kalerkantho

সোমবার । ২৭ জুন ২০২২ । ১৩ আষাঢ় ১৪২৯ । ২৬ জিলকদ ১৪৪৩

দৈনন্দিন ইসলামী প্রশ্ন-উত্তর

সমাধান : ইসলামিক রিসার্চ সেন্টার বাংলাদেশ, বসুন্ধরা, ঢাকা

১৯ মে, ২০২২ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে




দৈনন্দিন ইসলামী প্রশ্ন-উত্তর

আঙুল দিয়ে কি মিসওয়াক করা যায়?

প্রশ্ন : অনেক সময় মিসওয়াক সঙ্গে রাখা হয় না। এ ধরনের পরিস্থিতিতে অজু করার সময় মিসওয়াক না থাকা অবস্থায় আঙুল দিয়ে দাঁত মাজলে মিসওয়াকের সুন্নত আদায় হবে কি?

হৃদয়, পটুয়াখালী

উত্তর : অজু করার সময় মিসওয়াক না থাকা অবস্থায় আঙুল দিয়ে দাঁত মাজার মাধ্যমে দাঁত মাজার সুন্নত আদায় হবে। কিন্তু মিসওয়াকের সুন্নত আদায় হবে না। (আসসুনানুল কোবরা : ১/৪১, আদ্দুররুল মুখতার : ১/২১, রদ্দুল মুহতার : ১/১১৫, দরসে তিরমিজি : ১/২২৬)

 

নিয়মিত ঘরে জামাত করে নামাজ পড়ার বিধান

প্রশ্ন : কোনো ঘরের পুরুষরা যদি মসজিদে না গিয়ে নিয়মিত ঘরে জামাত করে নামাজ পড়ে তাহলে জামাতে শরিক না হওয়ার কারণে গুনাহগার হবে কি? এবং ঘরে জামাত করার দ্বারা জামাতে নামাজ পড়ার সওয়াব পাবে?

 শেখ ফরিদ, যাত্রাবাড়ী

উত্তর : ইসলাম সমর্থিত কোনো ওজর ছাড়া পুরুষরা নিয়মিত ঘরে জামাত করলে জামাতে নামাজ পড়ার সওয়াব পেলেও তা মসজিদে গিয়ে জামাতে নামাজ পড়ার সমতুল্য হবে না।

বিজ্ঞাপন

আর কাছাকাছি মসজিদ থাকার পরও বিনা ওজরে ঘরে জামাত করার অভ্যাস করলে গুনাহগার হবে। (এলাউস সুনান : ৩/১২৩৩, তিরমিজি, হাদিস : ৭৮, রদ্দুল মুহতার : ২/৩৪৫, এমদাদুল আহকাম : ১/৪৪৭-৪৪৮)

 

ইমামের অজান্তে অন্য ইমাম নিয়োগ

প্রশ্ন : একটি মসজিদের জন্য কমিটি কর্তৃক ইমাম নির্ধারণ করা হলে উক্ত ইমামের অজান্তে অন্য ইমাম নিয়োগ করা যাবে কি? প্রথম ইমাম বিগত মাসের টাকা বা ভাতা পাবেন কি? যদি কমিটি তা সক্ষম থাকা সত্ত্বেও আদায় না করে তাতে সবার ওপর গুনাহ হবে কি?

নাঈম হাসান, ফেনী

উত্তর : ইসলামসম্মত কোনো কারণ ছাড়া কমিটি কর্তৃক নির্ধারিত ইমামের অজান্তে অন্য ইমাম নিয়োগ করা সহিহ নয়। পূর্বের ইমাম সাহেব তাঁর নির্ধারিত ভাতা পাবেন। কমিটির তা আদায় করতে হবে। অন্যথায় গুনাহগার হবে। (রদ্দুল মুহতার : ৪/৪২৮, ফাতাওয়ায়ে মাহমুদিয়া : ৬/১৭৮, ১২/৪০২)

 

 

 

 



সাতদিনের সেরা