kalerkantho

মঙ্গলবার । ৫ জুলাই ২০২২ । ২১ আষাঢ় ১৪২৯ । ৫ জিলহজ ১৪৪৩

বিদ্বেষ সৃষ্টি করা শয়তানের কাজ

শয়তান শুধু মদ ও জুয়া দ্বারা তোমাদের মধ্যে শত্রুতা ও বিদ্বেষ সঞ্চার করতে চায়। আর (চায়) আল্লাহর স্মরণ ও সালাত থেকে তোমাদের বাধা দিতে সুরা : মায়েদা, আয়াত : ৯১

মাইমুনা আক্তার   

২৭ মে, ২০২২ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



মানুষের মধ্যে পরস্পর ঝগড়া-বিবাদ বাধিয়ে বিদ্বেষ সৃষ্টি করা শয়তানের কাজ। শয়তান মানুষকে মহান আল্লাহর কাছে ক্ষমার অযোগ্য করে তুলতে ও আল্লাহর স্মরণ থেকে বেখবর করে রাখতে এমনটি করে। এবং তা করতে গিয়ে সে বহু পথ অবলম্বন করে। পবিত্র কোরআনে ইরশাদ হয়েছে, ‘শয়তান শুধু মদ ও জুয়া দ্বারা তোমাদের মধ্যে শত্রুতা ও বিদ্বেষ সঞ্চার করতে চায়।

বিজ্ঞাপন

আর (চায়) আল্লাহর স্মরণ ও সালাত থেকে তোমাদের বাধা দিতে। অতএব, তোমরা কি বিরত হবে না?’ (সুরা : মায়েদা, আয়াত : ৯১)

তাই মুসলমানের দায়িত্ব হলো, শয়তানের এসব ফাঁদে পা না দিয়ে পরস্পর ভ্রাতৃত্ব বজায় রাখা। এবং যেসব কাজের কারণে পরস্পর দূরত্ব ও বিদ্বেষ সৃষ্টি হয়, সেগুলো থেকে বিরত থাকা। মহানবী (সা.) সাহাবায়ে কেরামকে এমন কিছু কাজ থেকে বিরত থাকার জন্য কঠোরভাবে সতর্ক করেছেন। আবু হুরায়রা (রা.) থেকে বর্ণিত, তিনি বলেন, মহানবী (সা.) বলেছেন, ‘তোমরা (অন্যের ওপর মন্দ) ধারণা করা থেকে বিরত থাকো, ধারণা বড় মিথ্যা ব্যাপার। তোমরা দোষ তালাশ করো না, গোয়েন্দাগিরি করো না, পরস্পর হিংসা পোষণ করো না, একে অন্যের প্রতি বিদ্বেষভাব পোষণ করো না এবং পরস্পর বিরোধে লিপ্ত হয়ো না; বরং তোমরা সবাই আল্লাহর বান্দা ভাই ভাই হয়ে যাও। ’ (বুখারি, হাদিস : ৬০৬৪)

 

 



সাতদিনের সেরা