kalerkantho

শনিবার । ২৫ জুন ২০২২ । ১১ আষাঢ় ১৪২৯ । ২৪ জিলকদ ১৪৪৩

দৈনন্দিন ইসলামী প্রশ্ন-উত্তর

সমাধান : ইসলামিক রিসার্চ সেন্টার বাংলাদেশ, বসুন্ধরা, ঢাকা

২৮ মে, ২০২২ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



ঘরে প্রবেশের সময় প্রথমে কোন পা রাখব?

প্রশ্ন : ঘরে প্রবেশ ও বের হওয়ার সময় প্রথমে কোন পা রাখা উত্তম। ডান পা, নাকি বাঁ পা। এ ক্ষেত্রে মসজিদ আর ঘরের মধ্যে কোনো পার্থক্য আছে কি?

আশরাফুল আলম, ফেনী

উত্তর : ঘরে প্রবেশের সময় প্রথমে ডান পা দেওয়া এবং বের হওয়ার সময় প্রথমে বাঁ পা দেওয়া সুন্নত। কেননা বাইরের তুলনায় তুলনামূলক ঘর উত্তম, আর প্রত্যেক উত্তম কাজ ও উত্তম স্থানে ডানকে প্রাধান্য দেওয়া সুন্নত।

বিজ্ঞাপন

ঘর থেকে মসজিদ অনেক উত্তম জায়গা—এতে কোনো সন্দেহ নেই। (বুখারি : ১/২৯)

 

ইকামতের জবাব দেওয়ার পদ্ধতি

প্রশ্ন : আজানের মতো ইকামতের জবাবও কি দিতে হয়? দিলে ‘কাদাকামাতিস সালাহ’-এর জবাব কিভাবে দেবে?

ইবরাহিম, নীলফামারী

উত্তর : আজানের মতো ইকামতের জবাব দেওয়াও মুস্তাহাব। ‘কাদাকামাতি সালাহ’-এর জবাবে ইমাম-মুক্তাদি সবাই ‘আকামাহাল্লাহ ওয়া আদামাহা’ বলতে হয়। (আবু দাউদ,   হাদিস : ৫২৮, হিন্দিয়া : ১/৫৭, আদ্দুররুল মুখতার : ১/৪০০, ফাতাওয়ায়ে ফকীহুল মিল্লাত : ৩/২১৪)

 

বর্তমান বিশ্বে সুদমুক্ত ব্যাংকিং সম্ভব?

প্রশ্ন : বর্তমান বিশ্বে ইসলামী ব্যাংকিং সম্ভব কি না? হলে কিভাবে?

মোখলেছুর রহমান, নেত্রকোনা

উত্তর : ইসলামী বিধি-বিধান সর্বকালে-সর্বস্তরে বাস্তবায়ন করা সম্ভব। এটাই ইসলামের বৈশিষ্ট্য। তাই বর্তমান বিশ্বেও ইসলামী পদ্ধতিতে ব্যাংক পরিচালনা অসম্ভব হওয়ার কোনো কারণ নেই। মুরাবাহা, মুদারাবা, মুশারাকা ইত্যাদি কতগুলো ইসলামী বিনিয়োগ পদ্ধতি, এগুলোর মাধ্যমে কোথাও ব্যাংক পরিচালনা হলে সে ব্যাংককে ইসলামী ব্যাংক বলা যেতে পারে—এর বাস্তব নমুনা বাংলাদেশেও বিদ্যমান। (তাকমিলাতু ফাতহিল মুলহিম : ১/৫৭৫, ইসলামি ব্যাংকারি কি বুনিয়াদেঁ : ২৪৪)

 

ইসলামে ত্যাজ্যপুত্রের বিধান

প্রশ্ন : আমাদের এলাকার এক ব্যবসায়ীকে তার বাবা ত্যাজ্য করে দিয়েছে। সবাই বলে, তার বাবা মারা গেলে সে তার বাবার কোনো সম্পদ পাবে না। ইসলামে ত্যাজ্যপুত্রের বিধান কী? এবং ত্যাজ্যপুত্র উত্তরাধিকার সম্পদ থেকে বঞ্চিত হবে কি?

রিদওয়ানুল কাদির, কেরানীগঞ্জ

উত্তর : ইসলামে সন্তানকে ত্যাজ্য করার কোনো ভিত্তি নেই। বিধায় উত্তরাধিকার সম্পত্তি থেকে বঞ্চিত হওয়ার ইসলামী কারণ না পাওয়া গেলে ত্যাজ্যপুত্র উত্তরাধিকার সম্পদ থেকে বঞ্চিত হবে না। (রদ্দুল মুহতার : ১১/৬৭৮, ইমদাদুল ফাতাওয়া : ৪/৩৬৪, ফাতাওয়ায়ে দারুল উলুম : ১৭/৫৪০)

 

 



সাতদিনের সেরা