kalerkantho

বৃহস্পতিবার ।  ২৬ মে ২০২২ । ১২ জ্যৈষ্ঠ ১৪২৯ । ২৪ শাওয়াল ১৪৪

দৈনন্দিন ইসলামী প্রশ্ন-উত্তর

সমাধান : ইসলামিক রিসার্চ সেন্টার বাংলাদেশ, বসুন্ধরা, ঢাকা

১৪ মে, ২০২২ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



কাজার সঙ্গে ছয় রোজার নিয়ত করা

প্রশ্ন : আমার কিছু রোজা কাজা হয়েছে, সেগুলো আদায় করার সময় কাজা রোজার সঙ্গে শাওয়ালের নফল ছয় রোজার নিয়ত করলে উক্ত নফল রোজা আদায় হবে কি?

ফাহমিদা রহমান, নোয়াখালী

উত্তর : ইসলামের দৃষ্টিতে রমজান মাসের কাজা রোজার সঙ্গে শাওয়াল মাসের নফল ছয় রোজা একই নিয়তে পালন করা যায় না। অতএব প্রশ্নে বর্ণিত রমজানের কাজা রোজার সঙ্গে শাওয়ালের ছয় রোজা আদায় হবে না। বরং তা রমজানের কাজা রোজা হিসেবেই আদায় হবে। (হিন্দিয়া : ১/১৯৭, ফাতাওয়ায়ে দারুল উলুম : ৬/৪৯৫, ফাতাওয়ায়ে ফকীহুল মিল্লাত : ৫/৪৭৬)

 

দোয়া কুনুত না পড়ে রুকুতে গিয়ে আবার দাঁড়ানো

প্রশ্ন : দোয়ায়ে কুনুত না পড়ে রুকুতে চলে গেলে পুনরায় দোয়ায়ে কুনুত পড়ার জন্য দাঁড়ানোর বিধান কী?

ইলিয়াস হোসেন, নেত্রকোনা

উত্তর : দোয়ায়ে কুনুত না পড়ে রুকুতে চলে গেলে পুনরায় দোয়ায়ে কুনুত পড়ার জন্য দাঁড়াবে না।

বিজ্ঞাপন

যদি দাঁড়িয়ে যায় এবং কুনুত পড়ে তাহলে দ্বিতীয়বার রুকু না করে সিজদায় চলে যাবে এবং শেষে সিজদায়ে সাহু করে নেবে। (রদ্দুল মুহতার : ২/৮১, আহসানুল ফাতাওয়া : ৪/২৩, ফাতাওয়ায়ে ফকীহুল মিল্লাত : ৪/৪৬৬)

 

সম্পত্তির এওজ বদল করার বিধান

প্রশ্ন : আমার বাবার চাচাতো ভাইয়েরা আমার বাবার সঙ্গে কিছু সম্পদ এওজ বদল করতে চান। সম্পদ বণ্টনের ক্ষেত্রে ইসলামের বিধান কী? এবং সমাধানের জন্য এওজ বদল করা কি শরিয়তসম্মত?

ইজাজ, চট্টগ্রাম

উত্তর : ওয়ারিশরা আপসে সন্তুষ্টচিত্তে যথাসম্ভব বরাবর ভাগ করে নেবে। তার পরও প্রয়োজনে সমাধানের জন্য যেকোনো বস্তু এওজ বদল করা জায়েজ। বরং ঝগড়া মেটানোর জন্য এওজ বদল করা জরুরিও বটে। (বাদায়েউস সানায়ে : ৭/১৭, আল মুহিতুল বুরহানি : ৭/৩৩৬, ফাতাওয়ায়ে ফকীহুল মিল্লাত : ১২/৪৭১)

 



সাতদিনের সেরা