kalerkantho

সোমবার । ২৭ জুন ২০২২ । ১৩ আষাঢ় ১৪২৯ । ২৬ জিলকদ ১৪৪৩

বিশ্বাসের মিনার

অবিশ্বাস অন্তরে ব্যাধি প্রকট করে

ইরশাদ হয়েছে, আর যাদের অন্তরে ব্যাধি আছে, এটা তাদের কলুষের সঙ্গে আরো কলুষ যুক্ত করে এবং তাদের মৃত্যু ঘটে অবিশ্বাসী অবস্থায়। সুরা তাওবা, আয়াত : ১২৫

মুফতি আতাউর রহমান   

২৪ মে, ২০২২ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



মানুষ বিভিন্ন ধরনের আত্মিক ব্যাধিতে আক্রান্ত হয়। আল্লাহর প্রতি অবিশ্বাস মানুষের অন্তরের এসব ব্যাধিকে আরো প্রকট করে তোলে। একসময় তাদের মৃত্যু হয় অবিশ্বাসের সঙ্গে। বিপরীতে আল্লাহ ও পরকালের বিশ্বাস মানুষের ভেতরের মন্দ প্রবণতা ও রিপু নিয়ন্ত্রণে সাহায্য করে।

বিজ্ঞাপন

পবিত্র কোরআনে ইরশাদ হয়েছে, ‘এবং যাদের অন্তরে ব্যাধি আছে, এটা তাদের কলুষের সঙ্গে আরো কলুষ যুক্ত করে এবং তাদের মৃত্যু ঘটে অবিশ্বাসী অবস্থায়। ’ (সুরা তাওবা, আয়াত : ১২৫)

উম্মে সালামা (রা.) বলেন, আমি বললাম, হে আল্লাহর রাসুল, আপনি বেশির ভাগ সময় ‘হে মনের পরিবর্তনকারী, আমার মনকে তোমার দ্বিনের ওপর স্থির রাখো’ দোয়াটি কেন পাঠ করেন? তিনি বললেন, হে উম্মে সালামা, এরূপ কোনো মানুষ নেই, যার মন আল্লাহ তাআলার দুই আঙুলের মধ্যবর্তীতে অবস্থিত নয়। যাকে ইচ্ছা তিনি (দ্বিনের ওপর) স্থির রাখেন এবং যাকে ইচ্ছা (দ্বিন থেকে) বিপথগামী করে দেন। (সুনানে তিরমিজি, হাদিস : ৩৫২২)

অন্তরের এই কলুষ থেকে আত্মরক্ষার প্রধান উপায় হলো আল্লাহর কাছে আশ্রয় প্রার্থনা করা। ইরশাদ হয়েছে, ‘হে আমাদের প্রতিপালক, সরল পথ প্রদর্শনের পর আপনি আমাদের অন্তরকে সত্য লঙ্ঘনপ্রবণ করবেন না এবং আপনার কাছ থেকে আমাদের করুণা দিন, নিশ্চয়ই আপনি মহাদাতা। ’ (সুরা আলে ইরমান, আয়াত : ৮)

দ্বিতীয়ত নিজেকে অবিশ্বাস ও পাপমুক্ত করার চেষ্টা করা। ইরশাদ হয়েছে, ‘সে-ই সফলকাম হবে, যে নিজেকে পবিত্র করবে এবং সে-ই ব্যর্থ হবে, যে নিজেকে কলুষাচ্ছন্ন করবে। ’ (সুরা শামস, আয়াত : ৯-১০)

কিন্তু কেউ যখন অবাধ্যতার পথকেই আঁকড়ে ধরবে এবং সত্যবিমুখতাকেই ভালো মনে করবে, তখন তার বিশ্বাসের পথে ফিরে আসার পথ ক্রমেই কঠিন হয়ে উঠবে। আল্লাহ বলেন, ‘অতঃপর তারা যখন বাঁকা পথ অবলম্বন করল, আল্লাহ তাদের হৃদয়কে বাঁকা করে দিলেন। আল্লাহ পাপাচারী সম্প্রদায়কে হিদায়াত দেন না। ’ (সুরা সাফ, আয়াত : ৫)

আল্লাহর প্রতি অবিশ্বাসের ফলে আল্লাহ কখনো কখনো অন্তরের ব্যাধি দ্বারা মানুষকে শাস্তি দান করেন। পবিত্র কোরআনে ইরশাদ হয়েছে, ‘তারা যেমন প্রথমবার তাতে ঈমান আনেনি, তেমনি আমিও তাদের মনোভাব ও দৃষ্টিভঙ্গির পরিবর্তন করে দেব এবং তাদেরকে তাদের অবাধ্যতায় উদভ্রান্তের মতো ঘুরে বেড়াতে দেব। ’ (সুরা আনআম, আয়াত : ১১০)

আল-মাউসুয়াতুল আকাদিয়া



সাতদিনের সেরা