kalerkantho

মঙ্গলবার । ২৮ জুন ২০২২ । ১৪ আষাঢ় ১৪২৯ । ২৭ জিলকদ ১৪৪৩

বিশ্বাসের মিনার

আল্লাহর ইচ্ছা ও নির্দেশ অনিবার্য

মুফতি আতাউর রহমান   

২৩ মে, ২০২২ ০০:০০ | পড়া যাবে ৩ মিনিটে



আল্লাহর ইচ্ছা ও নির্দেশ অনিবার্য

মহান আল্লাহ সীমাহীন ক্ষমতা ও কর্তৃত্বের অধিকারী। আল্লাহ যা চান তা-ই হয় এবং সৃষ্টিজগতে আল্লাহর ইচ্ছা ও নির্দেশ অনিবার্য। আল্লাহর ইচ্ছার অন্যথা হওয়ার কোনো সুযোগ নেই। পবিত্র কোরআনে ইরশাদ হয়েছে, ‘তাঁর ব্যাপার শুধু এই, তিনি যখন কোনো কিছুর ইচ্ছা করেন, তিনি তাকে বলেন—হও, ফলে তা হয়ে যায়।

বিজ্ঞাপন

’ (সুরা : ইয়াসিন, আয়াত : ৮২)

অন্য আয়াতে ইরশাদ হয়েছে, ‘নিশ্চয়ই আল্লাহ যা ইচ্ছা আদেশ করেন। ’ (সুরা : মায়িদা, আয়াত : ১)

আর সৃষ্টিজগতে আল্লাহর ইচ্ছাই চূড়ান্ত ও অনিবার্য। আল্লাহ বলেন, ‘বলুন! কে তোমাদের আল্লাহ থেকে রক্ষা করবেন যদি তিনি তোমাদের অমঙ্গলের ইচ্ছা করেন অথবা তিনি যদি তোমাদের প্রতি অনুগ্রহের ইচ্ছা করেন তবে কে তোমাদের ক্ষতি করবে? তারা আল্লাহ ছাড়া নিজেদের কোনো অভিভাবক বা সাহায্যকারী পাবে না। ’ (সুরা : আহজাব, আয়াত : ১৭)

আল্লাহর ইচ্ছা বাস্তবায়নে কারো কোনো সাহায্যের প্রয়োজন হয় না। ইরশাদ হয়েছে, ‘আল্লাহ যা চান    তা-ই হয়। আল্লাহর সাহায্য ছাড়া কোনো শক্তি নেই। ...’ (সুরা : কাহফ, আয়াত : ৩৯)

আল্লাহর ইচ্ছা ন্যায় ও কল্যাণের সঙ্গেই আবর্তিত। তিনি তাঁর ইচ্ছা বাস্তবায়নে কারো প্রতি অবিচার করেন না; বরং বান্দার প্রতি আল্লাহর রহমত ও কল্যাণই প্রবল থাকে। যেমন আল্লাহ বলেন, ‘নিশ্চয়ই আল্লাহ মানুষের প্রতি কোনো অবিচার করেন না, বরং মানুষই নিজের প্রতি অবিচার করে। ’ (সুরা : ইউনুস, আয়াত : ৪৪)

অন্যত্র ইরশাদ হয়েছে, ‘আল্লাহ তোমাদের কষ্ট দিতেন চান না, বরং তিনি তোমাদের পবিত্র করতে চান ও তোমাদের প্রতি তাঁর অনুগ্রহ সম্পূর্ণ করতে চান, যাতে তোমরা কৃতজ্ঞতা জ্ঞাপন করো। ’ (সুরা : মায়িদা, আয়াত : ৬)

তবে কখনো কখনো কৃতকর্মের জন্য বান্দার কল্যাণের পথ রুদ্ধ করে দেন। ইরশাদ হয়েছে, ‘আল্লাহ কাউকে সৎপথে পরিচালিত করতে চাই তিনি তার হৃদয় ইসলামের জন্য প্রশস্ত করে দেন এবং কাউকে বিপথগামী করতে চাইলে তিনি তার হৃদয় অতিশয় সংকীর্ণ করে দেন। ফলে তার কাছে ইসলাম অনুসরণ আকাশে আরোহণের মতোই দুঃসাধ্য হয়ে পড়ে। যারা বিশ্বাস করে না আল্লাহ তাদের এভাবেই লাঞ্ছিত করেন। ’ (সুরা : আনআম, আয়াত : ১২৫)

আহলুস সুন্নাহ ওয়াল জামাতের বিশ্বাস হলো—মানুষসহ সকল সৃষ্টির যাবতীয় ইচ্ছা ও কাজ আল্লাহর ইচ্ছাধীন। আল্লাহর ইচ্ছার বাইরে কেউ কোনো কিছু করার ক্ষমতা রাখে না। কেননা আল্লাহ বলেছেন, ‘তোমরা ইচ্ছা করবে না যদি না আল্লাহ ইচ্ছা করেন। আল্লাহ সর্বজ্ঞ, প্রজ্ঞাময়। ’ (সুরা : ইনসান, আয়াত : ৩০)

আল-মাউসুয়াতুল আকাদিয়া

 



সাতদিনের সেরা