kalerkantho

শনিবার । ২৫ জুন ২০২২ । ১১ আষাঢ় ১৪২৯ । ২৪ জিলকদ ১৪৪৩

অন্যের কষ্ট দূর করার প্রতিদান জান্নাত

আহমাদ রাইদ   

২৮ মে, ২০২২ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



অন্যের কষ্ট দূর করার প্রতিদান জান্নাত

দুনিয়ায় মুসলিম ভাইয়ের দুঃখ-দুর্দশা দূর করা বা তার কোনো কষ্ট লাঘব করা আল্লাহর পক্ষ থেকে সাহায্য-সহযোগিতা লাভ করার মাধ্যম। রাসুলুল্লাহ (সা.) ইরশাদ করেন, যে ব্যক্তি তার ভাইয়ের অভাব মোচনে সাহায্য করবে, আল্লাহ তাআলা তার অভাব মোচনে সাহায্য করবেন। যে ব্যক্তি কোনো মুসলমানের দুঃখ-কষ্ট দূর করবে, আল্লাহ তাআলা কিয়ামতের দিন তার বিপদসমূহের কোনো একটি বড় বিপদ দূর করে দেবেন। আর যে ব্যক্তি কোনো মুসলমানের দোষত্রুটি ঢেকে রাখবে, আল্লাহ কিয়ামতের দিন তার দোষত্রুটি ঢেকে রাখবেন।

বিজ্ঞাপন

(বুখারি, হাদিস : ২৪৪২)

অন্য হাদিসে রাসুল (সা.) বলেন, যে ব্যক্তি কোনো মুমিনের পার্থিব দুঃখ-কষ্ট দূর করবে, আল্লাহ কিয়ামতের দিন তার দুঃখ-কষ্ট দূর করবেন। যে ব্যক্তি কোনো সংকটাপন্ন ব্যক্তির সংকট নিরসন করবে, আল্লাহ তার দুনিয়া ও আখিরাতের যাবতীয় সংকট নিরসন করে দেবেন। যে ব্যক্তি কোনো মুসলিমের দোষত্রুটি গোপন রাখে, আল্লাহ দুনিয়া ও আখিরাতে তার দোষত্রুটি গোপন রাখবেন। আর আল্লাহ ততক্ষণ পর্যন্ত বান্দার সাহায্য করে থাকেন, যতক্ষণ পর্যন্ত বান্দা নিজ ভাইয়ের সাহায্যে রত থাকে। (তিরমিজি, হাদিস : ১৯৩০; আবু দাউদ, হাদিস : ৪৯৪৬)

তিনি আরো বলেন, যে ব্যক্তি কোনো মুসলমানের দুঃখ-কষ্ট দূর করবে, আল্লাহ কিয়ামতের দিন তার বিপদসমূহের কোনো একটি বিপদ দূর করে দেবেন। (মুসলিম, হাদিস : ২৬৯৯)

 



সাতদিনের সেরা