kalerkantho

মঙ্গলবার । ১৬ আগস্ট ২০২২ । ১ ভাদ্র ১৪২৯ । ১৭ মহররম ১৪৪৪

দৈনন্দিন ইসলামী প্রশ্ন-উত্তর

সমাধান : ইসলামিক রিসার্চ সেন্টার বাংলাদেশ, বসুন্ধরা, ঢাকা

৭ মে, ২০২২ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



মুরব্বিদের স্থায়ী সওয়াবের জন্য করণীয়

প্রশ্ন : কিভাবে মা-বাবা, মুরব্বিগণ ও নিজের জন্য স্থায়ী সওয়াবের ব্যবস্থা করা যায়?

আবু বকর, নারায়ণগঞ্জ

উত্তর : মা-বাবা, আত্মীয়স্বজন ও নিজের জন্য স্থায়ী সওয়াবের জন্য এমন পদ্ধতি অবলম্বন করবে, যাকে ইসলামের পরিভাষায় সদকায়ে জারিয়া বলা হয়। যেমন—মসজিদ-মাদরাসা নির্মাণ, সম্পত্তি ওয়াকফ করা, স্থায়ী জনকল্যাণমূলক কোনো কাজ করা, সন্তানকে ইসলামী শিক্ষা দিয়ে নেককার বানানো ইত্যাদি। (মুসনাদুল বাজ্জার : ১৩/৪৮৩, ফাতাওয়ায়ে ফকীহুল মিল্লাত : ৫/৪০৭)

 

ঈদের নামাজে মাসবুকের বিধান

প্রশ্ন : ঈদের নামাজে কেউ মাসবুক হলে তার বিধান কী?

মুশফিকুর রহমান, নোয়াখালী

উত্তর : ঈদের নামাজে শরিক হওয়ার আগে যদি এক রাকাত চলে যায়, ইমাম সাহেবের সালামের পর দাঁড়াবে এবং সুরা-কিরাত শেষ করার পর অতিরিক্ত তাকবির দিয়ে রুকু-সিজদা করে নেবে। আর যদি প্রথম রাকাতে অতিরিক্ত তাকবিরগুলো শেষ হওয়ার পর নামাজে শরিক হয় তাহলে তাকবিরে তাহরিমার পর অতিরিক্ত তাকবিরগুলো আদায় করে ইমামের সঙ্গে যোগ দেবে।

বিজ্ঞাপন

(আদ্দুররুল মুখতার : ২/১৭৩, রদ্দুল মুহতার : ২/১৭৪, ফাতাওয়ায়ে ফকীহুল মিল্লাত : ৪/৪৩১)

 

মুক্তাদিদের লোকমায় দাঁড়ানো

থেকে প্রথম বৈঠকের জন্য বসা

প্রশ্ন : ইমাম সাহেব জোহরের নামাজে চার রাকাত ফরজ নামাজে দ্বিতীয় রাকাতে না বসে পুরোপুরি দাঁড়িয়ে যান। তারপর মুক্তাদিগণ লোকমা দেওয়ার পর ইমাম সাহেব বসে পড়েন এবং তাশাহুদ পড়ে যথারীতি চার রাকাত পুরো করে সাহু সিজদাসহ নামাজ শেষ করেন। ওই নামাজ শুদ্ধ হয়েছে কি?

     মঞ্জুরুল ইসলাম, মাদারীপুর

উত্তর : ওই ভুলের কারণে সাহু সিজদাসহ নামাজ শেষ করায় নির্ভরযোগ্য মতানুযায়ী আদায়কৃত নামাজ শুদ্ধ হয়েছে। (আদ্দুররুল মুখতার : ২/৮৪, মারাকিল ফালাহ : ১৮০, ফাতাওয়ায়ে মাহমুদিয়া : ২/১৬৪)

 



সাতদিনের সেরা