kalerkantho

রবিবার । ৩ জুলাই ২০২২ । ১৯ আষাঢ় ১৪২৯ । ৩ জিলহজ ১৪৪৩

বিশ্বাসের মিনার

অবিশ্বাস যেভাবে বিপদ বাড়ায়

আল্লাহ বলেন, ছেড়ে দাও আমাকে এবং যারা এই বাণী প্রত্যাখ্যান করে তাদের, আমি তাদের ক্রমে ক্রমে ধরব এমনভাবে যে, তারা জানতে পারবে না। সুরা : কালাম, আয়াত : ৪৪

মুফতি আতাউর রহমান   

২৫ মে, ২০২২ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



অবিশ্বাস মানুষের অন্তরে অন্ধকারের জন্ম দেয় এবং তা ধীরে ধীরে প্রকট হতে থাকে। কেননা আল্লাহ ও পরকালের প্রতি অবিশ্বাস মানুষের নীতি-নৈতিকতাকে দুর্বল করে ফেলে এবং অন্যায় কাজে বেপরোয়া করে তোলে। ফলে সে ধীরে ধীরে পাপের চোরাবালিতে ডুবে যায়। পবিত্র কোরআনে ইরশাদ হয়েছে, ‘যারা আমার নিদর্শনকে প্রত্যাখ্যান করে আমি তাদের এমনভাবে ক্রমে ক্রমে ধ্বংসের দিকে নিয়ে যাই যে, তারা জানতেও পারবে না।

বিজ্ঞাপন

’ (সুরা : আরাফ, আয়াত : ১৮২)

তারা বিপদগ্রস্ত হয় মূলত তাদের পাপের শাস্তি হিসেবেই। কিন্তু পাপের কারণে তারা এমনভাবে বোধহীন হয়ে পড়ে যে নিজেদের বিপদের কথা তারা উপলব্ধি করতে পারে না। আল্লাহ বলেন, ‘ছেড়ে দাও আমাকে এবং যারা এই বাণী প্রত্যাখ্যান করে তাদের, আমি তাদের ক্রমে ক্রমে ধরব এমনভাবে যে, তারা জানতে পারবে না। ’  (সুরা : কালাম, আয়াত : ৪৪)

আল্লামা ইবনে জারির তাবারি (রহ.) উল্লিখিত আয়াতের মর্ম এভাবে স্পষ্ট করেন—‘যারা আমার নিদর্শন ও দলিলগুলো মিথ্যা প্রতিপন্ন করে, তা অস্বীকার করে, তা থেকে শিক্ষা গ্রহণ করে না, আমি তাদের প্রতারণাময় জীবনে অবকাশ দেব এবং তাদের মন্দ কাজগুলোকে তাদের চোখে সুশোভিত করে তুলব, ফলে তারা আল্লাহর আয়াত অস্বীকারের বিষয়টিকে সুন্দর মনে করে। এভাবে তারা অবকাশের শেষ প্রান্তে পৌঁছে যায়। এরপর আল্লাহ তাদের মন্দ কাজের জন্য পাকড়াও করেন এবং তার জন্য নির্ধারিত শাস্তি প্রদান করেন। ’ (তাফসিরে তাবারি, হাদিস : ১০/৬০০)

অবিশ্বাসের বিপদ প্রকট করতে আল্লাহ কখনো কখনো অবিশ্বাসীদের পৃথিবীতে প্রাচুর্য দান করেন এবং পৃথিবীর ভোগ-বিলাসে মত্ত করে রাখেন। সীমাহীন প্রাচুর্যই তখন তাকে সত্যমুখী হতে বাধা দেয়। ইরশাদ হয়েছে, ‘তাদের যে উপদেশ দেওয়া হয়েছিল তারা যখন তা বিস্মৃত হলো, তখন আমি তাদের জন্য সব কিছুর দ্বার উন্মুক্ত করে দিলাম; অবশেষে তাদের যা দেওয়া হলো যখন তাতে উল্লসিত হলো, তখন অকস্মাৎ তাদের ধরলাম; ফলে তখন তারা নিরাশ হলো। ’ (সুরা : আনআম, আয়াত : ৪৪)

আল-মাউসুয়াতুল আকাদিয়া



সাতদিনের সেরা