kalerkantho

মঙ্গলবার । ২৮ জুন ২০২২ । ১৪ আষাঢ় ১৪২৯ । ২৭ জিলকদ ১৪৪৩

দৈনন্দিন ইসলামী প্রশ্ন-উত্তর

সমাধান : ইসলামিক রিসার্চ সেন্টার বাংলাদেশ, বসুন্ধরা, ঢাকা

২২ মে, ২০২২ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



গোসলের পানির ছিটা কাপড়ে পড়লে

 

প্রশ্ন : অনেক সময় গোসলখানা ছোট হলে গোসলের পানির ছিটা শুকনো কাপড়ে লেগে যায়। গোসল করার সময় শুকনো পবিত্র কাপড়ে পানির ছিটা পড়লে ওই কাপড় কি অপবিত্র হয়ে যায়?

আসাদুজ্জামান, মানিকগঞ্জ

উত্তর : গোসল করার সময় অপবিত্র শরীর ও কাপড়ের সামান্য পানির ছিটা পবিত্র কাপড়ে পড়লে তা অপবিত্র হবে না। (তাবয়িনুল হাকায়েক : ১/৭৫, ফাতাওয়ায়ে ফকীহুল মিল্লাত : ৩/১০৬)

 

সুতরার দৈর্ঘ্য-প্রস্থ

প্রশ্ন : আমরা আমাদের মসজিদের জন্য কিছু সুতরা বানাতে চাই। জানার বিষয় হলো, সুতরার সাইজ কেমন হওয়া উচিত?

মাহতাব খান, দিনাজপুর

উত্তর : সুতরা কমপক্ষে এক হাত লম্বা ও এক আঙুল মোটা হতে হবে, তবে কোনো নির্দিষ্ট আঙুলের কথা বলা হয়নি।

বিজ্ঞাপন

তাই হাতের যেকোনো আঙুল পরিমাণ মোটা হলেই হবে। (আদ্দুররুল মুখতার : ১/৬৩৭, রদ্দুল মুহতার : ১/৬৩৭, ফাতাওয়ায়ে হিন্দিয়া : ১/১০৪, ফাতাওয়ায়ে ফকীহুল মিল্লাত : ৫/১০০)

 

অজুর মাঝামাঝি সময় বায়ু নির্গমন হলে

প্রশ্ন : আমার মাঝে মাঝে অজুর শেষ পর্যায়ে বা মাঝামাঝি সময় বায়ু নির্গমন হয়, এ ক্ষেত্রে আমাকে কি শুরু থেকে আবার অজু করতে হবে?

ফিরোজ হায়দার, নারায়ণগঞ্জ

উত্তর : অজুর মাঝামাঝি বায়ু নির্গমন হলে পুনরায় শুরু থেকে অজু করতে হবে। (রদ্দুল মুহতার : ১/৫০, আলফিকহু আলাল মাযাহিবিল আরবাআ : ১/৪৯)

 

যৌথ টাকা ভিন্ন খাতে খরচ করার বিধান

প্রশ্ন : আমরা পাঁচ বন্ধু মিলে কিছু বই কেনার জন্য চাঁদা উঠিয়েছি। এখন এ টাকা দিয়ে বই না কিনে অন্য কাজে খরচ করতে চাই। আর আমাদের বেশির ভাগ (চাঁদাদাতা) বন্ধু এই টাকা অন্য কাজে খরচ করতে সন্তুষ্ট নয়। এখন এই টাকা অন্য কাজে খরচ করতে পারব কি?

 দেলোয়ার হোসেন, রংপুর

উত্তর : চাঁদাদাতা যে কাজের উদ্দেশ্যে চাঁদা দিয়েছে ওই কাজেই ব্যয় করতে হবে। চাঁদাদাতাদের অনুমতি ছাড়া অন্য কাজে ব্যয় করা ইসলামসম্মত নয়। প্রশ্নে বর্ণিত বই কেনার জন্য উশুলকৃত টাকা চাঁদাদাতাদের অনুমতি ছাড়া অন্য কাজে ব্যয় করা যাবে না। (মুসনাদে আহমাদ, হাদিস : ২০৬৯৫, ফাতাওয়ায়ে মাহমুদিয়া : ১২/৩৯৬, ফাতাওয়ায়ে ফকীহুল মিল্লাত : ১০/৩৫)



সাতদিনের সেরা