kalerkantho

বৃহস্পতিবার । ৩০ জুন ২০২২ । ১৬ আষাঢ় ১৪২৯ । ২৯ জিলকদ ১৪৪৩

বিশ্বাসের মিনার

আল্লাহর গুণাবলি অস্বীকার করা ঈমানের পরিপন্থী

মুফতি আতাউর রহমান   

১৮ মে, ২০২২ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



মহান আল্লাহ তাঁর জাত ও সত্তার ক্ষেত্রে যেমন অদ্বিতীয় ও তুলনাহীন, তেমনি গুণাবলির ক্ষেত্রেও তিনি অদ্বিতীয় ও তুলনাহীন। আল্লাহর সত্তার ওপর বিশ্বাস স্থাপন যেমন অপরিহার্য, তাঁর গুণাবলির ওপর বিশ্বাস স্থাপন করাও অপরিহার্য করা আবশ্যক। আল্লাহর সত্তার মতো গুণাবলির ব্যাপারে বিকৃত মন্তব্য গুরুতর পাপ। আল্লামা আবুল কাসেম ইস্পাহানি (রহ.) বলেন, ‘আল্লাহর গুণাবলি যা আল্লাহর কিতাব ও বিশুদ্ধ সনদে বর্ণিত হাদিস দ্বারা প্রমাণিত তাঁর বিধান আল্লাহর সত্তার মতোই।

বিজ্ঞাপন

এ ক্ষেত্রে পূর্বসূরি আলেমরা একমত যে তা আল্লাহর জন্য প্রমাণিত, তা বাহ্যিক ও প্রকৃত অর্থকেই বোঝায় এবং তাকে ‘রূপ’ বা ‘অবয়ব’ দান করা নিষিদ্ধ। ’ (জাম্মুত তাবিল, পৃষ্ঠা ১৫)

শায়খুল ইসলাম ইবনে তাইমিয়া (রহ.) বলেন, ‘আল্লাহর গুণাবলির ব্যাপারে আহলুস সুন্নাহ ওয়াল জামাতের বক্তব্য আল্লাহর সত্তার ব্যাপারে তাদের বক্তব্যের অনুরূপ। নিশ্চয়ই কোনো কিছুই আল্লাহর মতো নয়। না তাঁর সত্তার মতো, না তাঁর গুণাবলির মতো, না তাঁর কাজের মতো। আল্লাহ এমন সত্তার অধিকারী যার কোনো সাদৃশ্য নেই, তিনি এমন গুণাবলিতে বিশেষায়িত যার কোনো তুলনা নেই। ’ (আদ-তাদমিরিয়্যাতু, পৃষ্ঠা ৪৩)

আল্লামা শিনকিতি (রহ.) বলেন, ‘নিশ্চয়ই আল্লাহর সত্তা ও গুণাবলি একই স্তরের। আল্লাহর সত্তা যেমন অন্য সব সত্তার বহু ঊর্ধ্বে, তেমনি তাঁর গুণাবলিও সবার সব গুণের ঊর্ধ্বে। ’ (আজওয়াউল বয়ান : ২/৩২)

আল-মাউসুয়াতুল আকাদিয়া

 



সাতদিনের সেরা