kalerkantho

মঙ্গলবার । ৫ জুলাই ২০২২ । ২১ আষাঢ় ১৪২৯ । ৫ জিলহজ ১৪৪৩

দৈনন্দিন ইসলামী প্রশ্ন-উত্তর

সমাধান : ইসলামিক রিসার্চ সেন্টার বাংলাদেশ, বসুন্ধরা, ঢাকা

২৭ মে, ২০২২ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



সৎভাগ্নিকে বিয়ে করা হারাম

প্রশ্ন : আমার এক ফুফাতো ভাই তার সেবানের মেয়েকে বিয়ে করতে চায়। তার দাবি, মেয়েটা তার আপন ভাগ্নি না। ইসলামের দৃষ্টিতে এর কোনো সুযোগ আছে?

এনায়েতুল্লাহ, সোনারগাঁও

উত্তর : সেবানের মেয়েকে বিয়ে করা হারাম। (বাদায়েউস সানায়ে : ২/২৫৭, হিন্দিয়া : ১/২৭৩, এমদাদুল আহকাম : ২/২৫০)

 

মুনাজাত করার সুন্নত পদ্ধতি কী?

প্রশ্ন : মুনাজাত কিভাবে শুরু করা সুন্নত এবং কী বলে শেষ করা সুন্নত? দয়া করে মুনাজাতের সুন্নত পদ্ধতি জানাবেন।

বিজ্ঞাপন

 ফেরদৌস আরা, নোয়াখালী

উত্তর : মুনাজাতের মুস্তাহাব পদ্ধতি হলো, মহান আল্লাহর প্রশংসা ও রাসুল (সা.)-এর প্রতি দরুদ পাঠ করার মাধ্যমে মুনাজাত শুরু করা। অতঃপর নিজ প্রয়োজন এবং পরিবার-পরিজন ও বন্ধু-বান্ধবের কথা তুলে ধরা। পুনরায় হামদ-সালাতের মাধ্যমে আমিন বলে দোয়া শেষ করা। (তিরমিজি, হাদিস : ৩৪৭৬, মুসান্নাফে আব্দুর রাজ্জাক : ২/২১৫, আবু দাউদ, হাদিস : ৯৩৮)

 

কোরআন হিফজ করে ভুলে গেলে

প্রশ্ন : লোকমুখে শোনা যায়, পবিত্র কোরআন হিফজ করার পর আমরণ মুখস্থ রাখা ওয়াজিব—ভুলে গেলে গুনাহ হবে। একজন আলেম বলেন, কোরআন দেখে দেখে পড়তে না পারলেও গুনাহ হবে। এ বিষয়ে সঠিক তথ্য জানতে চাই।

নুর মুহাম্মদ, ফেনী

উত্তর : ওই আলেমের কথা ইমাম আবু হানিফা (রহ.)-এর মতে সঠিক। দেখেও পড়তে পারে না—পবিত্র কোরআন এমনভাবে ভুলে যাওয়া বড় গুনাহ। হিফজ ভুলে যাওয়াও দুর্ভাগ্যের ব্যাপার। তাই হিফজ ধরে রাখা জরুরি। (আবু দাউদ, হাদিস : ১৪৭৪, বাজলুল মাজহুদ : ৭/৩১৫, ফাতাওয়ায়ে ফকীহুল মিল্লাত : ২/৭৫)

 

 

ইদ্দত চলাকালীন খাবারদাবার

প্রশ্ন : বিভিন্ন ধর্মে নারীরা স্বামী মারা গেলে মাছ-গোশত ইত্যাদি খেতে পারে না। আমাদের ধর্মেও কি এমন কোনো বিধান আছে? ইদ্দত পালন অবস্থায় নারীদের খাবারের ব্যাপারে কোনো বিধিনিষেধ আছে কি? যেমন—নিরামিষ খেতে হবে বা পোলাও খাওয়া যাবে না কিংবা মাছ-গোশত খাওয়া যাবে না ইত্যাদি।

মোখলেসুর রহমান, নেত্রকোনা।

উত্তর : ইদ্দত পালন অবস্থায় ভালো-মন্দ খাবারের ব্যাপারে ইসলামের কোনো বিধিনিষেধ নেই। (বাদায়েউস সানায়ে : ৩/২০৮, ফাতাওয়ায়ে ফকীহুল মিল্লাত : ৭/৩১২)

 



সাতদিনের সেরা