kalerkantho

মঙ্গলবার । ২৮ জুন ২০২২ । ১৪ আষাঢ় ১৪২৯ । ২৭ জিলকদ ১৪৪৩

দৈনন্দিন ইসলামী প্রশ্ন-উত্তর

সমাধান : ইসলামিক রিসার্চ সেন্টার বাংলাদেশ, বসুন্ধরা, ঢাকা

১৬ মে, ২০২২ ০০:০০ | পড়া যাবে ৩ মিনিটে



প্রকাশনা স্বত্বের ক্রয়-বিক্রয়

প্রশ্ন : আমাদের দেশে প্রকাশনা স্বত্ব বিক্রির দুটি পদ্ধতি রয়েছে। ১. লেখক তার লেখার সর্বস্বত্ব কোনো ব্যক্তি বা প্রতিষ্ঠানের কাছে বিক্রি করে দেয়। এই পদ্ধতিতে ওই ব্যক্তি বা প্রতিষ্ঠান ছাড়া অন্য কেউ এমনকি লেখকেরও ছাপানোর অধিকার থাকবে না। লিখে দেওয়ার তারিখ থেকে সর্বোচ্চ ১০ বছর পর্যন্ত সরকারি আইনে তা কার্যকর থাকে।

বিজ্ঞাপন

২. লেখকের স্বীয় সর্বস্বত্ব বিক্রি করা হয় না, বরং প্রকাশনা স্বত্ব দেওয়া হয় এই শর্তে যে একটি নির্দিষ্ট মেয়াদ পর্যন্ত যা ছাপানো হবে তা থেকে ৫ শতাংশ লাভ লেখক নেবে বা প্রতিটি বই থেকে লেখককে উদাহরণস্বরূপ এক টাকা করে লভ্যাংশ দেওয়া হবে। উল্লিখিত পদ্ধতিগুলোতে সর্বস্বত্ব বা প্রকাশনা স্বত্ব বিক্রির বিধান কী?

মাহবুবুর রহমান ভুইয়া, নোয়াখালী

উত্তর : লেখকের সর্বস্বত্ব বা প্রকাশনা স্বত্ব প্রকৃতপক্ষে বিক্রয়যোগ্য পণ্য না হওয়ায় শরিয়তের আলোকে তার ক্রয়-বিক্রয় অবৈধ হওয়ারই কথা। কিন্তু যুগের চাহিদা ও সমাজের প্রচলন অনুযায়ী ইসলামী আইনবিদরা বিভিন্ন প্রকারের সর্বস্বত্বের বিনিময় গ্রহণ ও ক্রয়-বিক্রয়কে অনুমোদন করেছেন। অতএব প্রশ্নে উল্লিখিত উভয় পন্থায় লেখকের সর্বস্বত্ব বা প্রকাশনা স্বত্বের বিনিময় গ্রহণ বৈধ হবে। (আদ্দুররুল মুখতার : ৪/৫১৮, বুহুস ফি কাদায়া ফিকহিয়্যাহ : ১/১২২, ফাতাওয়ায়ে ফকীহুল মিল্লাত : ৯/৫৪১)

 

বড় আয়াতের অর্ধেক পাঠ করে রুকুতে যাওয়া

প্রশ্ন : শুনেছি, নামাজে সুরা ফাতিহার পর ছোট আয়াত হলে কমপক্ষে তিন আয়াত আর বড় আয়াত হলে এক আয়াত মেলানো ওয়াজিব। কেউ যদি বড় আয়াতের একাংশ পড়ে রুকুতে চলে যায়, তাহলে ওই নামাজের বিধান কী?

ফরহাদ নুর, যাত্রাবাড়ী

উত্তর : বড় আয়াতের অংশ যদি ছোট তিন আয়াত পরিমাণ হয়, তখন কিরাত পাঠের ওয়াজিব আদায় হয়ে যাবে। তবে এ ধরনের কিরাত পড়া অনুচিত। (আদ্দুররুল মুখতার : ১/৫৩৮, রদ্দুল মুহতার : ১/৪৫৯, ফাতাওয়ায়ে ফকীহুল মিল্লাত : ৩/৩৪০)

 

আকিকার সুন্নত পদ্ধতি কী

প্রশ্ন : আকিকার সুন্নত-পদ্ধতি কী? আকিকার পশুর গোশত আত্মীয়-স্বজন, পাড়া-প্রতিবেশীর মধ্যে বণ্টন করে দিলে হবে কি?

হাসিবুর রহমান, নাটোর

উত্তর : আকিকার নিয়ম হলো, জন্মের সপ্তম বা ১৪তম বা ২১তম দিনে ছেলে হলে দুটি ছাগল জবাই করবে, আর মেয়ে হলে একটি জবাই করবে। অথবা ছেলের জন্য গরুর দুই অংশ এবং মেয়ের জন্য এক অংশ নেবে। আকিকার গোশত নিজেরাও খেতে পারে এবং পাড়া-প্রতিবেশীদের মধ্যে কাঁচা বা রান্না করে বণ্টন করে দিতে পারে। (আবু দাউদ, হাদিস : ২৮৩৪, ২৮৩৮, তুহফাতুল মওদুদ বিআহকামিল মাউলুদ : ৬২, রদ্দুল মুহতার : ৬/৩৩৬, বেহেশতী জেওর : ৩/২৩৭)

 

যে দোয়ায় সাগরের ফেনা পরিমাণ গুনাহ মাফ হয়+

উচ্চারণ : লা-ইলাহা ইল্লাল্লাহু ওয়াল্লাহু আকবার, ওয়া লা-হাওলা ওয়ালা কুওয়াতা ইল্লা বিল্লাহ।

অর্থ : আল্লাহ তাআলা ছাড়া কোনো উপাস্য নেই, আল্লাহ সুমহান, আল্লাহর সাহায্য ছাড়া পাপমুক্তির কোনো পথ নেই, আল্লাহর সাহায্য ছাড়া ইবাদতের কোনো শক্তি নেই।

উপকার : আবদুল্লাহ ইবনে আমর (রা.) থেকে বর্ণিত, তিনি বলেন, রাসুল (সা.) বলেছেন, পৃথিবীর বুকে যে ব্যক্তি বলে, ‘লা-ইলাহা ইল্লাল্লাহু ওয়াল্লাহু আকবার, ওয়া লা-হাওলা ওয়ালা কুওয়াতা ইল্লা বিল্লাহ’ তার অপরাধগুলো ক্ষমা করে দেওয়া হয়, যদিও তা সাগরের ফেনারাশির মতো (বেশি পরিমাণ) হয়। (তিরমিজি, হাদিস : ৩৪৬০)

 



সাতদিনের সেরা